Site icon Mati News

দিনে কতটুকু কালোজিরা খাবেন?

অতিরিক্ত কোনো কিছুই ভালো না। মাত্রাতিরিক্ত পানি খেলেও মানুষ মারা যায়। তাই কালোজিরা যত বড় মহৌষধই হোক না কেন, সেটারও একটা লিমিট আছে।

এমনিতে দুয়েক দিন গ্যাপ দিয়ে মাঝে মাঝে একসঙ্গে ২ চা চামচ কালোজিরার ভর্তা আপনি খেতেই পারেন। তবে এত পরিমাণ কালোজিরা প্রতিদিন না খাওয়াই ভালো। যদি প্রতিদিন খাবেন বলে ঠিক করেন তবে সেটা যেন আধা চা চামচ বা এক চিমটির বেশি না হয়।

এর বাইরে আবার খেয়াল রাখতে হবে কালোজিরা খাওয়ার পর কোনো সাইড এফেক্ট দেখা দিচ্ছে কিনা আপনার শরীরে। যদি দেখা দেয় তবে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে বা সেটা খাওয়ার পরিমাণ কমাতে হবে কিংবা ক্ষেত্রবিশেষে খাওয়া বন্ধ করে দিতে হবে।

কালোজিরা ডায়াবেটিস কমায় বা সুগার নিয়ন্ত্রণ করে বলে অনেকেই বলেন। এক্ষেত্রে সতর্ক থাকতে হবে। যদি কালোজিরা সুগার কমায় , তবে বেশি করে খেলে নিশ্চয়ই ডায়াবেটিস একেবারে হুট করে ভালো হয়ে যাবে না। সেক্ষেত্রে বলা হয় দিনে বড়জোর এক চিমটি করে পানির সঙ্গে গিলে খেতে।

কালোজিরা

তবে এখানেও ব্যাপার আছে, কালোজিরা আর কালোজিরার তেল কিন্তু এক নয়। মানে পরিমাণ বা কনসেনট্রেশন এক নয়। আধা চামচ কালোজিরা যে কাজ করবে, আধা চামচ কালোজিরার তেল তারচেয়ে বেশি শক্তিশালী হবেই। তাই তেল খাওয়ার বেলায় একটু সতর্ক থাকা চাই। সেই হিসেবে আস্ত কালোজিরা খাওয়াই ভালো।

(আমাদের বৃক্ষরোপণ কর্মসূচিতে মাত্র ১০ টাকা দিয়ে অংশ নিতে বিকাশ করুন 01976-324725 নম্বরে)

তো, প্রতিদিন কতটুকু কালোজিরা খাবেন ? আপনার শরীর স্বাস্থ্য যদি এমনিতে পুরোপুরি ঠিকই থাকে তবে মাঝে মাঝে দুয়েক দিন গ্যাপ দিয়ে আধা চা চামচ করে খেতে পারেন। ভর্তা বানিয়ে বা সরাসরি গিলে বা রোস্ট করে খেতে পারেন। আর যদি আপনার বিশেষ কোনো রোগ থাকে, তবে অতিরিক্ত খাবেন না। প্রয়োজনে কোনো আয়ুর্বেদ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

সুতরাং গড়পড়তায় এটা বলা যায় যে প্রতিদিন এক চিমটি বা আধা চা চামচ কালোজিরা খেতে পারেন নিশ্চিন্তে। তবে সপ্তাহে সাত দিনই খেতে হবে এমন নয়।

Exit mobile version