Site icon Mati News

তিলের তেলের উপকার : জানা থাকলে এখনই খাওয়া শুরু করবেন

তিলের তেলের উপকার অনেক। এর আছে অনেক গুণ। অকালে চুল পেকে যাওয়ার সমাধান দিতে পারে এই তেল। তিলের তেলে আছে ভিটামিন, মিনারেলস আর অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান শরীরের পাশাপাশি চুল আর ত্বকের যত্নেও এর নানা উপকারিতা রয়েছে। বিশেষ করে শীতের রূপচর্চায় তিলের তেলকে করে করে নিন নিত্যসঙ্গী।

ভারতীয় উপমহাদেশের বিভিন্ন খাবারে উপকরণ হিসেবে তিলের বীজ ব্যবহার করা হয়। বিশেষত পিঠায় এর ব্যবহার দেখা যায়। আবার বিভিন্ন রান্নায় তিলের তেল ব্যবহারের চল রয়েছে। 

খাবার সাজাতে অনেকসময় এই বীজ ব্যবহৃত হয়। মূলত ফাস্টফুড, পাউরুটিতে এর ব্যবহার বেশি। এই বীজ পুষ্টিগুণেও সেরা।

তিলের তেলের উপকার

তিলের তেলের উপকার গুলো জেনে নিই ঝটপট

তিলের তেলে আছে—শর্করা, চিনি, খাদ্য আঁশ, স্নেহ পদার্থ, প্রোটিন, ট্রিপ্টোফ্যান,  থ্রিয়েনিন, আইসুলেসিন, লুসিন, লাইসিন, মেথাইনিন, সিস্টাই, ফিনাইনলালনিন, টাইরোসিন, ভ্যালিন, আরজানাইন, হিস্টিডিন, অ্যালানিন, অ্যাস্পার্টিক অ্যাসিড, গ্লুটামিক অ্যাসিড, গ্লাইসিন, প্রোলিন, সেরিন, হাইড্রক্সিফোলাইন, ভিটামিন সি, ই, বি কমপ্লেক্স, ডি, ক্যালসিয়াম, লৌহ, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম, জিংক।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

ছোট থেকে বড়, সব বয়সীদের মধ্যেই ডায়াবেটিসের ঝুঁকি এখন অনেক বেশি। ডায়াবেটিক রোগীদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী সাদা তিল।

রক্তচাপ কমায় তিলের তেল

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাদা তিলের জুড়ি মেলা ভার। এই তিলে রয়েছে ম্যাগনেশিয়াম, যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও এই তেলে রান্না করা ভালো?

ক্যানসারের ঝুঁকি কমায়

সাদা তিলের তেলে একাধিক প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে। তাই প্রতিদিনের খাবারে এই তেল ব্যবহার করলে শরীরে ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ে। যাদের কেমোথেরাপি নিতে হয়, তাদের খাদ্যতালিকায় এই তেল রাখার কথা বলেন পুষ্টিবিদরা।

গাঁটের ব্যথা উপশম করে তিলের তেল

এই তেল হাড়কে মজবুত করে। তিলের তেলে রয়েছে তামা, যা গাঁটের ব্যথা, পা ফুলে যাওয়া, পেশিতে ব্যথা কিংবা বাতের ব্যথার উপশমে খুবই কার্যকর। যাদের আর্থারাইটিসের সমস্যা আছে তারাও তিলের তেল দিয়ে রান্না করতে পারেন, উপকার পাবেন।

কোষ্ঠকাঠিন্য সমস্যা কমায়

তিলের বীজে রয়েছে স্বাস্থ্যকর প্রোটিন। আর প্রোটিন সমৃদ্ধ এই তিলবীজ রক্তের কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এর আরও একটি গুণ রয়েছে। কোষ্ঠকাঠিন্য সমস্যা কমাতে সাহায্য করে এটি।

লিভার ভালো রাখে

লিভার বা যকৃতের কার্যকারিতা ঠিক থাকলে শারীরবৃত্তীয় প্রক্রিয়া ঠিক থাকে। তিলের বীজে রয়েছে Methionine ও Tryptophan নামের দুটি পদার্থ। এই উপাদানগুলো লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে। ঘুমের সমস্যাও দূর করে। তাই যারা অনিদ্রা সমস্যায় ভুগছেন তাদের জন্য তিলবীজ উপকারি। 

স্মৃতিশক্তি বাড়ায় তিলের তেল

স্মৃতিশক্তি ঠিক রাখতেও তিল উপকারি একটি উপাদান। তিলে রয়েছে Lecithin নামক উপাদান। এটি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া মাতৃদুগ্ধের মান ভাল করতে সাহায্য করে তিল। বাজারে সাধারণত লাল, কালো ও সাদা তিল পাওয়া যায়। কালো ও লাল তিল আয়রন সমৃদ্ধ। অন্যদিকে সাদা তিলে রয়েছে ক্যালসিয়াম। তাই, তিলবীজ অ্যানিমিয়া রোধ করতেও সাহায্য করে।

চুলের জন্য তিলের তেল

চুলে স্প্রে করুন তিলের তেল

তিলের তেলের উপকার : ত্বকের যত্নে তিলের তেল

উকুন দূর করতে পারে তিলের তেল

উকুন দূর করতে অনেকেই বিশেষ সাবান বা শ্যাম্পু ব্যবহার করেন যেগুলো উকুন দূর করার পাশাপাশি চুলকে ফ্রি-ভাবে রুক্ষ করে দেয়। ঘরোয়া রেমেডি হিসেবে, প্রয়োজন অনুযায়ী তিলের তেলের মধ্যে নিম পাতা নিয়ে, একটু মাইক্রোওভেন এ গরম করে স্ক্যাল্প এ লাগান। পুরো চুলে ভালো করে লাগাতে হবে নইলে উকুন দূর হবে না। দু ঘণ্টা পরে শ্যাম্পু করে ফেলুন। নিয়মিত ব্যবহারে উকুন দূর হবে প্লাস চুলে শাইন আসবে।

কীভাবে খাবেন তিল?

Exit mobile version