class="post-template-default single single-post postid-53138 single-format-standard wp-custom-logo group-blog vl-boxed aa-prefix-matin-">
Shadow

চীন-ইইউ ইভি ভর্তুকিবিরোধী বিষয়ে এখনও সমাধান আসেনি: মুখপাত্র

চীনা বৈদ্যুতিক যানবাহন (ইভি) সংক্রান্ত ইউরোপীয় ইউনিয়নের ভর্তুকিবিরোধী মামলার বিষয়ে পারস্পরিক গ্রহণযোগ্য সমাধান এখনও আসেনি। শনিবার চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন এ কথা।

আলোচনার পরবর্তী ধাপের জন্য চীন আনুষ্ঠানিকভাবে ইইউকে একটি কারিগরি দল পাঠানোর আমন্ত্রণ জানিয়েছে। মুখপাত্র বলেছেন, আলোচনার মাধ্যমে সমাধান খোঁজার ক্ষেত্রে চীনের মনোভাব ও আন্তরিকতার পরিবর্তন হয়নি।

মুখপাত্র আরও বলেন, চীন আশা করে ইইউ যত তাড়াতাড়ি সম্ভব এই সফরের ব্যবস্থা করবে এবং একটি গঠনমূলক মনোভাব নিয়ে আলোচনা এগিয়ে নেবে।

দুই পক্ষের কারিগরি দল ২০ সেপ্টেম্বর থেকে ব্রাসেলসে আট দফা আলোচনা চালালেও মতপার্থক্য এখনও রয়ে গেছে বলে জানান তিনি।

এর আগে ১৯ সেপ্টেম্বর চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনথাও এবং ইউরোপীয় কমিশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিস এ বিষয়ে আলোচনা করেছেন। ওই সময় তারা একটি মূল্য প্রতিশ্রুতি চুক্তিতে আলোচনা এগিয়ে নিতে সম্মত হন এবং সংলাপের মাধ্যমে গ্রহণযোগ্য সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

মুখপাত্র বলেন, আলোচনার সর্বশেষ রাউন্ডে উভয় পক্ষের দাবি ও মতামত বিবেচনা করে আন্তরিকতার সঙ্গে উদ্বেগের মোকাবিলা করতে গঠনমূলক সমাধান প্রস্তাব করে চীন। তিনি বলেন, এটা দুঃখজনক যে, এরপরও দুই পক্ষের শিল্প উদ্যোক্তাদের মূল উদ্বেগগুলোর ব্যাপারে সক্রিয় প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হয়েছে ইইউ।

সূত্র: সিএমজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!