class="post-template-default single single-post postid-53149 single-format-standard wp-custom-logo group-blog vl-boxed aa-prefix-matin-">
Shadow

নিজস্ব প্রযুক্তিতে সমুদ্র থেকে গ্যাস উত্তোলন করছে চীন

default

সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে অতি-গভীর সমুদ্রের গ্যাসক্ষেত্র ‘শেনহাই ইহাও, বা ডিপ সি নং ১’ থেকে এখন পর্যন্ত ৯ বিলিয়ন ঘন মিটারেরও বেশি প্রাকৃতিক গ্যাস এবং ৯ লাখ ঘন মিটারেরও বেশি তেল উত্তোলন করেছে চীন।
এই গ্যাসক্ষেত্রটি দেশটির সবচেয়ে গভীর সামুদ্রিক গ্যাসক্ষেত্র।
চীনের ন্যাশনাল অফশোর অয়েল কর্পোরেশন সম্প্রতি জানিয়েছে, এই গ্যাসক্ষেত্রটি দ্বিতীয় পর্যায়ের উত্তোলন কাজ শুরু হলে এর বার্ষিক উৎপাদন ৩ বিলিয়ন ঘন মিটার থেকে ৪.৫ বিলিয়ন ঘন মিটারে উন্নীত হবে। পাশাপাশি গ্যাসক্ষেত্রটি দেশটির শক্তির একটি গুরুত্বপূর্ণ উৎস হয়ে উঠবে।
দ্বিতীয় পর্যায়ের প্রকল্পটিতে ৫০ বিলিয়ন ঘন মিটারেরও বেশি প্রাকৃতিক গ্যাস রিজার্ভ রয়েছে এবং এতে ১২টি গভীর সমুদ্রের গ্যাস কূপ, ১৪ হাজার টনেরও বেশি ওজনের একটি সমন্বিত প্রক্রিয়াকরণ প্ল্যাটফর্ম এবং প্রায় ২৫০ কিলোমিটার দৈর্ঘ্যের পাঁচটি সাবমেরিন পাইপলাইন অন্তর্ভুক্ত রয়েছে।
ডিপ সি নং ১ দক্ষিণ চীনের দ্বীপ প্রদেশ হাইনানের শানইয়া শহর থেকে ১৫০ কিলোমিটার দূরে অবস্থিত। এটি ১ হাজার ৫০০ মিটারেরও বেশি সামুদ্রিক গভীরতায় কাজ করতে সক্ষম।
সূত্র: সিএমজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!