Thursday, September 19
Shadow

আফ্রিকায় ১ লাখ কিলোমিটার রাস্তা ও ১০ হাজার কিলোমিটার রেলপথ বানিয়েছে চীন

সেপ্টেম্বর ৬, সিএমজি বাংলা ডেস্ক: আফ্রিকার জন্য দৃশ্যমান সুবিধা প্রদানে ঘনিষ্ঠ আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বৃহস্পতিবার চীন-আফ্রিকা সহযোগিতা ফোরামের শীর্ষ সম্মেলন চলাকালে চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সেনেগালের পররাষ্ট্রমন্ত্রী ইয়াসিন ফল এবং কঙ্গো প্রজাতন্ত্রের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ক্লদ গাকোসোর সঙ্গে একযোগে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

শীর্ষ সম্মেলনের ফলাফল প্রসঙ্গে মিডিয়া ব্রিফিংয়ে ওয়াং বলেন, সমস্ত অংশগ্রহণকারী ঐকমত্যে পৌঁছেছে যে, ২০২৪ শীর্ষ সম্মেলনটি সফল। এর মাধ্যমে চীন সমস্ত আফ্রিকান দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে উন্নীত করেছে বলেও জানান তিনি।

ওয়াং জানান, পরিসংখ্যান বলছে, চীন-আফ্রিকা সহযোগিতার ফলে প্রায় ১ লাখ কিলোমিটার রাস্তা, ১০ হাজার কিলোমিটারের বেশি রেলপথ এবং প্রায় এক হাজারটি সেতু ও ১০০টি বন্দর তৈরি বা উন্নত করেছে চীন। চীন এ সময় আফ্রিকার প্রায় সব দেশেই মেডিকেল টিম পাঠিয়েছে, যারা প্রত্যন্ত এলাকায় পৌঁছে ২৩ কোটি আফ্রিকানকে দিয়েছে চিকিৎসা সেবা।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এ ধরনের সহযোগিতার সম্পর্ক আন্তর্জাতিক বহুত্ববাদের প্রতি চীনা জনগণের প্রতিশ্রুতির প্রতিফলন ঘটায়। আফ্রিকার আধুনিকায়নের জন্য ব্যাপক সহায়তা প্রদান চীন অব্যাহত রাখবে বলেও আশা প্রকাশ করেন ওয়াং।

তিনি বলেন, চীন-আফ্রিকা ফোরামটি শুধু দুই পক্ষের বন্ধুত্বের সাইনবোর্ড নয়, এটি দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার একটি দুর্দান্ত উদাহরণ।

ওয়াং ই আরও বলেন, চীন আফ্রিকার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না এবং তাদের সমর্থনের পেছনে কোনো রাজনৈতিক শর্ত নেই। ভূ-রাজনৈতিক খেলা চীনের পছন্দ নয়; যাবতীয় সংঘাত সৃষ্টি এবং স্বার্থপরতার জন্য আফ্রিকাকে শোষণ করার বিরোধিতাও করে চীন।

ওয়াংয়ের মতে, আফ্রিকান দেশগুলোরও উন্নয়নের অধিকার আছে। দেশগুলো একসময় ঔপনিবেশিক শোষণের শিকার হয়েছিল জানিয়ে ওয়াং বলেন, উন্নত দেশগুলোকে তাদের দায়িত্ব নিতে হবে এবং উত্তর-দক্ষিণ সহযোগিতা জোরদার করতে হবে।

সূত্র: সিএমজি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!