Friday, September 20
Shadow

মসৃণ গতিতে কাজ করছে চীনের বেইদৌ স্যাটেলাইট

চীনের বেইদৌ নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বা বিডিএস এখন বিশ্বব্যাপী কভারেজ প্রদান করছে। এটি সুচারুভাবে কাজ করছে এবং বিভিন্ন শিল্পখাতে এর প্রয়োগও দ্রুত বাড়ছে।

চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি উন্নত স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম হিসেবে বিডিএস এরইমধ্যে জাতিসংঘ স্বীকৃত চারটি বৈশ্বিক নেভিগেশন ব্যবস্থার একটি হতে পেরেছে।

সিস্টেমটি তিনটি প্রধান পর্যায়ে অগ্রসর হয়েছে। ২০০০ সালে বিডিএস-১ সম্পন্ন হয়েছিল। তখন তা চীনের মধ্যে পরিষেবা প্রদান করতো।

বিডিএস-২-এর নির্মাণকাজ ২০০৪ সালে শুরু হয় এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চলে কভারেজ সম্প্রসারিত করে ২০১২ সালে।

Beidou Satelite China

বিডিএস-৩ এর কাজ শেষ হয় ২০২০ সালে, যা এখন বিশ্বব্যাপী কভারেজ প্রদান করতে সক্ষম।

গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট লিউ ডেইক বলেন, ‘বিডিএস এখন স্থিতিশীলতা ও নির্ভরযোগ্যতার সঙ্গে কাজ করছে। এটি বড় আকারের অ্যাপ্লিকেশন, শিল্প উন্নয়ন এবং বৈশ্বিক পরিষেবাগুলোর শক্ত ভিত্তি নিশ্চিত করেছে।

বিডিএসের পারফরম্যান্সের নেপথ্যে ভূমিকা রেখেছে এর হাইব্রিড কাঠামো, যার মধ্যে রয়েছে মধ্যম আর্থ অরবিট (এমইও), ইনক্লাইন্ড জিওসিঙ্ক্রোনাস অরবিট (আইজিএসও) এবং জিও স্যাটেলাইট।

পৃথিবী থেকে ২১ হাজার ও ৩৬ হাজার কিলোমিটার দূরে বিভিন্ন কক্ষপথে স্যাটেলাইটগুলো বিশ্বব্যাপী ব্যবহারকারীদের অবিচ্ছিন্ন, উচ্চনির্ভুল অবস্থান, নেভিগেশন এবং সময় পরিষেবা প্রদানে একযোগে কাজ করে।

সাম্প্রতিক বছরগুলিতে, চীনে বিডিএস-সম্পর্কিত শিল্প দ্রুত সম্প্রসারিত হচ্ছে। ২০২৩ সালে, চীনের স্যাটেলাইট নেভিগেশন এবং পজিশনিং পরিষেবা শিল্পের মোট বাজারমূল্য দাঁড়াবে ৫৩৬ দশমিক ২ বিলিয়ন ইউয়ানে।

সূত্র: সিএমজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!