Monday, April 29
Shadow

স্তন ক্যান্সার নিরাময়ে ‘স্প্রে’

স্তন ক্যান্সার breast-cancer-sprayহার্ট অ্যাটাকের পরেই বিশ্বে সবচেয়ে বেশি নারীর মৃত্যু হয় স্তন ক্যান্সার এ। যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলস ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমন এক স্প্রে জেল উদ্ভাবন করেছেন যা কিনা অস্ত্রোপচারের পর নারীদের ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি থেকে রক্ষা করবে পুরোপুরি।

গবেষণাপত্রটি আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-ন্যানোটেকনোলজি’-র সাম্প্রতিক সংখ্যায় প্রকাশিত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৫ সালের রিপোর্ট অনুযায়ী, ওই বছর বিশ্বে মোট ১৬ রকমের স্তন ক্যান্সারে ৫ লক্ষ ৭১ হাজার নারীর মৃত্যু হয়েছিল। অস্ত্রোপচারের পরেও ক্যান্সারের কোষগুলো বৃদ্ধি পায় এবং সেগুলো রক্তের মাধ্যমে শরীরের বিভিন্ন অংশে দ্রুত ছড়িয়ে পড়ে। এ কারণেই স্তন ক্যান্সারে মৃত্যুহার তুলনামূলকভাবে বেশি থাকে। স্তন ক্যান্সারের টিউমারগুলো শরীরের খুব গভীরে জন্মায় না, সেগুলো তৈরি হয় চামড়ার সামান্য নিচে।

লস এঞ্জেলসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের জনসংযোগ কর্মকর্তা ডেনিস হেডির মতে, এই স্প্রে জেল গবেষণাগারে স্তন ক্যান্সারে আক্রান্ত ইঁদুরদের ওপর প্রয়োগ করে অন্তত ৫০ শতাংশ ক্ষেত্রে সাফল্য মিলেছে। ইঁদুরগুলোর স্তন ক্যান্সারের টিউমার দ্বিতীয় বার অস্ত্রোপচার করে বাদ দেওয়ার সময় ব্যবহার করা হয়েছিল ওই স্প্রে জেল। তারপরে সেই ইঁদুরগুলোর ৫০ শতাংশের আর স্তন ক্যানসার হয়নি। এতটা সাফল্য অভূতপূর্ব।

ভারতীয় বায়োটেকনোলজিস্ট অচ্যুত রঙ্গনাথন জানিয়েছেন, অস্ত্রোপচারের পরেও ওই ইঁদুরগুলোর স্তনে যে টিউমার কোষগুলো ছিল, আমাদের বানানো স্প্রে জেল উল্লেখযোগ্যভাবে সেই কোষের বৃদ্ধি কমাতে পেরেছে। ফলে তাদের আর স্তন ক্যান্সার হয়নি। ওই জেল ক্যান্সার কোষগুলোকে শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে দেয়নি। এর ফলে স্প্রে জেল ব্যবহার করে অস্ত্রোপচারের পর আর অন্য ধরনের ক্যান্সার বাসা বাঁধেনি ইঁদুরগুলোর শরীরে।

গবেষকদলের অন্যতম সদস্য বাঙালি ক্যান্সার বিশেষজ্ঞ জয়ন্ত ঘোষ মজুমদার জানিয়েছেন, ক্যালসিয়াম কার্বনেট দিয়ে বানানো হয়েছে অত্যন্ত ক্ষুদ্রাতিক্ষুদ্র (ন্যানো পার্টিক্ল) স্প্রে জেল। এই ক্যালসিয়াম কার্বনেট মূলত থাকে ডিমের খোসা আর পাথরে। এই কাজে ক্যালসিয়াম কার্বনেট পদার্থটিকে গবেষকদের বেছে নেওয়ার কারণ, স্তন ক্যানসারের টিউমার বাদ দেওয়ার জন্য যেখানে অস্ত্রোপচার করা হয়, সেই জায়গায় রক্ত ও শরীরের অন্যান্য জলীয় দ্রাবকে (সলভেন্ট) খুব সহজেই গলে যায় লবণাক্ত, অম্ল স্বাদের এই পদার্থটি।

ক্যানসার দ্রুত শরীরের এক অংশ থেকে অন্য অংশে ছড়িয়ে পড়ে ‘সিডি-৪৭’ নামের বিশেষ এক প্রোটিনের জন্য। গবেষকরা দেখিয়েছেন, ক্যালসিয়াম কার্বনেট দিয়ে বানানো নতুন স্প্রে জেল ওই ‘সিডি-৪৭’ প্রোটিনকে ব্লক করে দিতে সক্ষম হয়েছে। ফলে টিউমার ওই ‘খারাপ প্রোটিন’ নিঃসরণ করলেও তা শরীরের অন্যান্য কোষে ছড়িয়ে পড়তে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!