Tuesday, October 8
Shadow

চীনের ১০০ প্রবাসী পেলেন ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড

চীনের উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ সোমবার দেশটিতে কর্মরত ১০০ বিদেশি বিশেষজ্ঞকে ফ্রেন্ডশিপ পুরস্কার দিয়েছে চীন সরকার।

স্টেট কাউন্সিলর শেন ইছিন বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে সম্মানিত ব্যক্তিদের এ পুরস্কার প্রদান করেন।

চীন সরকারের পক্ষ থেকে শেন বিজয়ীদের অভিনন্দন জানান এবং চীনের নির্মাণ, সংস্কার ও উন্নয়নে তাদের সমর্থনের জন্য সমস্ত বিদেশি বিশেষজ্ঞ এবং তাদের পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, গণপ্রজাতন্ত্রী চীনের প্রতিষ্ঠার পর থেকে চীনের কমিউনিস্ট পার্টি যেসব অবিশ্বাস্য অর্জন করেছে তা গোটা বিশ্বের মনোযোগ আকর্ষণ করেছে।

শেন আরও বলেন, নতুন যুগে কমরেড সি চিনপিংয়ের সঙ্গে সিপিসি কেন্দ্রীয় কমিটির শক্তিশালী নেতৃত্বে চীন ঐতিহাসিক সাফল্য অর্জন করেছে এবং ঐতিহাসিক পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। এ সময় বিদেশি বিশেষজ্ঞরাও চীনের আধুনিকীকরণ অভিযানে অসামান্য অবদান রেখেছেন, যা চীনা জনগণ সবসময় মনে রাখবে বলে জানান শেন।

চীন ব্যাপকভাবে চীনা আধুনিকীকরণকে এগিয়ে নিয়ে যাবে এবং সারা বিশ্ব থেকে প্রতিভাধরদের আকর্ষণ করে আসবে উল্লেখ করে শেন বলেন, দেশটি সংস্কারকে আরও গভীর করবে এবংপট বিদেশি প্রতিভা নিয়োগের জন্য সহায়তা ব্যবস্থার উন্নতি অব্যাহত রাখবে।

তিনি বলেন, চীনে বিদেশি বিশেষজ্ঞদের কাজের জন্য একটি বিস্তৃত মঞ্চ আছে এবং যারা চীনে কাজ করছে তাদের চীন আরও সুবিধা দেবে।

শেন আশা প্রকাশ করেন, বিদেশি বিশেষজ্ঞরা চীনা আধুনিকায়নে অবদান রাখবে এবং যৌথভাবে চীনা জনগণ এবং অন্যান্য দেশের জনগণের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার একটি নতুন অধ্যায় লিখবে।

বিজয়ীদের মধ্যে আছেন চায়না ডেইলির দুই সিনিয়র সম্পাদক অ্যান্ড্রু গ্রাহাম এবং ইয়ান মরিসন। আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে বিশেষজ্ঞ হিসেবে কাজ করে, তারা বিশ্বে চীনের কণ্ঠস্বর ছড়িয়ে দিতে অবদান রেখেছেন।

চীনের আধুনিকীকরণ অভিযানে অবদান রাখা বিদেশি বিশেষজ্ঞদের জন্য ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড হলো সর্বোচ্চ সম্মাননা।

১৯৯১ সালে চালু হওয়ার পর থেকে প্রায় দুই হাজার বিদেশি বিশেষজ্ঞ এই পুরস্কার পেয়েছেন।

সূত্র: সিএমজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!