Wednesday, September 28
Shadow

অল্প পুঁজিতে সহজে স্ট্রবেরি চাষ পদ্ধতি

বাংলাদেশে অক্টোবর থেকে নভেম্বর এই দুই মাস স্ট্রবেরি চাষের জন্য উপযুক্ত সময়। তাছাড়া বর্তমানে আধুনিক পদ্ধতিতে অল্প পুঁজি নিয়েই অন্যান্য সবজির চাইতে স্ট্রবেরি চাষ লাভজনক। চলুন জেনে নিই সহজে স্ট্রবেরি চাষ পদ্ধতি ।  স্ট্রবেরি চাষ পদ্ধতি নিয়ে লিখেছেন : সানজিদা নূর

এবার জেনে নেয়া যাক সহজে স্ট্রবেরি চাষের আধুনিক পদ্ধতি

স্ট্রবেরি চাষ পদ্ধতি

স্ট্রবেরি চাষের জন্য কেমন মাটি লাগবে

মূলত স্ট্রবেরি মৃদু শীত প্রধান অঞ্চলের ফসল হলেও কিছু কিছু স্ট্রবেরির জাত তুলনামূলক তাপ সহিষ্ণু হয়ে থাকে তাই এদেরকে গ্রীষ্মায়িত জাত বলা যায়। এসব জাতের জন্য দিন ও রাতে যথাক্রমে ২০-২৬ ডিগ্রি ও ১২-১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন হয়।

 

স্ট্রবেরি চাষ : চারা তৈরি

স্ট্রবেরি মূলত রানারের (কচুর লতির মতো লতা) মাধ্যমে বংশবিস্তার করে থাকে। তাই আগের বছরের রোপণ করা গাছ নষ্ট না করে জমি থেকে তুলে জৈব পদার্থ সমৃদ্ধ হালকা ছায়াযুক্ত স্থানে রোপণ করতে হবে। ওই গাছ থেকে উৎপন্ন রানারের শিকড় বের হলে তা কেটে ৫০ ভাগ গোবর ও ৫০ ভাগ পলিমাটিযুক্ত পলিথিন ব্যাগে লাগাতে হবে। এরপর পলিথিন ব্যাগসহ চারাটি হালকা হালকা ছায়াযুক্ত স্থানে সংরক্ষণ করে রাখতে হয়।

 

প্রতিদিন একটি মিনি প্রেসক্রিপশন পেতে রবি বা এয়ারটেল নম্বর থেকে ডায়াল করুন *213*5922#

 

স্ট্রবেরি চাষের জন্য জমি  তৈরি

জমি ভালভাবে পরিষ্কার পরিচ্ছন্ন ও চাষ করে অন্তত ৩০ সেন্টিমিটার গভীরে জমি চাষ করতে হবে। যেহেতু স্ট্রবেরি গাছের শিকড় মাটির উপর দিকে থাকে সেজন্য মাটি ঝুরঝুরা করে নির্ধারিত মাত্রায় সার(Compost) মাটিতে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

 

স্ট্রবেরি চাষ : চারা রোপণ

স্ট্রবেরির চারা অক্টোবরের মাঝামাঝি সময় থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত রোপণ করা যায়। তবে স্ট্রবেরি চারা রোপণের জন্য সবচে ভাল মাস হিসেবে ধরা হয় নভেম্বর মাস-কে। জমি তৈরির পর লাইন থেকে লাইনের দূরত্ব হবে ৫০ সেন্টিমিটার ও প্রতি সারিতে ৩০ সেন্টিমিটার দূরে দূরে স্ট্রবেরির চারা লাগাতে হয়।তবে বৃষ্টি হলে ক্ষেত থেকে অতিরিক্ত পানি সরিয়ে দিতে হবে, পানি সরিয়ে দেয়া না হলে গাছ পঁচে যাবে।

স্ট্রবেরি চাষ : সার প্রয়োগ ও সেচ

স্ট্রবেরির জন্য দরকার প্রচুর জৈব সার। এজন্য প্রতি একর জমিতে ৫০-৬০ কেজি ইউরিয়া সার, ৭০ কেজি টিএসপি সার এবং ৮০ কেজি এমওপি সার প্রয়োগ করতে হবে। এসব সারকে সমান দুভাগে ভাগ করে একভাগ দিতে হয় ফুল আসার একমাস আগে এবং অন্য ভাগ দিতে হবে ফুল ফোটার সময়। ফল ধরা শুরু হলে ২-৩ দিন পর পরই সেচ দিতে হয়।

স্ট্রবেরি চাষ : পরিচর্যা

স্ট্রবেরি গাছে ফুল ধরানোর জন্য স্ট্রবেরি গাছের বিশেষ যত্নের প্রয়োজন পড়ে। গাছ লাগানোর পর তার গোড়া থেকে প্রচুর রানার বা কচুর লতির মতো লতা বের হতে থাকে। এগুলোর ফলে জমি ঢেকে যায়।এবং এর ফলে স্ট্রবেরি ফলন ভাল হয় না। এসব লতা যাতে কম বের হয় সেজন্য গাছের গোড়ায় খড় বা পলিথিন বিছিয়ে দিতে হয়। পলিথিন সিট ৩০ সেন্টিমিটার পর গোলাকার ছিদ্র করে স্ট্রবেরি গাছের ঝোপকে মুঠো করে ঢুকিয়ে দিতে হয়। বেশি ফলন ও তাড়াতাড়ি ফল পেতে হরমোন গাছ পাতায় স্প্রে করা যেতে পারে।

 

ফল সংগ্রহ: কাঁচা ফল যখন হলদে বা লালচে রঙের হতে শুরু করে তখন বুঝা যাবে ফল পাকা শুরু হয়েছে। ফল পুরো পাকলে লাল হয়ে যায়। তবে বিক্রি করার উদ্দেশ্যে ফলন করলে ফল পুরো লাল হবার অপেক্ষায় থাকবার দরকার নেই। সেক্ষেত্রে ফলগুলো শক্ত থাকা অবস্থায় তুললেই হয়। আর ফল তুলতে হয় বোটা সমেত। পরে স্ট্রবেরি কাগজের প্যাকেটে করে বাজারজাত করা হয়।

 

আরও পড়ুন:

ভাসমান সবজি চাষ : স্বাবলম্বী হচ্ছে যশোরের কৃষকরা

জমিতে ইঁদুরের সমস্যা কিভাবে দূর করবেন

ড্রিম লেডি পেঁপের চাষ পদ্ধতি

Grow Cilantro in pot | Growing Coriander leaves in pot

বারান্দায় বাগান করার টিপস | বারান্দায় কোন গাছ লাগাবেন

শীতের আগে কোন ফসলগুলো লাগানো যায়?

ছাগল পালনের টিপস | ছাগল পালন করবেন কীভাবে

ছাদে সরিষা চাষ | টবে চাষ করুন সরিষা

টবে করলা চাষ করবেন যেভাবে

ছাদে মুলা চাষ পদ্ধতি | যেভাবে বাড়ির ছাদেই মুলা ফলাবেন

টবে টমেটো চাষ | যেভাবে চাষ করলে বেশি ফলন পাবেন

গোলাপ গাছের রোগ ও সেগুলোর সমাধান

হাঁস পালন | জেনে রাখুন গুরুত্বপূর্ণ বিষয়গুলো

স্বল্প ব্যয়ে কবুতর পালন : লাখ টাকার হাতছানি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!