Sunday, September 8
Shadow

স্যাটেলাইটের মাধ্যমে তংথিং বাঁধে চোখ রাখবে চীন

সিএমজি বাংলা: মধ্য চীনের তংথিং হ্রদে সম্প্রতি বাঁধ ধসের ঘটনার পর উদ্ধার প্রচেষ্টা সংক্রান্ত কাজে চীনের জরুরি কর্তৃপক্ষ বেশ কয়েকটি স্যাটেলাইট মোতায়েন করেছে।

হুনান প্রদেশের ইউইয়াং শহরের অধীনে হুয়ারং কাউন্টির একটি বাঁধ ভেঙে গত ৫ জুলাই এলাকায় বন্যা হয়। ওই সময় অগ্নিনির্বাপক, বিশেষজ্ঞ, স্বেচ্ছাসেবক এবং পুলিশসহ হাজার হাজার উদ্ধারকারী মানুষের জানমাল রক্ষা ও বাঁধ মেরামতে অক্লান্ত পরিশ্রম করেছেন।

শনিবার স্যাটেলাইট বিশেষজ্ঞরা বলেছেন, ফেংইয়ুন স্যাটেলাইট ক্ষতিগ্রস্ত এলাকা এবং উজানের অঞ্চলে বৃষ্টিপাতের তথ্য রিয়েল-টাইম পর্যবেক্ষণ করবে এবং তথ্য সরবরাহ করবে।

dongting dike china

শাংহাই একাডেমি অব স্পেসফ্লাইট টেকনোলজি (এসএসিটি), চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি কর্পোরেশনের (সিএএসসি) একটি সহযোগী সংস্থা বলেছে, ফেংইয়ুন স্যাটেলাইট বা এফওয়াই স্যাটেলাইটগুলো চীনের তংথিং হ্রদ বিপর্যয়ের পর ত্রাণ প্রচেষ্টায় সহায়তার জন্য পদক্ষেপ নিয়েছে।

ফেংইয়ুন-৪বি স্যাটেলাইটের জিওসিঙ্ক্রোনাস হাই-স্পিড ইমেজার এবং ফেংইয়ুন-৩এফ স্যাটেলাইটের মিডিয়াম রেজোলিউশন স্পেকট্রাল ইমেজারের মতো উন্নত যন্ত্রগুলো ক্ষতিগ্রস্ত এলাকার আবহাওয়ার পরিবর্তন ট্র্যাক করতে ব্যবহার করা হয়েছে।

রিয়েল-টাইম মনিটরিং ডেটা ছাড়াও, ফেংইয়ুন স্যাটেলাইট আরও কিছু তথ্য দেবে। এতে মেঘের মানচিত্র, মেঘের উচ্চতা, তাপমাত্রা, মেঘের অবস্থা ও বৃষ্টিপাতের পূর্বাভাসের ব্যবস্থাও অন্তর্ভুক্ত রয়েছে।

এ ছাড়া চায়না সেন্টার ফর রিসোর্সেস স্যাটেলাইট ডেটা অ্যান্ড অ্যাপ্লিকেশনের তথ্যানুসারে, কাওফেন সিরিজের কয়েকটি স্যাটেলাইটও ক্ষতিগ্রস্ত এলাকায় রিয়েলটাইম পর্যবেক্ষণের জন্য মোতায়েন করা হয়েছে।

অন্যদিকে দুর্যোগে ত্রাণ বিতরণের কাজকে বেগবান করতে ব্যবহৃত হয়েছিল বেশ কয়েকটি বাণিজ্যিক স্যাটেলাইট। ছাং কুয়াং স্যাটেলাইট টেকনোলজি লিমিটেড তাদের চিলিন-১ ও কুয়ানফু ০১-এ স্যাটেলাইট দিয়ে বাঁধ ভাঙার পরপরই হাই রেজুলেশনের ছবি তুলেছিল।

স্মার্ট স্যাটেলাইট টেকনোলিজিও তাদের স্মার্টস্যাট-এক্স১ স্যাটেলাইট ব্যবহার করেছে দুর্গত অঞ্চলের বিস্তারিত তথ্য সংগ্রহ করতে। বেইজিং মিনোস্পেস টেকনোলজি অবদান রেখেছিল তাদের থাইচিং সিরিজের দুটো স্যাটেলাইটের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!