Friday, April 19
Shadow

আয়নার ডিজাইন | কোথায় কেমন আয়না চাই | আয়নার নকশা

সাজ অনুষঙ্গ থেকে আয়না এখন গৃহসজ্জার উপকরণ।  আয়না এখন নিজেই একটা ফার্নিচার। আয়না দিয়ে ঘরের সৌন্দর্য বাড়াতে থাকলো আয়নার ডিজাইন নিয়ে তথ্য

ড্রয়িং রুম আয়না

বসার ঘরের আয়নার ডিজাইন

বিভিন্নভাবে বসার ঘরে আয়না ব্যবহার করা যায়। একটা দেয়ালে ভিন্ন রং দিয়ে তাতে সুন্দর একটা আয়না লাগান। চাইলে বড় একটা আয়না লাগাতে পারেন। আবার ছোট বা মাঝারি একটি আর কয়েকটি বাঁধানো ছবি গুচ্ছ করে সাজাতে পারেন। বসার ঘরের ফার্নিচারের সঙ্গে সামঞ্জস্য রেখে আয়নার ডিজাইন ও ফ্রেম নির্বাচন করুন। দেশীয় সাজের সঙ্গে নকশিকাঁথা ও শীতল পাটি দিয়ে ফ্রেম বানিয়ে নিতে পারেন। আবার চাইলে মাটির টেরাকোটার ফ্রেম করা আয়না ব্যবহার করতে পারেন। মডার্ন সাজে ব্যবহার করুন কারুকাজ করা কাঠ, পোরসেলিন, মেটাল বা হ্যান্ডপেইন্টের আয়না। এ ঘরে আয়নায় কাঠের সঙ্গে পিতল বা তামার ব্যবহার হলে বেশি গর্জিয়াস লুক আসে। বসার ঘরটা বড় দেখাতে চাইলে জানালার বিপরীত দিকে আয়না লাগান। এতে আলোর প্রতিফলনে ঘরটা আরো উজ্জ্বল ও বড় মনে হবে।

ডাইনিং রুম আয়না

খাবার ঘরের আয়নার ডিজাইন

খাবার ঘরে একাধিক আয়নার ব্যবহার না করাই ভালো। বেসিনের আকৃতি অনুযায়ী এর ওপর একটা নকশাদার আয়না বসান। খাবার ঘরটা ছোট হলে খাবার টেবিলের সমান্তরালে বিপরীত দেয়ালে আয়না ব্যবহার করা যেতে পারে। খাবার ঘর থেকে অন্য ঘরে যাওয়ার পথে প্যাসেজ বা একটা দেয়াল থাকলে সেখানেও আয়না ব্যবহার করতে পারেন। তবে এ ক্ষেত্রে লক্ষ রাখুন খাবার টেবিল থেকে যেন আয়নাটি দেখা না যায়।
খাবার ঘরের জন্য ব্যবহƒত আয়নাগুলো গোল, লম্বাটে, আয়তকার, ত্রিকোনা বা যেকোনো আকারের হতে পারে।

বেডরুম আয়না

শোবার ঘরের আয়নার ডিজাইন

শোবার ঘরে আলাদা করে ড্রেসিং টেবিল রাখতে না চাইলে আলমারির পাল্লায় বড় আয়না লাগিয়ে নিন। এ ছাড়া বড় ফ্রেমে আয়না বাঁধিয়ে বসিয়ে দিন দেয়ালজুড়ে। এ জন্য জানালার বিপরীত দেয়ালটা বেছে নিন। এতে একটা বাড়তি সুবিধা পাবেন। বাইরের আলো আয়নার ডিজাইন এ প্রতিফলিত হয়ে ঘরটা বড় দেখাবে। আবার একটা পুরো দেয়াল খালি থাকলে বসার ঘরের মতো করে আয়না আর পারিবারিক ছবি গুচ্ছ করে সাজাতে পারেন। এতে ঘরের সাজে বেশ বৈচিত্র্য আসবে।

করিডর আয়না

করিডরের আয়না

আয়নার ব্যবহার আপনার করিডরের সাজটা বদলে দেবে অনেকখানি। একটু গর্জিয়াস লুক চাইলে কনসোল টেবিলের সঙ্গে আয়না সাজাতে পারেন সদর দরজার প্যাসেজে। আয়নার ওপর ফলস সিলিং থেকে একটা স্পটলাইট দিন। কনসোল টেবিলে রাখুন দু-একটি শোপিস। অনেক সময় প্যাসেজে জুতার র‌্যাক থাকে, এর ওপর একটি আয়না রেখে তার সামনে সুন্দর কিছু ক্রিস্টালের ছোট শোপিস আর রঙিন মোম রাখুন। দেখতে বেশ লাগবে। এক ঘর থেকে অন্য ঘরে যাওয়ার সময় প্যাসেজে সরু এবং ডেকোরেটিভ আয়না ব্যবহার করতে পারেন। এ ছাড়া সিঁড়িকোঠায় লাগাতে পারেন কাঠ, রট আয়রন, কাগজ, তামা, পিতল, মাটির ফ্রেমে তৈরি করা কোনো আয়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!