Thursday, March 28
Shadow

করোনার ওষুধ : পাঁচ দিনেই নির্মূল হচ্ছে করোনা! দাবি চিনা গবেষকদের

করোনার ওষুধ হিসেবে আক্রান্তের শরীরে হাইড্রক্সিক্লোরোকুইন, অ্যাজিথ্রোমাইসিনের মতো ওষুধের প্রয়োগ করা হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। করোনা সংক্রমণ কাটিয়ে ওঠার ক্ষেত্রে অনেকটাই সহায়ক হচ্ছে এই ওষুধগুলি। সম্প্রতি পরীক্ষামূলক প্রয়োগের জন্য অক্সফোর্ডে হাইড্রক্সিক্লোরোকুইন আর অ্যাজিথ্রোমাইসিন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। করোনাভাইরাসের চিকিৎসায় এই দুই ওষুধ কতটা কার্যকরী হতে পারে, সেটা জানতেই এই পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

করোনার ওষুধ

এরই মধ্যে করোনাভাইরাসের চিকিৎসায় মার্কিন করোনার ওষুধ রেমডেসিভিরের প্রয়োগে আশানুরূপ ফল পেয়েছেন মার্কিন চিকিৎসকরা। করোনার টিকা তৈরির পাশাপাশি চিকিৎসার জন্য করোনার ওষুধ তৈরির বিষয়টিও বেশ গুরুত্ব দিয়ে দেখে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা। এর মধ্যেই নতুন করে আশার কথা শোনা গেল চিনা গবেষকদের কাছ থেকে। চিনের পেকিং ইউনিউভার্সিটির একদল গবেষক দাবি করেছেন, এক বিশেষ ওষুধেই নিয়ন্ত্রণে আসবে করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ। চিনা গবেষকদের দাবি, তাঁদের তৈরি এই ওষুধ আক্রান্তের শরীরে ভাইরাল লোড দ্রুত কমানোর পাশাপাশি শরীরের প্রতিরোধ ক্ষমতাও সাময়িক ভাবে বাড়াতে সাহায্য করবে।

করোনাভাইরাসের হোমিওপ্যাথি ওষুধ আর্সেনিক অ্যালবাম

বেইজিং অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জিনোমিক্স-এর (Beijing Advanced Innovation Center for Genomics) ডিরেক্টর সানি জি সংবাদ সংস্থা এএফপি-কে জানান, করোনা সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে ওঠা ৬০ জনের শরীর থেকে অ্যান্টিবডি সংগ্রহ করে এই বিশেষ ওষুধ তৈরি করা হয়েছে। ‘সেল’ নামের একটি পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন দাবি করা হয়েছে, ইঁদুর-সহ একাধিক প্রাণীর উপর পরীক্ষাগারে এই ওষুধ প্রয়োগ করে দেখেছেন বেইজিং অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জিনোমিক্স-এর বিজ্ঞানীরা। তাঁদের দাবি, মাত্র পাঁচ দিনের মধ্যে ওই প্রাণীদের শরীর থেকে করোনাভাইরাস নির্মূল করতে সক্ষম হয়েছে এই ওষুধ।

করোনা আক্রান্ত প্রাণীদের মাত্র পাঁচ দিনে সুস্থ করে তোলা এই ওষুধ এ বার মানুষের উপর পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করতে চান চিনা বিজ্ঞানীরা। এখন শুধু অনুমতি মেলার অপেক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!