Saturday, April 27
Shadow

কোমর ব্যথায় সাথে সাথে ঔষধ নয়

কোমর ব্যথায় সাথে সাথে ঔষধ নয়

মাঝে মাঝে অনেকক্ষণ চেয়ারে বা কোনো কিছুতে বসে থাকলে কোমর ব্যথা শুরু হয়। তখন আমরা না বুঝে ব্যথা নাশক মলম ব্যবহার করি। অনেকে আবার বিভিন্ন ব্যথানাশক টেবলেট খায়। এটা ঠিক নয়। তাই হঠাৎ করে কোমরে ব্যথা হলে কি করবেন? কিভাবে এই ব্যথা সহজে সারানো যায়। এটা বলেছেন, বিভিন্ন পিজিওথেরাপী বিশেষজ্ঞ। তাদের মতে কখনো হঠাৎ করে কোমর ব্যথা শুরু হলে যত তাড়াতাড়ি সম্ভব, উপুড় হয়ে শুতে হবে । যদি তা সম্ভব না হয় ( কারণ ব্যথার তীব্রতা বেশি থাকে)সাথে সাথে বিশ্রাম নেওয়া জরুরী। ব্যথা কিছুটা কমে আসবে। তারপর যেটা করবেন, একদিন পরথেকে ব্যয়াম করা শুরু করতে হবে।

কোমর ব্যথায় : নিয়মগুলো জানলে দূর হবে কোমর ব্যথা

১। একটি তোয়ালে নিয়ে রোল করে, কোমরের  গোল করে বেঁধে নিন। বেধে নিয়ে একটু বিশ্রাম করুন। যখনই বিশ্রাম করবেন এই পদ্ধতিটি মেনে চলবেন। দেখবেন কোমর ব্যথায় থাকবে না।

২। যোগ ব্যয়ামের  প্রথমিক যে নিয়মগুলো আছে, তা প্রতিদিন দুই ঘন্টা পরপর ১০ বার করতে হবে।

৩। কারও কারও কোমার ব্যথা  একদিকে হয়, তাদের ক্ষেত্রে ব্যথার দিকের গিয়ে( দেহটা কলার মত হবে) প্রাথমিক ব্যায়াম গুলো নিয়ম মেনে করতে হবে।

৪। অতিরিক্ত কাজ না করে যতটুকু সম্ভব ব্যথা কমা্ পরযন্ত  বিশ্রামে থাকুন এবং কোমরের যাতে যথেষ্ট সাপোর্ট রাখুন ।

৫। যদি কোমোরে আঘাত জনিত ব্যথা হয়, কখনই আঘাত পাওয়ার পরে ৩-৪  দিন সামনে ঝুঁকবেন না।

৬। সব সময় সঠিকভাবে সোজা হয়ে বসুন এবং কোমরে নাম্বার রোল ব্যবহার করুন। এসময় অতিরিক্তি ব্যথা থাকলে তা কাটিয়ে উঠতে ঔষধ খাওয়া যায়। সে ক্ষেত্রে অবশ্যই কাছের কোনো ভালো চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!