Monday, May 13
Shadow

আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ব্রাজিল-আর্জেন্টিনা-ফ্রান্স

আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ব্রাজিল-আর্জেন্টিনা-ফ্রান্স

আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ব্রাজিল-আর্জেন্টিনা-ফ্রান্স

শিরোনাম দেখে পাঠক নিশ্চয়ই ভিরমি খেয়েছেন। তবে আরও একুট অবাক হওয়ার জন্য প্রস্তুত হয়ে যান। এতদিন সবাই জানত, এই দেশগুলো ফুটবলে বিশ্বসেরা। এসব দেশের মানুষ ফুটবলে খায়, ফুটবলে ঘুমায়, ফুটবলে বেড়ে ওঠে। কিন্তু ফুটবল পাগল এসব দেশেও যে ক্রিকেট খেলা প্রচলন আছে তা একটা ধাক্কার মতোই বটে। শুধু এই তিন দেশ নয়; আইসিসির সাম্প্রতিক টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে স্থান হয়েছে জার্মানি, স্পেন, বেলজিয়ামের মতো হেভিওয়েট ফুটবল খেলুড়ে দেশগুলো!

‘তিন মোড়ল’ নীতি বাতিলের পর থেকে ক্রিকেটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে খেলাটির প্রধান নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যদিও এখন মাত্র ১২টি দেশ টেস্ট ক্রিকেট খেলে থাকে। ওয়ানডে ক্রিকেট খেলে মাত্র ১৬টি দল। কিন্তু ক্রিকেটের ক্ষুদ্র ফরম্যাট টি-টোয়েন্টি দিয়েই বিশ্বব্যাপী খেলাটিকে জনপ্রিয় করে তুলছে আইসিসি। এর ধারাবাহিকতায় আন্তর্জাতিক টি-টোয়েন্টি দলের জন্য যে র‍্যাংকিং করা হয়েছে, তাতে জায়গা পেয়েছে ৮০টি দল! 

আর্জেন্টিনার ক্রিকেট দল।

গত বছর আইসিসি তার সদস্যদের মধ্যে হওয়া সব টি-টোয়েন্টি ম্যাচকেই আন্তর্জাতিক করার ঘোষণা দিয়েছে। ফলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলুড়ে দলের সংখ্যা ১৮ থেকে এক লাফে ১০৪ হয়ে গেছে। ২০০৬ সালের মে মাসের পর থেকে অন্তত ছয়টি ম্যাচ খেলেছে এমন সব দলই এখন আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে জায়গা করে নিয়েছে। বাকি ২৪টি দল এখনো ৬টি ম্যাচ খেলার শর্ত পূরণ করতে পারেনি বলেই র‍্যাংকিংয়ে জায়গা করে নিতে পারেনি।

টি-টোয়েন্টিতে র‍্যাংকিং অনুযায়ী এখনো সেরা দল পাকিস্তান (২৮৬ রেটিং)। এরপর আছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত। আফগানিস্তান ৭, উইন্ডিজ ৮ এবং বাংলাদেশ আছে ৯ নম্বরে। একসময়ের দুর্দান্ত দল কেনিয়া  ও চার বিশ্বকাপ খেলা কানাডা যথাক্রমে র‍্যাংকিংয়ের ২৯ এবং ২৫ নম্বরে আছে। এ দুই দলের চেয়ে এগিয়ে আছে সৌদি আরব (২২) এমনকী ডেনমার্ক (২৪)। এবার নজর দেওয়া যাক ফুটবলের স্বর্গরাজ্য বলে পরিচিত ল্যাটিন আমেরিকা আর ইউরোপের দিকে। 

স্পেনের ক্রিকেট দল।

ফুটবলে এগিয়ে থাকলেও টি-টোয়েন্টি ক্রিকেটের র‍্যাংকিংয়ে আর্জেন্টিনার (৫৬) চেয়ে পিছিয়ে আছে ৬৯তম দল ব্রাজিল। স্পেন আর ফ্রান্স আছে যথাক্রমে ৪১তম এবং ৪৩তম অবস্থানে। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জনকারী দেশ বেলজিয়ামের ক্রিকেট দল আছে র‍্যাংকিংয়ের ৪৫ নম্বরে। মজার ব্যাপার হলো, এই দেশগুলোর চেয়ে অনেকটাই এগিয়ে আছে আরেক ফুটবল পরাশক্তি জার্মানি। তারা র‍্যাংকিংয়ের ৩৬ নম্বরে। তবে ৬ ম্যাচের শর্ত পূরণ করতে না পারায় ক্রিশ্চিয়ানো রোনালদো আর বুফনের দেশ পর্তুগাল আর ইতালি র‍্যাংকিংয়ে জায়গা করে নিতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!