Saturday, April 27
Shadow

মধু ও আচার সংরক্ষণসহ কিছু টিপস

মধু ও আচার সংরক্ষণসহ কিছু টিপস

আমাদের প্রায় সবারই ভাতের সাথে একটু আচার হলে খেতে ভালো লাগে। আবার কেউ কেউ আচার দিয়ে ভিন্ন ভর্তা করে খেতে ভালোবাসে। কিন্তু দুঃখের বিষয় মাঝে মাঝে আমাদের নিজ হাতে তৈরি শখের আচারগেুলো সঠিকভাবে সংরক্ষণ করার কারনে নষ্ট হয়ে যায়। আবার অনেকে মধুর সকল গুণাগুণ জেনে মধু খেতে ভালোবাসেন। তা্ই জেনে নিন কিভাবে  মধু ও আচার সংরক্ষণ করবেন।

মধু ও আচার কিভাবে সংরক্ষণ করবেন

হাবিব ও তানজিন

১। দীর্ঘদিন ধরে শিশিতে মধু জমে গেলে গরম পানিতে মধুর শিশি ডুবিয়ে রাখুন। মধু গলে পরে ব্যবহারযোগ্য হয়ে যাবে।

২। সারা বছর সংরক্ষণের জন্য আচার তৈরি হলে বোতল পোরার আগে বোতল ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে  নেবেন। একটা কাপড় তেলে চুবিয়ে তা দিয়ে বোতলটা ভালো করে মুছে নেবেন। ছাতা পড়ার ভয় থাকবে না। আবার সাদা মলমলের ছোট থলি তৈরি করুন। তাতে সর্ষে  ভরে মুখবন্ধ করে আচারের ওপর রেখে শিশির মুখ শক্ত করে বন্ধ করুন। ছাতা পড়বে না।

৩। সময় মত রসুনের খোসা ছাড়িয়ে তেলের মধ্যে ডুবিয়ে শিশিতে ভরে রাখুন। সময়মত বের করে রান্নার সময় দিয়ে দেবেন। তেলটিপ রান্না, আচার বা সেদ্ধ আনজা মাখতে কাজে লাগবে। আবার রসুনকে খোসা ছাড়িয়ে নুন আর ভিনিগার মাখিয়ে ফ্রিজে রেখে দিন। বছরখানেক ব্যবহার করা চলবে।

৪। বিস্কুট তাজা মচমচে রাখতে কৌটার মুখ তো শক্ত করে বন্ধ করবেনই। তার মধ্যে যদি ছোট একটা নুনের পুঁটলি করে রাখেন তো খুব ভালো । নুন নিঃশেষে সব আর্দ্রতা শুষে নেবে।

৫। মরচের দাগ তুলতে হলে এককাপ চাল দু-রিটার পানিতে ফুটিয়ে সারারাত রাখতে হবে। পরের দিন সকালে পানিটা ছেঁকে নিয়ে সেই পানিতে মরচে ধরা জায়গায় ধুয়ে ফেলতে হবে। যদি একদফায় না হয আবার একই নিয়মে ধুতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!