Thursday, May 2
Shadow

আইসিসির ‘সেরা ৫ চমকের’ একজন মোসাদ্দেক

মোসাদ্দেক

আইসিসির ‘সেরা ৫ চমকের’ একজন মোসাদ্দেক

বাংলাদেশের বিশ্বকাপ দলে সবচেয়ে বড় চমকের নাম আবু জায়েদ রাহী। কিন্তু আইসিসির চোখে রাহী কোনো চমকই নন! ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য ইতোমধ্যে নিজেদের স্কোয়াড ঘোষণা করে দিয়েছে অংশগ্রহনকারী ১০ দেশ। শেষ মুহূর্তে দু-একজনকে দলে নিয়ে চমক দিয়েছে অনেক দল। যাদের বিশ্বকাপে সুযোগের সম্ভাবনা ছিল একেবারেই ক্ষীণ।

চমকের তালিকায় থাকা ক্রিকেটারদের মধ্য থেকে সেরা পাঁচজনকে বেছে নিয়েছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত ওই ৫ জনের মধ্যে বাংলাদেশের একজন রয়েছেন। তিনি হলেন- মোসাদ্দেক হোসেন সৈকত। অন্য চারজন হলেন- নিউজিল্যান্ডের টম ব্লানডেল, ভারতের বিজয় শংকর, আফগানিস্তানের হামিদ হাসান ও শ্রীলঙ্কার মিলিন্দা সিরিবর্ধনে।

মোসাদ্দেক হোসেন (বাংলাদেশ) : ২০১৬ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক হয় মোসাদ্দেকের। উজ্জল ভবিষ্যতের আভাস দিয়েই ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। কিন্তু ফর্মহীনতার দলের মধ্যে যাওয়া-আসার মধ্যেই ছিলেন মোসাদ্দেক। তাই এখন অবধি মাত্র ২৪টি ওয়ানডে খেলেছেন বাংলাদেশের জার্সি গায়ে। ১টি হাফ-সেঞ্চুরিতে রান করেছেন মাত্র ৩৪১ রান।

সর্বশেষ এশিয়া কাপে খেললেও, দেশের মাটিতে জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এমনকি নিউজিল্যান্ড সফরের দলেও সুযোগ পাননি তিনি। এর মধ্যে তার বিয়ের খবর ফাঁস হয় এবং স্ত্রী নির্যাতনের মামলাও হয় তার বিরুদ্ধে। সাম্প্রতিক সময়ে ঘরোয়া আসর ঢাকা প্রিমিয়ার লিগে ব্যাট হাতে উজ্জল ছিলেন মোসাদ্দেক। ১৪ ইনিংসে ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরিতে ৪৮৮ রান করেন মোসাদ্দেক। এছাড়া বল হাতেও ব্রেক-থ্রু এনে দেয়ার ক্ষমতা রাখেন তিনি।

টম ব্লানডেল (নিউজিল্যান্ড) : প্রথম দল হিসেবে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে নিউজিল্যান্ড। সেখানে চমক ছিলেন উইকেটকিপার ব্লানডেল। ২০১৭ সালে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন তিনি। ওই বছরের ডিসেম্বরে টেস্ট অভিষেক ঘটে তার। কিন্তু এখন পর্যন্ত ওয়ানডে খেলতে পারেননি ব্লানডেল। ২টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে বড় চমক হিসেবেই বিশ্বকাপে সুযোগ পেলেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। টিম সেইফার্টের ইনজুরি ব্লানডেলকে দলে সুযোগ করে দেয়।

বিজয় শংকর (ভারত) : ২০১৮ সালে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু বিজয়ের। কিন্তু ওই বছর মাত্র ১টি ম্যাচ খেলতে পারেন তিনি। কিন্তু চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে ও দেশের মাটিতে বল-ব্যাট হাতে অলরাউন্ডার হিসেবে চমক দেখিয়েছেন বিজয়। প্রয়োজনীয় সময়ে ব্যাট হাতে রান ও ব্রেক-থ্রু এনে দেয়ার পাশাপাশি ডেথ ওভারে নিজের যোগ্যতা দেখিয়েছেন বিজয়। তাই চমক হিসেবে ভারতের বিশ্বকাপ দলে সুযোগ মিলে বিজয়ের।

হামিদ হাসান (আফগানিস্তান) : আফগানিস্তানের বিশ্বকাপ দলে চমক হল দুটি। একটি অধিনায়কের পদ। অন্যটি ডান-হাতি পেসার হামিদ হাসানের অন্তর্ভুক্তি। বিশ্বকাপের আগ মুর্হতে নিয়মিত ও সফল অধিনায়ক আসগর আফগানকে সরিয়ে গুলবাদিন নাইবকে দলের দায়িত্ব দেয় আফগানিস্তান।

আর জাতীয় দলের হয়ে সর্বশেষ ২০১৬ সালে ওয়ানডে খেলেন হামিদ। কিন্তু অভিজ্ঞতা ও সম্প্রতি ফর্মে হঠাৎই দলে সুযোগ পেয়ে যান তিনি। গত বিশ্বকাপে আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন হামিদ। ৪ দশমিক ৫৫ গড়ে ৩২ ম্যাচে ৫৬ উইকেট শিকার করেছেন ৩১ বছর বয়সী এই পেসার।

মিলিন্দা সিরিবর্ধনে (শ্রীলঙ্কা) : এবারের বিশ্বকাপের দলগুলর মধ্যে চমকে সেরা পারফরমেন্স দেখিয়েছে শ্রীলঙ্কা। এমন একজনকে অধিনায়ক করা হয়েছে, যে কিনা গত ৪ বছর কোনো ওয়ানডেই খেলেননি! তিনি হলেন দিমুথ করুনারত্নে। এছাড়া দীর্ঘদিন দলের বাইরে থাকা অনেক খেলোয়াড়ই দলে সুযোগ পেয়েছেন। গত এক বছর ধরে যারা খেলেছেন, তাদের অনেকেই দলে সুযোগ পাননি।
এরমধ্যে দলে সুযোগ পাওয়াতে সিরিবর্ধনকে চমকের তালিকায় রেখেছে আইসিসি। ২০১৭ সালে সর্বশেষ ওয়ানডে খেলেছেন সিরিবর্ধনে। লঙ্কানদের হয়ে ২৬ ম্যাচে ৫১৩ রান করেছেন তিনি। সাম্প্রতীক ফর্ম বিশ্বকাপের মত সেরা মঞ্চে জায়গা করে দিল সিরিবর্ধনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!