Saturday, April 27
Shadow

স্বাস্থ্য টিপস : কিসমিস ভেজানো পানি খেলে যেসব অতুলনীয় উপকার পাবেন

স্বাস্থ্য কিসমিস একটি স্বাস্থ্যগুণ সম্পন্ন খাবার সেটা হয়তো অনেকেই জানেন। কিন্তু কিসমিস ভেজানো পানিও কিন্তু শরীরের পক্ষে বিশেষ উপকারী অনেকেই হয়তো জানেন না। সেগুলি কী কী দেখে নিন …

অনেকেরই খুব প্রিয় কিসমিস। শরীরের পক্ষে উপকারিও বটে। এতে রয়েছে পটাশিয়াম, যা হার্টকে ভাল রাখে এবং খারাপ কোলেস্টরল দূর করতে সাহায্য করে। রয়েছে আয়রন যা রক্তাল্পতা কমাতে বিশেষভাবে সাহায্য করে। এছাড়াও রয়েছে কার্বোহাইট্রেট, যা এনার্জি জোগায়। মহিলারাই বিশেষত রক্তাল্পতায় ভোগেন, তাই চিকিৎসকরা বলেন কিসমিস খাওয়া মহিলাদের বিশেষ উপকারি স্বাস্থ্যের পক্ষে ।

কিসমিসের জল লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে। গবেষণায় দেখা গিয়েছে যে, কিস ভেজানো জল খেলে শরীরে জৈব রাসায়নিক প্রক্রিয়া শুরু হয়। যার ফলে রক্ত পরিশোধিত হতে শুরু করে। সপ্তাহে কমপক্ষে চারদিন এই কিসমিস ভেজানো জল খেলে তা পেট পরিষ্কার রাখতে বিশেষভাবে সাহায্য করে।

এমনকি এই টনিক বিশেষ উপকারি যাঁরা প্রায়শই পেটের গণ্ডগোলে ভোগেন তাঁদের জন্য। উপরন্তু এর থেকে পাওয়া যায় ভরপুর এনার্জি, যা সারাদিন আপনাকে রাখবে প্রাণবন্ত। শুধু তাই নয়, কিসমিস ভেজানো জল খেলে লিভারের পাশাপাশি কিডনিও খুব ভাল থাকে। তা পরোক্ষভাবে হজমে সাহায্য করে আর কিডনি ও লিভার যদি ভাল থাকে তাহলে।

ছোট্ট একটি কাজ এর জন্য আপনাকে করতে হবে। সারা রাত ২ কাপ জলে ১৫০ গ্রাম কিসমিস ভিজিয়ে রাখুন। অবশ্যই গাঢ় রঙের কিসমিস কিনতে চেষ্টা করবেন। হাল্কা রঙের কিসমিসে মেশানো থাকে ক্যামিক্যাল যা শরীরের পক্ষে ক্ষতিকর। কিসমিসগুলিকে ভালভাবে ধুয়ে, সারা রাত ভিজিয়ে রাখতে হবে। পরেরদিন সকালে কিসমিস ছেকে নিয়ে সেই জল হালকা গরম করে খালি পেটে খেয়ে নিন। এর পরে আধ ঘন্টা আর অন্য কোনও খাবার খাওয়া চলবে না। এক মাসের মধ্যেই তফাৎটা অনুভব করবেন সপ্তাহে কমপক্ষে চারদিন এই জল খেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!