Sunday, April 28
Shadow

হার্টের অসুখে : হার্টের জন্য ৮ খাবার

হার্টের অসুখে

প্রবাদ আছে ‘প্রতিরোধ নিরাময়ের চেয়ে ভালো’। কাজেই ভোগার চেয়ে রোগ থেকে মুক্তি পেতে যুদ্ধ নয় কেন ? আমরা জানি, শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গই হচ্ছে হার্ট। তাই এর বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এমন কিছু খাবার আছে; যা খেলে সহজেই হার্টের অসুখে নানা রকম সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

এবার বোল্ডস্কাই ডট কম অবলম্বনে হার্টের জন্য উপকারী ৮ খাবারের কথা জানিয়ে দিচ্ছে অর্থসূচক:

আমলকি

হার্টকে ভালো রাখার জন্য আমলকি সন্দেহাতীতভাবে সবচেয়ে ভালো ওষুধ হিসেবে কাজ করে। প্রায় সব ধরনের কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করার এক অদ্ভূত ক্ষমতা রয়েছে আমলকির।

হলুদ

turmeric

হার্টের অসুখে হলুদও কার্যকারী ভূমিকা রাখে। এতে এমন এক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে; যা প্রদাহজনিত আক্রমণের বিরুদ্ধে কাজ করে।

garlic

রসুন

রসুন কার্ডিওভাস্কুলার রোগ হওয়ার ঝুঁকি কমায় এবং প্রাকৃতিকভাবেই এটা হার্টের ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। এটা শুধু রক্ত চলাচলকেই স্বাভাবিক রাখে না; একইসাথে হার্টকেও সুস্থ রাখে।

আদা

ginger

আদাে এমন একটি ওষুধি উদ্ভিদ; যা রক্তনালীকে বিশ্রাম দেয় এবং রক্ত প্রবাহকে চালু রাখতে সাহায্য করে। হার্টের অসুখের বিরুদ্ধে অ্যান্টি ফ্ল্যামেটরি হিসেবেও যুদ্ধ করে আদা।

bellebery

বিলবেরি

এটি ব্ল্যাকবেরির মতোই একটি ফল। এটিও হার্টের জন্য অত্যন্ত উপকারি। নিয়মিত এ ফল খেলে হার্টের যে কোনো সমস্যার ঝুঁকি থেকে মুক্ত থাকা যায়। এমনকি এ ফলটি রক্ত চলাচলকেও সচল থাকে।

লাল মরিচ

cayenne

লাল মরিচ হার্টের সঠিক ওষুধের কাজ করে। এটা হার্টের জন্য পুষ্টিকর খাবারও বটে। কারণ হার্টের জন্য এর প্রভাব কাঁচামরিচ থেকে ভালো।

greentea

সবুজ চা

বর্তমান সময়ে হার্টের জন্য সবচেয়ে বেশি ওষুধের কাজ করে সবুজ চা। এটা শুধু রক্তের শিরাকেই সচল রাখে না; শিরাকে রক্ষাও করে।

পুদিনা পাতা

eppermint

এটি হার্টের জন্য অত্যন্ত কার্যকরী। পুদিনা রক্তের শিরায় অক্সিজেন চলাচলে সাহায্য করে। এছাড়া এটি খেলে হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা একদমই থাকে না।

 

 

ছয় ব্র্যান্ডের তরল দুধে ক্ষতিকর মাত্রায় ব্যাকটেরিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!