Friday, May 10
Shadow

চুলের যত্নে সরিষার তেলের ‘জাদুকরী গুণ’

চুলেরঝলমলে লম্বা চুল দেখতে আমাদের সবারই ভালো লাগে। কিন্তু নিজের চুল কীভাবে লম্বা করে তুলবেন তা বুঝে উঠতে পারেন না অনেকেই। দূষণ, পানি, রাসায়নিক ইত্যাদির প্রভাবে আমাদের চুল রুক্ষ, শুষ্ক হয়ে যায়। কিন্তু নিয়মিত সরিষার তেল ব্যবহারে এই সমস্যার থেকে মুক্তি পেতে পারেন।

প্রাকৃতিক কন্ডিশনার

সরিষার তেলে আলফা ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল সুন্দর, স্বাস্থ্যজ্বল রাখে। এ ছাড়া আলফা ফ্যাটি অ্যাসিড দারুণ কন্ডিশনারের কাজ করে। ফলে চুল দ্রুত বৃদ্ধি হয়।

নারিশ করে

আজকাল চুল পড়া খুবই সাধারণ সমস্যা। এর কারণ চুলের ফলিকল দুর্বল হয়ে নষ্ট হয়ে যাওয়া হতে পারে। চুলে নিয়মিত সরিষার তেল মালিশ করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

সরিষার তেলে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি মিনারেল এবং ভিটামিন এ, ডি, ই ও কে থাকে। এ ছাড়া থাকে জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম। যা চুল লম্বা হতে সাহায্য করে।

রক্তসঞ্চালন বৃদ্ধি করে    

আপনার চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল মালিশ করুন। এর ফলে মাথার তালুতে রক্ত সঞ্চালন ঠিকভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

চুল বড় হতে সাহায্য করে

সরিষার তেলে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল বড় হতে সাহায্য করে।

অ্যান্টি ফাঙ্গাল উপাদান বর্তমান

সরিষার তেলে অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় তা চুলের খুশকি ও চুলকানি দূর করে। ফাঙ্গাস চুলের গোড়া ঢুকে গিয়ে চুল পাতলা হয়ে যায়। এই সমস্যার সমাধান করে সরিষার তেল।

বড় চুল পেতে সরিষার তেলের ব্যবহার জেনে নিন:

দই ও সরিষার তেলের মিশ্রণ

টক দইয়ের সাথে সরিষার তেল মিশিয়ে মাথার তালুতে ভালোভাবে লাগান। তোয়ালে গরম জলে ভিজিয়ে মাথায় পেঁচিয়ে রাখুন। ৩০ থেকে ৪০ মিনিট পর মৃদু শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার বা দুবার প্রায় একমাস ধরে এই পদ্ধতি অবলম্বন করুন আর ফলাফল দেখুন!

সরিষার তেল ও অ্যালোভেরার মিশ্রণ

একটা পাত্রে সরিষার তেল ও অ্যালোভেরা মেশান। মাথার তালুতে ভালোভাবে লাগিয়ে ৩০ থেকে ৪০ মিনিট রেখে দিন। তারপর মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে দুদিন এই পদ্ধতি অবলম্বন করুন। এই মিশ্রণ আপনার চুল মসৃণ ও স্বাস্থ্যোজ্জ্বল করবে ও চুল পড়া বন্ধ করবে।

লেবুর রস ও সরিষার তেলের মিশ্রণ

একটা বাটিতে সরিষার তেল, লেবুর রস ও ধনে গুঁড়ো নিয়ে ভালোভাবে মেশান। মাস্ক হিসেবে চুলে নিয়মিত মাখুন। আধ ঘণ্টা রেখে মৃদু শ্যাম্পু সহযোগে ধুয়ে ফেলুন। এর ফলে চুল কন্ডিশন হবে, মজবুত হবে এবং খুশকি দূর হয়ে চুলের আর্দ্রতা বজায় থাকবে।

কলা ও সরিষার তেলের মিশ্রণ

একটা পাকা কলা নিয়ে চটকে নিন। সরিষার তেল ও দই মেশান। মিশ্রণটা ভালোভাবে মাথার তালুতে লাগান এবং আধ ঘণ্টা পর সাধারণ শ্যাম্পু দিয়ে ধুয়ে চুলে কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলুন। এরপর হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এই মিশ্রণটা আপনার চুল মসৃণ, উজ্জ্বল, মজবুত ও নরম করে তুলবে।

সরিষার তেল ব্যবহারে আপনার চুলের হারানো উজ্জ্বলতা ফিরে পান এবং রুক্ষ, শুষ্ক চুলকে বিদায় জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!