Saturday, April 20
Shadow

রোজা কবে থেকে ও রোজার আগে জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

রোজা কবে থেকে ও রোজার  আগে জেনে নিন গুরুত্বপূর্ণ বিষয়
জামাল হোসেন:   ৩ এপ্রিল রমজান শুরুর সম্ভাব্য তারিখ। রোজা ৩০টি হলে ঈদ হবে ৩ মে। 
এই পবিত্র মাসে ফরয সিয়াম পালনের জন্য আমাদের কিছু বিষয় জানা দরকার। সিয়াম পালনের কিছু সর্ত যা পূরণ না করলে আমাদের সিয়াম হবে না। আসুন জানি সে বিষয় গুলো কি

রোজা কবে থেকে ও রোজার  আগে জেনে নিন গুরুত্বপূর্ণ বিষয়

ইমানদার বা মুসলমান হতে হবে। ২) সুস্থ মস্তিষ্কের বা জ্ঞানসম্পন্ন মানুষ হতে হবে। ৩) বালেগ বা বয়ঃপ্রাপ্ত হতে হবে।
* নাবালেগ ছেলে মেয়েরা বেলেগ হলে যাতে ফরয সিয়াম রাখতে পারে সে জন্য রমজান মাসে তাদেরকে কিছু না কিছু সিয়াম পালনের প্রতি উদ্ভুদ্ধ করতে হবে।
* সাধারনত চন্দ্র মাসের তারিখ নির্ধারণ করার জন্য চাঁদ দেখা সুন্নাত। তবে সামগ্রিক ভাবে মুসলমানদের উপর ওয়াজিব হল চন্দ্র মাসের তারিখ নির্ধারণ করার জন্য কোন কমিটি বা প্রতিষ্ঠানের ব্যবস্থা করা।
* সিয়াম পালনের জন্য মনে মনে নিয়াত করতে হবে। এ নিয়াত আরবী বা মাতৃভাষায় মুখে পড়তে বা বলতে হবে না। মুখে পড়ার জন্য আরবীতে যে নিয়াত আছে তা সম্পূর্ণ অন্নের বানানো। সুতরাং এ নিয়াত পড়া একটি বিদা’ত।
* মনের ইচ্ছাই হল নিয়াত। সুতরাং সিয়াম পালনের উদ্দেশ্যে সেহরী খাওয়া হলেই তার সিয়ামের নিয়াত হয়ে যাবে।
* রমজান ছাড়া অন্য সময়ে যে রোযার নিয়াতে সেহরী খাবে, সেই রোযাই গণ্য হবে। রমজান মাসে অন্য কোন রোযার নিয়াত করে সেহরী খেলেও তা রামজান মাসে রোযা বলেই গণ্য হবে।
* রমজানের সিয়ামের নিয়াত রাতে ফজরের পূর্বে করতে হবে। সিয়াম পালনের নিয়াত থাকলে সেহরীর সময় কোন কারনে উঠতে না পারলেও বা সেহরী খেতে না পারলেও রোযা রাখা যাবে এবং রোযাও হবে। আর সিয়াম পালনের নিয়াত ব্যতীত সেহরীর সময় সেহরী খাওয়া হক বা না হক, দিনের বেলায় খাওয়া ও যৌনাচার থেকে বিরত থাকলেও রোযা হবে না।
* রমযান ও চাঁদ দেখা নিয়ে যদি দেশে সরকারি ব্যবস্থাপনায় কোন কমিটি থাকে তবে তাদের সাক্ষ্য-প্রমান দিয়ে চাঁদ দেখার প্রমান ঘোষণা করে, তাহলে দেশ বাসি ঐ ঘোষণা অনুযায়ী সিয়াম পালন করতে পারবে।  

রোজা কবে থেকে ও রোজার  আগে জেনে নিন গুরুত্বপূর্ণ বিষয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!