Friday, April 26
Shadow

এই ওয়েবসাইটে একটা গল্প লিখে অনলাইনে আয় করুন ৭৫০-১০০০ ডলার

আপনার যদি গল্প লেখার হাত ভাল থাকে আর যদি ইংরেজীতে আপনি স্বত:ষ্ফূর্তভাবে গল্প লিখতে পারেন, তবে এই অনলাইন ম্যাগাজিনে একটা মাত্র গল্প লিখে অনলাইনে আয় করুন ৭৫০ থেকে ১০০০ ডলার বা ৬০ হাজার থেকে ৮০ হাজার টাকা।

 আর্থ আইল্যান্ড জার্নাল নামের এই অনলাইন ম্যাগাজিনটি প্রতি ৩ মাস অন্তর অন্তর প্রকাশিত হয়। অনলাইনের পাশাপাশি এটির প্রিন্ট ভার্সণও রয়েছে। আপনার লেখা গল্প সম্পাদনার টেবিলে মনোনীত হলে শুধু অনলাইনেই নয়, ছাপা হবে প্রিন্ট ভার্সণেও। তার মানে, আপনার গল্প অনলাইনে পড়বে যে কোন দেশের পাঠক আর বিশেষভাবে পড়বে আমেরিকার পাঠক। আর গল্প লেখার জন্য সন্মানী তো রয়েছেই। নিচের ছবিতে সন্মানীর অংকটা দেখে নিন।

এ ওয়েবসাইটি আর্থ আইল্যান্ড নামের আমেরিকার একটি নন-প্রপিটেবল অর্গানাইজেশনের অনলাইন ম্যাগাজিন। এ ম্যাগাজিনের মূল প্রতিপাদ্য হচ্ছে পরিবেশ বাঁচাও, পৃথিবী বাঁচাও। এ মোটোকে সামনে রেখে অর্গানাইজেশনটি এই ম্যাগাজিনটি চালু করেছে এবং চিন্তাশীল, আকর্ষণীয় এবং উপকারী গল্প খুঁজছে যা চমকে দেবে তাদের পাঠকদের। তবে গল্প লিখতে হবে রিপোর্টিং স্টাইলে। যেমন, ধরুন বাংলাদেশে যে রোহিঙ্গা সংকট চলছে, আপনি সেখানে গেলেন, রোহিঙ্গাদের সঙ্গে কথা বললেন। তাদের সুখ-দু:খগুলোকে গল্প আকারে তুলে আনলেন, এটাই হচ্ছে রিপোর্টিং স্টাইলের গল্প। রোহিঙ্গাদের কথা বলেছি উদারহণ দেয়ার জন্য। আপনি আবার এটাই লিখতে যাবেন না। আপনি যা-ই লিখবেন তা হতে হবে পরিবেশ বিষয়ক, পৃথিবীর জন্য সামগ্রিক কাজে লাগবে, পৃথিবীর মানুষকে ভাবিয়ে তুলবে, এ রকম গল্প।

লিখে আয়

আরেকটা বিষয় হচ্ছে, এ অর্গানাইজেশনটি তাদেরকে খুবই গুরুত্ব দেয়, প্রমোট করে যারা এমন বিষয় আবিস্কার করেছে যা বদলে দিতে পারে অনেক কিছু, আরামদায়ক এবং উপভোগ্য এবং আরো আকর্ষণীয় করে তুলতে পারে পৃথিবীর মানুষের জীবনযাত্রা। সুতরাং, আপনি যদি এমন কাউকে আপনার গল্পের ক্যারেক্টার হিসেবে বেছে নিতে পারেন তো নিশ্চিত থাকুন যে, আপনার গল্পটি তাদের পছন্দ হবেই।

শুধু এ-রকমই নয়, আরো নানা রকম বিষয় নিয়ে আপনি এই ওয়েবসাইটের জন্য রিপোর্টিং গল্প লিখতে পারেন। কী কী বিষয় নিয়ে গল্প সাজালে এরা পছন্দ করবে তা জানতে এখানে ক্লিক করে আর্থ আইল্যান্ড জার্নালের রাইটার্স গাইডলাইনটি পড়ে নিন।

আপনার গল্প লেখার আগে থেকেই তাদের সঙ্গে যোগাযোগের প্রয়োজন নেই। আমাদের দেশের লোকজনের একটা বড় সমস্যা হচ্ছে, তারা লিখতে পারুক আর না পারুক, নিজের যোগ্যতা থাক আর না থাক, আগেই টাকা তুলবো কিভাবে এই নিয়ে চিন্তিত হয়ে পড়ে। আরে ভাই, আগে লিখুন না, আপনার লেখা মনোনীত হোক না, তারপর না হয় পেমেন্ট নিয়ে চিন্তা করবেন। যাইহোক, লেখা শেষ হলে এই ইমেলে (submissions@earthisland.org) সম্পাদককে সন্বোধন করে নিজের সম্পর্কে দু’চার লাইন লিখে, পুরো ঠিকানা, ফোন নাম্বারসহ লেখা পাঠিয়ে দিন। আপনার লেখা মনোনীত হলে ওরাই আপনার সঙ্গে যোগাযোগ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!