Friday, May 3
Shadow

টিনএজার টিপস : ত্বকের হাল ফেরাও

ত্বকেরএকগাদা মেকআপ আর সারাদিনের ক্লান্তি কিন্তু তোমার ত্বককেও ক্লান্ত করে দিতে পারে। আর বাইরে খাওয়া-দাওয়ার প্রভাব কিন্তু পড়তেই পারে তোমার স্কিনে।

সকলে নিশ্চয়ই দারুণ ঘুরেছ, সেজেগুজে মেকআপ করে নতুন জামা পরে জমিয়ে ঘোরাঘুরিও করেছ! কিন্তু ওই একগাদা মেকআপ আর সারাদিনের ক্লান্তি কিন্তু তোমার ত্বককেও ক্লান্ত করে দিতে পারে। আর বাইরে খাওয়া-দাওয়ার প্রভাব কিন্তু পড়তেই পারে তোমার স্কিনে। অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খেলে এমনতিতে গালে ব্রণও ও নানারকম সমস্যাও হতে পারে। তা এবার এসমস্ত নিয়ে টেনশন করার কোনও কারণ নেই।

১।  মেকআপ করে রোদে ঘোরাঘুরি নিশ্চয়ই হয়েছে। এর ফলে তোমার ত্বক কিন্তু রুক্ষ হয়ে যেতে পারে। তার জন্য বাড়িতে ভাল করে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা কিন্তু খুব দরকার। তুমি যে ব্র্যান্ডের ময়েশ্চারাইজ়ার ব্যবহার করো, সেই ব্র্যান্ডটিই ব্যবহার করতে পারো। নয়তো মুখে ভাল করে মধু লাগিয়ে ম্যাসাজ করলেও কিন্তু ত্বকের আর্দ্রতা ফিরে আসে।

২। মেকআপ করে মুখে যদি র‌্যাশ বেরিয়ে থাকে, তা হলে মুখে বরফ দিতে পারো, ওতে খানিক আরাম লাগবে। আর তা যদি বেড়ে যায়, তা হলে কিন্তু ডাক্তার দেখিয়ে নেওযাই উচিত। এছাড়া মুখে নিমপাতা পেস্ট করে সেটাও লাগিয়ে রাখতে পারো। ব্রণ বা অন্য কোনও সমস্যায় নিমপাতা কিন্তু অ্যান্টিসেপ্টিকের কাজ করবে।

৩।  অনেকসময়েই নানা অনিয়ম হয়ে থাকে।  রাত জাগার ফলে কিন্তু তোমার চোখের তলায় কালি পড়তেই পারে। এর জন্য ঘুমোনোর সময় চোখের তলায় আমন্ড অয়েল লাগিয়ে রাখতে পারো, তাছাড়া শসা গোল করে টুকরো করে কেটে সেটাও লাগাতে পারো।

৪। ঘুরে ট্যান পড়া কিন্তু খুব স্বাভাবিক একটা ব্যাপার। এর জন্য চাপ নেওয়ার একদমই দরকার নেই। হাত-পায়ের ট্যান তোলার জন্য আলু থেঁতো করে সেই রসটা লাগালে উপকার পাবে। আর মুখের ট্যান তোলার জন্য আলুর রস ছাড়াও টমেটোর রসও মাখতে পারো।

৫। ত্বক ম্যাড়ম্যাড়ে হয়ে গিয়েছে? তোমার স্কিনের স্বাভাবিক ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে চাইলে কিন্তু বেসন, গোলাপজল, মধু দিয়ে কোনও একটা প্যাক বানিয়েই নিতে পারো ঘরে। এটা নিয়ম করে মুখে লাগাও। টকদই নিয়ে সেটা মুখে মাখলেও কিন্তু বেশ লাভই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!