Sunday, April 28
Shadow

বিএফআরআই গিফট তেলাপিয়ার মনোসেক্স পোনা উৎপাদন ও চাষ প্রযুক্তি

তেলাপিয়ার

বিএফআরআই গিফট তেলাপিয়ার মনোসেক্স পোনা উৎপাদন ও চাষ প্রযুক্তি

 

বিএফআরআই গিফট তেলাপিয়া একটি উচ্চ ফলনশীল মাছ। সাধারণ স্থানীয় গিফট জাতের তেলাপিয়ার তুলনায় উদ্ভাবিত উন্নত জাতের বিএফআরআই গিফট জাত ৩২-৬৬% অধিক উৎপাদনশীল। সাম্প্রতিককালে এ মাছের মনোসেক্স পুরুষ জাতের পোনার চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে কারণ তেলাপিয়ার ক্ষেত্রে স্ত্রী জাতের চেয়ে পুরুষ জাতের উৎপাদনশীলতা তুলনামূলকভাবে ২০-৩০% বেশী। এ প্রেক্ষিতে বাংলাদেশ মৎস্য গবেষণা ইন¯িটটিউট এর বিজ্ঞানীরা ৯৮-১০০% মনোসেক্স পুরুষ জাতের পোনা উৎপাদন কৌশল উদ্ভাবনে সক্ষম হয়েছে।

মনোসেক্স তেলাপিয়ার পোনা উৎপাদন কৌশল
তেলাপিয়ার অন্যতম একটি বৈশিষ্ট হচ্ছে প্রতি মৌসুমে ৫-৬ বার স্বাভাবিক প্রজননের মাধ্যমে জলাশয়ে অধিক সংখ্যক পোনা উৎপাদন করে থাকে। স্বাভাবিকভাবেই বিষয়টি এই মাছ চাষের একটি বড় সমস্যাও বটে। এই সমস্যা হতে উত্তরণের উপায় হলো মনোসেক্স পুরুষ জাতের তেলাপিয়া চাষ করা। পুরুষ জাতের তেলাপিয়া চাষ করলে অপেক্ষাকৃত বেশী উৎপাদন পাওয়া যায় এবং সাথে সাথে পোনা উৎপাদনের মাধ্যমে যে সমস্যার সৃষ্টি হয় তা হতে মুক্ত থাকা যায়।

বিশুদ্ধ জাতের ব্রুড মাছ সংগ্রহ ও সংরক্ষণ
মনোসেক্স তেলাপিয়া পোনা উৎপাদনের জন্য ১০০-১৫০ গ্রাম ওজনের বিএফআরআই সুপার তেলাপিয়ার ব্রুড সংগ্রহ করে ২০-২৫ শতাংশ পুকুরে প্রতি শতাংশে ৭০-৮০টি হারে মজুদ করতে হবে। মজুদ করার পর সম্পূরক খাদ্য হিসাবে চালের কুঁড়া, গমের ভুষি, সরিষার খৈল ও ফিশমিলের মিশ্রন (২৫% প্রোটিন) মাছের দেহ ওজনের ৩% হারে সরবরাহ করতে হবে।

পুকুরে হাপা স্থাপন
হাপা স্থাপনের জন্য পুকুরের আয়তন ছোট-বড় হতে পারে তবে ৫০-৬০ শতাংশের হলে ভাল হয়। এ আয়তনের একটি পুকুরে ৮-১০টি ২৫মি.ী৪মি.ী১মি. সাইজের হাপা স্থাপন করা যায়। এই হাপার মধ্যে প্রতি ঘন মিটারে পরিপক্ক ১০০-১৫০ গ্রাম ওজনের ৩টি স্ত্রী ও ১টি পুরুষ তেলাপিয়া মজুদ করতে হবে। মজুদকৃত মাছকে ২৫% প্রোটিন সমৃদ্ধ সম্পূরক খাদ্য মাছের দেহ ওজনের ৭-৮% হারে প্রতিদিন দিতে হবে।

ইনকিউবেশন জারে পোনা ফোটানো
মাছ মজুদ করার ১০-১২ দিন পরে স্ত্রী তেলাপিয়ার মাছের মুখ হতে ডিম সংগ্রহ করতে হবে। প্রত্যেক হাপায় মজুদকৃত স্ত্রী মাছগুলোর মুখ থেকে ৪-৫ দিন অন্তর ডিম সংগ্রহের ব্যবস্থা নিতে হয়। এই সংগৃহীত ডিম হ্যাচারীতে, প্লাষ্টিকের তৈরী ইনকিউবেশন জারে ফোটার জন্য রাখতে হবে। ৩-৪ দিনের মধ্যে ডিমগুলো হতে রেণুপোনা ফুটে বের হয়ে আসবে এবং এই পর্যায়ে রেণুপোনা ডিম্ব থলি হতে খাদ্য সংগ্রহ করে থাকে। ডিম্ব থলি নিঃশেষিত না হওয়া পর্যন্ত রেণুপোনাগুলোকে ইনকিউবিশন জারে রাখতে হবে।

হরমোন মিশ্রিত খাদ্য তৈরী
মনোসেক্স পুরুষ তেলাপিয়ার পোনা উৎপাদন করার জন্য ৬০ মিলিগ্রাম ১৭ আলফা মিথাইল টেসটোষ্টেরন (১৭-α গবঃযুষঃবংঃড়ংঃবৎড়হব) ৯৯% ইথাইল এ্যালকোহলে দ্রবীভূত করে ৩৫% প্রোটিন সমৃদ্ধ প্রতি কেজি খাদ্যে উত্তম করে মিশিয়ে হরমোন খাদ্য তৈরী করা হয়।

হরমোন খাদ্য প্রয়োগ পদ্ধতি
এ পর্যায়ে ইনদকিউবেশন জার হতে রেণু পোনাগুলোকে সরিয়ে হাপাতে মজুদ করা হয়।
দিন রেণুর ওজন (গ্রাম) খাদ্য প্রয়োগের হার (%) রেণুর সংখ্যা খাদ্যের পরিমাণ (গ্রাম/দিন) খাদ্য প্রয়োগের সংখ্যা/বার)
০-৭ ০.০১০ ৫০ ১০,০০০ ৫০ ৪-৬
৮-১৪ ০.০৭১ ৩০ ৯,৫০০ ২০২ ৪-৬
১৫-২১ ০.১৮৪ ২০ ৯,০০০ ৩৩১ ৪-৬

এখানে উল্লেখ্য যে, হরমোন মিশ্রিত খাদ্য প্রতিদিন ৪-৫ বার রেণু পোনাগুলোকে খাওয়াতে হবে। ২১ দিন পর পোনাগুলোকে প্রতি ঘনমিটারে ৩০০-৪০০টি হারে অন্য হাপায় মজুদ করা হয়ে থাকে। এখানে পোনাগুলোকে দেহ ওজনের ১০-১৫% হারে ৩০% প্রোটিশ সমৃদ্ধ স্বাভাবিক খাদ্য (হরমোন বিহীন) সরবরাহ করতে হবে। এখানে পোনাগুলোকে আরও ২-৩ সপ্তাহ লালন-পালন করে বিক্রি অথবা চাষের জন্য পুকুরে মজুদ করা হয়ে থাকে। এ পদ্ধতি অনুসরণ করে ৯৮-১০০% মনোসেক্স পুরুষ জাতের তেলাপিয়ার পোনা উৎপাদন করা সম্ভব।

পোনা মজুদ ও ব্যবস্থাপনা
ক্স নার্সারী পুকুরের প্রতি শতাংশে ১,২০০-১,৫০০টি হারে পোনা মজুদ করা যেতে পারে।
ক্স মজুদকৃত পোনাকে নার্সারী পুকুরে ৬ সপ্তাহ ১০-২৫% হারে ২৮-৩০% প্রোটিনসমৃদ্ধ সম্পূরক খাদ্য প্রয়োগ করতে হবে।
ক্স মজুদকৃত পোনাকে নি¤েœর ছক অনুযায়ী সম্পূরক খাদ্য প্রয়োগ করা যেতে পারেঃ
দিন খাদ্য প্রয়োগের হার খাদ্যের প্রকার
১-৭ ৩০% নার্সারী
৮-১৪ ২৫% নার্সারী
১৫-২১ ২০% ¯টাটার-১
২২-২৮ ১৫% ¯টাটার-১
২৯-৩৫ ১২% ¯টাটার-২
৩৬-৪২ ১০% ¯টাটার-২

ক্স প্রতি সপ্তাহে অনুমান করে খাদ্যের পরিমাণ নির্ধারণ করতে হবে।
ক্স নার্সারী পুকুরে প্রাকৃতিক খাদ্য উৎপাদনের জন্য ৭-১০ দিন অন্তর ৬-৮ কেজি পঁচা গোবর অথবা ১০০ গ্রাম ইউরিয়া ও ৫০ গ্রাম টিএসপি পানিতে ছিটিয়ে প্রয়োগ করতে হবে।
ক্স এ ব্যবস্থাপনায় ৬ সপ্তাহ লালনের পর পোনা যখন ১৫-২০ গ্রাম ওজনের হবে তখন তা বিক্রি বা চাষে জন্য পুকুরে মজুদ করা যেতে পারে।

মনোসেক্স পুরুষ তেলাপিয়ার ছোট পোনার নার্সিং
পুকুর প্রস্তুতি
ক্স নার্সারী পুকুরের আয়তন ১০-২৫ শতাংশ এবং পানির গভীরতা ১ মিটার রাখা আবশ্যক
ক্স পুকুর শুকিয়ে সমস্ত রাক্ষুসে মাছ ও মৎস্যভূক প্রারী অপসারণ করতে হবে। নিষ্কাশন সম্ভব না হলে মিহি ফাঁসের জাল টেনে অথবা মৎস্য বিষ (প্রতি শতাংশে ৪০-৫০ গ্রাম রোটেনন) প্রয়োগ করে অবাঞ্চিত প্রাণী দূর করতে হবে।

হরমোন মিশ্রত খাদ্য প্রয়োগের জন্য হাপার আয়তন ৮-১০ ঘনমিটার হতে পারে। প্রতি ঘন মিটার হাপাতে ১,২০০-১,৫০০টি রেণু পোনা মজুদ করা যায়। হাপাতে রেণু পোনাগুলোকে ২১ দিন লালন-পালন করতে হবে নি¤œলিখিত হারে রেণু পোনাগুলোকে হরমোন মিশ্রিত খাদ্য প্রয়োগ করতে হবে।
ক্স পুকুরের পানির গুণাগুন পোনা চাষের উপযোগী করার জন্য মাটির পিএইচ ৬.৫-৭.০ এর জন্য শতাংশ প্রতি ১.০ কেজি পাথরে চুন প্রয়োগ আবশ্যক
ক্স চুন প্রয়োগের ৩-৪ দিন পরে প্রতি শতাংশে ৮-১০ কেজি গোবর অথবা ১০০ গ্রাম ইউরিয়া ও ৫০ গ্রাম টিএসপি প্রয়োগ করতে হবে।
ক্স পোনা মজুদের পূর্বে নার্সারী পুকুরের পাড়ে নাইলন/ফিল্টার নেটের বেড়া দেয়ার ব্যবস্থা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!