Friday, April 19
Shadow

পুষ্টিবিদ মাহবুবা চৌধুরীর পরামর্শ : সব বয়সী নারী-পুরুষের জন্য উপকারী কাঁঠাল

কাঁঠাল

পুষ্টিবিদ মাহবুবা চৌধুরীর পরামর্শ : সব বয়সী নারী-পুরুষের জন্য উপকারী কাঁঠাল

শিশু থেকে শুরু করে বৃদ্ধ—সব বয়সী নারী-পুরুষের জন্য খুব উপকারী গ্রীষ্মের রসালো ফল কাঁঠাল । সুস্থ থাকার জন্য যে কেউ প্রতিদিন কাঁঠাল খেতে পারেন। কাঁঠালের পুষ্টিগুণ নিয়ে লিখেছেন ডায়েট প্ল্যানেট নিউট্রিশন কনসালট্যান্সির পুষ্টিবিদ মাহবুবা চৌধুরী

► কাঁঠালে থাকে ৯০ শতাংশ কার্বোহাইড্রেট। এতে থাকা শর্করা, ফ্রুক্টোজ ও সুক্রোজ দ্রুত শক্তির জোগান দেয়। প্রচুর পরিমাণে থাকা আমিষ, শ্বেতসার অপুষ্টিজনিত সমস্যা সমাধান করে।

► চর্বি বা কোলেস্টেরলের পরিমাণ খুব কম। প্রচুর পরিমাণে থাকা ভিটামিন ‘এ’ দৃষ্টিশক্তি বাড়ায়, রেটিনার ক্ষতি প্রতিরোধ করে রাতকানা ও অন্ধত্ব থেকে রক্ষা করে।

► বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম দাঁত ও হাড় সুস্থ রাখে, ত্বক সুন্দর করে। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বলিরেখা বা বয়সের ছাপ কমাতে সহায়তা করে বা বয়োবৃদ্ধির প্রক্রিয়াকে ধীর করে।

► বিদ্যমান ফাইটোনিউট্রিয়েন্টস আলসার, ক্যান্সার, উচ্চ রক্তচাপ ও বার্ধক্য প্রতিরোধে সক্ষম।

► পটাসিয়াম রক্তচাপ ও ব্ল্যাড সুগার নিয়ন্ত্রণ করে, স্ট্রোকের ঝুঁকি কমায়। হলুদ ও রসালো অংশে রয়েছে ক্যান্সার প্রতিরোধক উপাদান।

► কপার থাইরয়েড গ্রন্থির স্বাভাবিক হরমোন তৈরির ক্ষমতা বজায় রাখে। দুশ্চিন্তা ও অবসাদ দূর করতে সাহায্য করে।

► ডায়েটারি ফাইবার মলাশয় থেকে বিষাক্ত উপাদান অপসারণ করে, এমনকি মলাশয়ের ক্যান্সার প্রতিরোধ করে।

► ভিটামিন ‘সি’ ব্যাকটেরিয়া, ভাইরাস থেকে রক্ষা করে। সর্দি-কাশি ও জ্বর প্রতিরোধ করে। আয়রন রক্তাল্পতা দূর করে, পেটের অসুখ, ম্যালেরিয়া, কৃমি, আলসার, রক্ত আমাশয় ইত্যাদি প্রতিরোধ করে।

► গর্ভবতী মহিলাদের স্বাস্থ্য ভালো রাখে এবং গর্ভস্থ সন্তানের স্বাভাবিক বৃদ্ধি হয়, বুকের দুধের পরিমাণ বৃদ্ধি পায়। কাঁঠালের রস খাওয়ালে শিশুর ক্ষুধা নিবারণ ও প্রয়োজনীয় ভিটামিনের অভাব পূরণ হয়।

 

সতর্কতা

ডায়াবেটিক রোগী এবং যাদের হজমের সমস্যা রয়েছে তাদের একটু সতর্ক থাকতে হবে।

https://www.youtube.com/watch?v=Geg0SPadJxM&feature=youtu.be&fbclid=IwAR28UxjTLzBH6rq0RRf7t_WsGFM0gx642XSx29cf1G-DNOoqXl6-mLqW1eo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!