Thursday, May 2
Shadow

দাঁত ঝকঝকে করে তোলার সহজ উপায়

দাঁত ঝকঝকে

দাঁত ঝকঝকে করে তোলার সহজ উপায়

হাসিমুখটি দেখতে বেশ! শিশুপাঠ্য বইয়ের সীমানার বাইরে বেরিয়ে এ কথাটা চিরকালীন সত্যি! যে কোনও বয়সের, যে কোনও মানুষই হাসলে তাঁর সৌন্দর্য দ্বিগুণ হয়ে যায়! মুশকিলটা হয় দাঁত নিয়ে। মুক্তোর মতো ঝকঝকে সাদা দাঁতের হাসি যতটা আকর্ষণ করে, দাঁতে হলদে ছোপ থাকলে কিন্তু ফল হয় তার উলটোটাই! কাজেই দাঁতকে কখনও নিজের সৌন্দর্যের পথে বিড়ম্বনা হতে দেবেন না, জেনে নিন ঝকঝকে দাঁতের সারি পাওয়ার সহজ উপায়।

স্ট্রবেরি পেস্ট
স্ট্রবেরিতে ম্যালিক অ্যাসিড থাকে,দাঁতের উপর থেকে কফি,চা বা ওয়াইনের দাগ দূর করতে তা খুবই কার্যকর।

পদ্ধতি: একটা স্ট্রবেরি থেঁতো করে শাঁস বের করে নিন। তাতে এক টেবিলচামচ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার নরম একটা টুথব্রাশ দিয়ে মিশ্রণটা দাঁতে লাগান। পাঁচ মিনিট এভাবে রাখুন, তার পর টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিন। প্রয়োজনে দাঁত ফ্লসও করে নিতে পারেন। তারপর কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

দাঁত ঝকঝকে করে তোলার সহজ উপায়

হাইড্রোজেন পারঅক্সাইড আর বেকিং সোডার পেস্ট
দাঁত থেকে হলদে ছোপ তাড়াতে হাইড্রোজেন পারঅক্সাইড আর বেকিং সোডার মিশ্রণের ব্যবহার অনেকেই জানেন। কয়েক সেকেন্ডের মধ্যে দাঁত উজ্জ্বল সাদা করে তুলতে জুড়ি নেই এই মিশ্রণের।

পদ্ধতি: দু’ টেবিলচামচ হাইড্রোজেন পারঅক্সাইড আর এক টেবিলচামচ বেকিং সোডা একসঙ্গে মেশান। ভালো করে নেড়ে পেস্টের মতো তৈরি করে তা দিয়ে দাঁত ব্রাশ করুন। একমিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

নারকেল তেলের পেস্ট
নারকেল তেলে ফ্যাটি অ্যাসিড থাকে যা মুখের লালার সংস্পর্শে এলে ভেঙে গিয়ে এমন একটা এনজ়াইম তৈরি হয় যা দাঁত সাদা করতে পারে। আপনার মুখের লালা আর ফ্যাটি অ্যাসিডের বিক্রিয়ায় একটি অক্সিজেনের অণু তৈরি হয় যা দাঁতের দাগছোপ তুলে দেয়।

পদ্ধতি: বাটিতে দু’ টেবিলচামচ নারকেল তেল, দু’ টেবিলচামচ বেকিং সোডা আর দশ ফোঁটা পেপারমিন্ট তেল (ইচ্ছে হলে) ভালো করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। নরম টুথব্রাশে এই পেস্টটি নিয়ে দাঁতে লাগিয়ে পাঁচমিনিট রাখুন। তারপর দাঁত ব্রাশ করে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!