Friday, April 26
Shadow

মিডফিল্ডে সেরা তরুণ ফুটবলার এখন কারা

 

জুড বেলিংহাম (ইংল্যান্ড)

জুড বেলিংহাম সর্বশেষ কয়েক বছরে ইংল্যান্ডের সবচেয়ে তরুণ প্রতিভাদের মধ্যে অন্যতম একজন। মাঠে খেলার পাশাপাশি দলকে নেতৃত্ব দেওয়ার গুণও আছে তার। মাত্র ১৯ বছর বয়সে চ্যাম্পিয়ন লিগে তার ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের অধিনায়কত্ব পালন করেছেন বেলিংহাম। মাঝমাঠ থেকে প্রতিপক্ষের রক্ষণে ভিত সঞ্চয় করা কিংবা আক্রমণ ভেস্তে দেওয়ার ক্ষেত্রে দুর্দান্ত তিনি।

জামাল মুসিয়ালা (জার্মানি)

২০১৪ বিশ্বকাপ জয়ের পর জার্মান দলের বেশ কয়েকজন অবসরে চলে যান। পরের বিশ্বকাপে গ্রুপ পর্বেই বিদায় নিতে হয় চারবারের চ্যাম্পিয়নদের। দলে যখন তারকার সংকট, তখনই আবির্ভাব জামাল মুসিয়ালার। বায়ার্ন মিউনিখের হয়ে এরই মধ্যে আলো ছড়িয়েছেন তিনি। ইংলিশ ক্লাব চেলসিতে বেড়ে ওঠায় ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ ছিল তার, তবে জাতীয় দল হিসেবে জার্মানির হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছেন জামাল।

গাভি (স্পেন)

গাভি বার্সেলোনার মিডফিল্ডে এখন অন্যতম এক ভরসার নাম। জাতীয় দল ও ক্লাব সতীর্থ সার্জিও বুসকেটসের সঙ্গে দারুণ বোঝাপড়া তার। দুর্দান্ত প্রতিভার জন্য ১৭ বছর বয়সে কোচ লুইস এনরিকের স্পেন দলে জায়গা হয় তার। তরুণ ফুটবলার হিসেবে জিতেছেন কোপা ট্রফি।

তাকেফুসা কুবো (জাপান)

মধ্যমাঠে দুর্দান্ত আক্রমণের জন্য এরই মধ্যে নিজেকে পরিচিত করে তুলেছেন জাপানের তাকেফুসা কুবো। বার্সেলোনার যুব দলে থাকার সময় দারুণ নজর কেড়েছিলেন তিনি। এরপর থেকে অনেকেই তাকে জাপানিজ মেসি নামেও ডেকে থাকেন। এরপর রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে খুব একটা সুবিধা করতে পারেননি।

নুনো মেন্ডেস (পর্তুগাল)

নেইমার, মেসি, এমবাপ্পেদের সঙ্গে প্যারিসে দুর্দান্ত জুটি বেধেছেন নুনো মেন্ডেস। মাঠে বল নিয়ন্ত্রণ ও ক্ষিপ্তগতিতে ছুটে যাওয়ার ক্ষেত্রে দুর্দান্ত তিনি। পর্তুগাল দলে ভবিষ্যতে আলো ছড়াতে পারেন এই মিডফিল্ডার। কাতারে তার চমক দেখার অপেক্ষায় থাকবেন পর্তুগাল সমর্থকরা।

এনসো ফের্নান্দেস (আর্জেন্টিনা)

আর্জেন্টিনা দলে তরুণদের মধ্যে দুর্দান্ত প্রতিভাবান এনসো ফের্নান্দেস। কাতার বিশ্বকাপে তার ওপর চোখ রাখতে হবে ভক্ত-সমর্থকদের। ২১ বছর বয়সী বেনফিকার এই মিডফিল্ডার এরই মধ্যে নিজের প্রতিভার জানান দিচ্ছেন।

অরেলিয়্যাঁ শুয়ামেনি (ফ্রান্স)

ফ্রান্স ও রিয়াল মাদ্রিদের তরুণ মিডফিল্ড তারকা অরেলিয়্যাঁ শুয়ামেনি। চোটের কারণে পল পগবা ও এনগোলো কান্তের দলে না থাকা তার জন্য নিজেকে প্রমাণের বড় সুযোগ হতে যাচ্ছে। কাতারে ফরাসি ভক্তদের জন্য মাঝমাঠের প্রদর্শনী দেখাতে হবে ২২ বছর বয়সী শুয়ামেনিকে।

চার্লস ডি কেটেলেইর (বেলজিয়াম)

২০১৭ সালে বেলজিয়ামের বয়সভিত্তিক দলে সুযোগ পান কেটেলেইর। চার বছরের ব্যবধানে জাতীয় দলে জায়গা করে নেন ২১ বছর বয়সী এ মিডফিল্ডার। এসি মিলানের হয়ে মাঝমাঠে নিজের প্রতিভার জানান দিচ্ছেন তিনি। বেলজিয়ামের মাঝমাঠে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন কেটেলেইর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!