Saturday, May 4
Shadow

ভাল থাকতে নিয়মিত যোগব্যায়াম করুন

যোগব্যায়াম

ভাল থাকতে নিয়মিত যোগব্যায়াম করুন

মানুষের উপযোগী যোগব্যায়ামের আসনের সংখ্যা মাত্র ৮৪ টি। এর মধ্যে কয়েকটি আসনকে বেছে নিলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও যেমন বাড়বে একইসঙ্গে মানসিক চাপকে বশেও রাখা যায় আর ভালও থাকা যায়।

উত্থানপদাসন:  চিৎ হয়ে শুয়ে দুহাত শরীরের দুপাশে রাখুন। দুই পা একসঙ্গে জোড়া ও সোজা করে মাটি থেকে এক হাত উপরে তুলুন। স্বাভাবিক শ্বাস প্রশ্বাস নিতে নিতে কুড়ি থেকে তিরিশ গুনুন। এই ভাবে তিনবার করতে হবে। এই আসনটি করার সময় লক্ষ্য করবেন পেটে বেশ চাপ পড়ছে।

আসলে এতে পেটের পেশী মজবুত হয়। পেটের মেদ ঝড়াতে এই আসন অত্যন্ত উল্লেখযোগ্য। আমাশয় ও গ্যাস্ট্রারাইটিসের ক্ষেত্রেও উপযোগী।

সুপ্ত বজ্রাসন:  মাটিতে হাঁটু মুড়ে বজ্রাসনে বসুন। এইবার পেছন দিকে ধীরে ধীরে সুয়ে পড়ুন। দুহাত সোজা রেখে মাথার দুপাশে আনুন। এরপর দুহাত কনুই থেকে ভাঁজ করে ডান হাতের চেটো দিয়ে ডান কনুই ধরুন। স্বাভাবিক শ্বাস প্রশ্বাসে মনে মনে কুড়ি পর্যন্ত গুনুন। এরপর শবাসনে বিশ্রাম নিন। তিনবার অভ্যাস করুন।

থলথলে ঊরু ও পেট টোন করতে এই আসনটি অত্যন্ত কার্যকর। এমনকি হজমের গোলমাল থাকলেও তা দূর করে খিদে বাড়ায়।

অর্ধকূর্মাসন: মাটিতে বজ্রাসনে বসুন। এইবার হাত দুটি সোজা করে মাথার ওপরে তুলে নমস্কারের ভঙ্গিতে জড়ো করুন। পেট ও বুক যেন ঊরুর মঙ্গে লেগে থাকে। এই অবস্থায় মনেমনে কুড়ি পর্যন্ত গুনুন। ধীরে ধীরে সোজা হয়ে বসে শবাসনে বিশ্রাম নিন।

এই ভাবে তিনবার অভ্যাস করতে হবে। পেট ও নিতম্বের চর্বি কমাতে এই আসনটি অত্যন্ত উপযোগী। যোগব্যায়াম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!