Monday, April 29
Shadow

টাইয়ের যত নট

আপনি কেমন মানুষ, তা বলে দিতে আপনার টাই বাঁধা এর ধরন নেকটাইটাও যথেষ্ট।

কোনোটি দেখা গেল ভীষণরকম চকচক করছে, সাথে মার্কারের আঁকিবুকি দাগ অথবা কাটা পাথর বা পম পম জুড়ে দেওয়া; আবার আরেকটা হতে পারে আগা থেকে গোড়া পর্যন্ত বিভিন্ন স্পোর্টস টিমের লোগোয় ভরপুর। কিছু আবার খুব সাধারণ নেভি ব্লুর সঙ্গে সমান দূরত্ব বজায় রাখা লাল স্ট্রাইপ। এর একটি টাই বাঁধা দিয়ে হয়তো পিতৃত্ব বোঝায়, আরেকটি টাই বাঁধা দিয়ে বোঝাতে পারে খেলাপ্রেমী কিংবা প্রথার বাইরে যান না এমন ব্যক্তি; একটি নেকটাই কিন্তু তাৎক্ষণিকভাবেই একজন পুরুষের ব্যক্তিত্বের ছটা প্রকাশ করে দেয়।

পুরুষদের জন্য আনন্দের খবরটা হলো, প্রায় প্রতিটি কিংবা বলা যায় যেকোনো অনুষ্ঠানের জন্য আলাদা আলাদা টাই এর নট রয়েছে। এর মাঝে অনেকগুলোর কথা হয়তো আপনি কখনই শোনেননি। সঠিক নটটি বেছে নিন এবং সবার মনোযোগ কাড়ুন।

এলড্রেজ নট

সন্দেহ নেই, এটা একটা বিশেষ ধরনের নট। আরো অজস্র নটের সঙ্গে স্রোতে গা না ভাসিয়ে, এ নট বাঁধা হয় ছোট প্রান্তটাকে মূল ও কার্যকর প্রান্ত বানিয়ে। এতে করে ক্রমে সরু হতে থাকা মাছের লেজের বিনুনির মতো একটা আবহ তৈরি হয়। এটা এমন একটি অভিনব গিঁট, যা কিনা আপনাকে আপনার বসের সামনে বেশ বড় করে তুলে ধরবে।

টাই বাঁধা
ট্রিনিটি নট

অনবদ্য এ নটটিতে আছে তিন মাত্রার ভারসাম্য এবং সেল্টিক ট্রিকোয়েত্রার ছাপ পাওয়া যাবে এতে। এর বিন্যাসটি একটি কেন্দ্রবিন্দুকে ঘিরে থাকে, তৈরি হয় একটি নজরকাড়া এফেক্ট। প্রথম দর্শনে এটাকে বেশ জটিল মনে হলেও এর প্যাঁচগুলো মোটামুটি সরল।

টাই বাঁধা এর নিয়ম

ভ্যান উইজ নট

প্রিন্স আলবার্টের কাছ থেকে আসা টাই বাঁধা এর বর্ধিত সংস্করণ এটি। কার্যকর প্রান্তের তৃতীয় প্যাঁচে তৈরি হয় এটি। ঠিকমতো বাঁধা হলে এই লম্বা ও সরু নটটি একটি চোখ ধাঁধানো ও নিখুঁত স্তরাকৃতির সিলিন্ডারের আবহ তৈরি করে। হালকা রঙের সঙ্গে বেশ মানিয়ে যায় নজরকাড়া নটটি। সাধারণত চিকন কলারের শার্টের সঙ্গে যদি একটা ভেস্ট থাকে, তবে এর জন্য এ নটই যুৎসই।

টাই বাঁধা

ফিশবোন নট টাই বাঁধা

টাই বাঁধা এর এ ধরনটির নামেই পরিচয়- টাইয়ের জগতে এই শৈল্পিক বাঁধনটির গঠন অনেকটা মাছের কাঁটার মতোই দেখতে। মনে রাখার মতো এই নটটি দিনে দিনে বেশ মর্যাদা পাচ্ছে। বাঁধতে খানিকটা খটমটে হলেও চেষ্টাটা মোটেও বিফলে যাবে না। কারণ কাক্সিক্ষত ছাপ ফেলতে এই নট কখনও ব্যর্থ হয় না।

টাই বাঁধা

এলি নট টাই বাঁধা

এলড্রেজ নটের একটি সরল সংস্করণ বলা যায় এটাকে। তবে এটা বাঁধা কিছুটা সহজ ও এতে কম কাপড় লাগে। এতে একটা টেইল থাকে, যা দিয়ে এটাকে একটা সাধারণ উইন্ডসোরের মতো টাইট কিংবা ঢিল দেওয়া যায়। সেমি-ওয়াই কলার ওপেনিংয়ের সঙ্গে এটা বেশ মানায়।

ক্র্যাসনি আওয়ারগ্লাস নট টাই বাঁধা

ফোর-ইন-হ্যান্ড নটের সঙ্গে একটি বাড়তি নট যোগ করে এ টাই বাঁধা বানানো হয়। মূল নটের ঠিক নিচ দিয়ে ছোট প্রান্তটিকে ঘুরিয়ে এটি বাঁধা হয়। এতে করে এটি জলঘড়ির রূপ পায়। তবে বাঁধার পর এটাকে ঠিকঠাক করা অসম্ভব। তাই প্রথম দফাতেই হিসেব করে বাঁধা চাই। স্ট্রাইপ করা টাইয়ে এ নট দারুণ কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!