Monday, May 13
Shadow

কি কি কারনে মাথা ব্যথা করে ও প্রতিকারের উপায়

মাথা ব্যথা

মাথা ব্যথা একটি সাধারণ সমস্যা। কমবেশী সকলেই মাথা ব্যথা সমস্যায় ভুগি। যদিও বেশীর ভাগ মাথাব্যথা বিরক্তিকর, তবে মাথা ব্যথা মারাত্মক রোগ নির্দেশ করে না। চলুন মাথা ব্যথার কারণ ও চিকিৎসা সম্পর্কে জেনে নেই। মাথা ব্যথার কারণঃ মাথাব্যথা বিভিন্ন কারনে হয়ে থাকে। মূলত দুশ্চিন্তা ও মাইগ্রেন শতকরা ৯০ ভাগ মাথা ব্যথার জন্য দায়ী।

মাথা ব্যথা নানা রকমের! টেনশন কিংবা দুশ্চিন্তা জনিত মাথা ব্যথা, মাইগ্রেন, ক্লাস্টার , সাইনাস কিংবা চক্ষু জনিত মাথা ব্যথা। হরমোন জনিত মাথাব্যথা তাছাড়া মগজের টিউমার, মগজের ভিতর রক্তপাত, উচ্চ রক্তচাপ ইত্যাদি কারণে মাথাব্যথা হয়। মাথা ব্যথার চিকিৎসাঃ যেহেতু মাথা ব্যথা খুবই সাধারণ একটি রোগের নাম তাই আমাদের সবার এর ঘরোয়া প্রতিকার সম্পর্কে জানা দরকার।

লেবু (Lemon): ঝটপট মাথাব্যথা সারিয়ে তুলতে লেবুর তুলনা হয়না। মাথাব্যথা শুরু হওয়ার সাথে সাথে আপনি যদি গরম পানির সাথে লেবু মিশিয়ে খান তাহলে মাথাব্যথা দ্রুত কমে আসবে। আপনি যদি লেবু পেস্ট করে কপালে লাগান তাতেও মাথাব্যথা কমবে আর সাথে খেতে পারেন এক কাপ লেবু চা।

আদা (Ginger): আদার অ্যান্টিইনফ্লামেটরি(anti-inflammatory) উপাদান মাথাব্যথা কমাতে ভূমিকা রাখে। আদার উপকারী উপাদান সমূহ রক্ত প্রবাহ ঠিক রেখে মাথা ব্যথায় দ্রুত আরাম দেয়। মাথাব্যথা শুরুর সাথে সাথে আদা চা খেতে পারেন, ব্যথা কমে যাবে।

পান পাতা (Betel Leaves): পান পাতার প্রাকৃতিক মাথা ঠাণ্ডাকারী উপাদান মুহূর্তেই মাথাব্যথা সারিয়ে তুলতে কার্যকারী অবদান রাখে। মাথাব্যথা সারাতে ঘরোয়া চিকিৎসা হিসেবে তাজা দেখে তিন থেকে চারটি পান পাতা নিয়ে মোলায়েম করে ছেঁচে কপালে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টার মধ্যে এটি আপনাকে মাথাব্যথা থেকে মুক্তি দেবে।

আপেল (apple): যখন সকালের ঘুম ভাঙ্গে আপনার একরাশ মাথা ব্যথা নিয়ে তখন দেরি না করে একটি আপেল কেটে কিছুটা লবণ মিশিয়ে খান আর সাথে গরম কিছু পানীয় পান করতে ভুলবেন না। আপনি চাইলে আপেলসিডারভিনেগার(apple cider vinegar) দিয়েও মাথাব্যথা সারিয়ে তুলতে পারেন। একটি গামলায় গরম পানি নিন আর ৩ থেকে ৪ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার সেই গরম পানিতে মিশিয়ে একটি টাওয়েল সেই পানিতে চুবিয়ে মাথায় ধরুন দেখবেন মাথাব্যথা সেরে যাবে। এতেও সমস্যা সমাধান না হলে ডাক্তারের পরামর্শ নিন। প্রয়োজনে স্বল্পমাত্রার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!