Saturday, April 27
Shadow

জেনে নাও উজ্জ্বল পিঠের গোপন রহস্য!

উজ্জ্বল পিঠের সেক্সিশাড়ির সঙ্গে দারুণ একটা ব্যাকলেস ডিজ়াইনার ব্লাউজ় পড়ে রাহুলকে চমকে দেবে বলে ভেবেছে পারমিতা। এদিকে অর্ডার দিয়ে বানানো পছন্দের ব্লাউজ়টা পরতেই মন খারাপ হয়ে গেল তার। পিঠে অ্যাকনে হয়ে একগাদা বিচ্ছিরি দাগ হয়ে গিয়েছে। এমনিতেই গরমকাল এলে পারমিতার নিত্য সঙ্গী হয়ে দাঁড়ায় ওই অ্যাকনেগুলো। তার মধ্যে গুচ্ছ-গুচ্ছ টাকা খরচা করেও কোনও লাভ হয়নি।

পারমিতার মতো একই অবস্থা অরুণিমারও। বিয়েবাড়ির মরশুম এলেই অরুণিমা ভাবতে শুরু করে পিঠ ঢাকা কোন ব্লাউজ়টা সে পরবে! পারমিতা আর অরুণিমার মতো অবস্থা নিশ্চয়ই তোমাদের অনেকেরই। তবে এবার সামনেই সরস্বতী পুজো। তাছাড়া ভরা বিয়ের মরশুম তো আছেই। নানারকম ডিজ়াইনার ব্লাউজ় কিনে সক্কলের মাথা ঘুরিয়ে দিতে এবার স্কিন কেয়ারের ডেলি রুটিনে চটপট যোগ করে নাও পিঠকেও।

 

পিঠে কেন হয় অ্যাকনে?

যাদের অয়েলি স্কিন তাদের সারাবছরই কিন্তু নানারকম সমস্যা দেখা যায়। মুখে ব্রণ তো বেরোয়ই, তাছাড়া পিঠেও বাড়তি তেল থেকে অ্যাকনে হতে পারে। এগুলো থেকে কিন্তু খুব বিচ্ছিরি দাগ হয়। তাই যত্ন নেওয়া খুব দরকার। এছাড়া হরমোনের সমস্যা থাকলেও কিন্তু পিঠে ফোঁড়া-টোড়া বেরতে পারে।

 

বাড়িতে বসে ব্যাক-কেয়ার:

পাতিলেবু: লেবুর রস ন্যাচারাল ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। তোমার পিঠের দাগ-ছোপগুলোকে দূর করতে লেবু তাই পারফেক্ট। লেবুতে থাকা ভিটামিন সি শরীরে নতুন করে কোলাজেন তৈরিতে সাহায্য করে। লেবর রসের সঙ্গে চিনি বা নুন মিশিয়ে পিঠে খুব ভাল করে এক্সফোলিয়েট করতে পারো। অনেক সময় তেলের সঙ্গে ময়লা জমে পিঠে বাজে দাগ হয়। তবে লেবুর রস পিঠে লাগানোর পর কিন্তু রোদে না বেরনোই ভাল।

অ্যালোভেরা: যে-কোনও দাগ দূর করতে অ্যালোভেরা দারুণ কাজে লাগে। পিঠে অ্যাকনের সমস্যা দূর করতে হলে দোকান থেকে অ্যালোভেরা জেল কিনে ব্যবহার করতেই পারো। আর তোমার বাড়িতে যদি অ্যালোভেরা গাছ থাকে, তা হলে তো ভালই। তবে নিয়ম করে পিঠে সেটা লাগাতে ভুলবে না। তবে শুধু পিঠই বা কেন, ত্বকের যে-কোনও সমস্যাতেই অ্যালোভেরা ব্যবহার করতে পারো অনায়াসে। স্কিনকে গ্লো করাতেও অ্যালোভেরা দারুণ কাজে দেয়।

বেকিং সোডা: পিঠকে অয়েল-ফ্রি রাখতে না পারলে কিন্তু অ্যাকনের সমস্যা কোনও দিনই মিটবে না। আর তার জন্য চাই স্ক্রাব আর এক্সফোলিয়েশন। নানারকম কেমিক্যাল-যুক্ত স্ক্রাবার তো ব্যবহার করতেই পারো, তবে ঘরে বসে যদি দারুণ ফল পেতে চাও, তা হলে কাজে লাগাতে পারো বেকিং সোডা। বেকিং সোডার রাফ টেক্সচার ত্বককে সহজে এক্সফোলিয়েট করে। পাতিলেবুর সঙ্গেও কিন্তু বেকিং সোডা মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারো।

অলিভ অয়েল: স্ক্রাবিং বা এক্সফোলিয়েটিং-এর পর স্কিন শুকিয়ে যায়। ফলে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা খুব দরকার। অ্যালোভেরাকে তো ময়েশ্চারাইজ়ার হিসেবে ব্যবহার করাই যায়, এছাড়া অলিভ অয়েলও কিন্তু খুব ভাল অপশন হতে পারে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা ত্বকের প্রদাহ কমায়। শুতে যাওয়ার আগে অলিভ অয়েল লাগিয়ে ঘুমোতে পারো, উপকার পাবে।

ডিমের মাস্ক: ডিমের সাদা অংশটা তো তোমাদের সকলের বাড়িতেই সহজে পাওয়া যাবে। এটা কিন্তু পিঠের দাগ কমাতে সাহায্য করবে। ডিম ভেঙে তার সাদা অংশ নিয়ে হালকা করে ফেটিয়ে পিঠে লাগাও। এতে থাকা প্রোটিন সহজে তোমার ত্বকের দাগ কমাতে সাহায্য করবে। ডিমের সাদা অংশের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়েও লাগাতে পারো।

 

এবার তা হলে আর দেরি কীসের? পিঠ-কেয়ার শুরু করে দাও তাড়াতাড়ি আর মাত্র কয়েকদিনেই পেয়ে যাও সুন্দর পিঠ। দেখবে এবার ব্যাকলেসও পরতে পারছ আরামে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!