Friday, April 19
Shadow

টিন ফিটনেস : ফিট থাকার চটজলদি টিপ্‌স

টিন ফিটনেস
রোজকার স্কুল-কলেজ-অফিসের ব্যস্ত জীবনে শরীরচর্চার পিছনে সময় দেওয়া হয়তো তোমাদের অনেকেরই হয়ে ওঠে না। সহজ এই কয়েকটি নিয়ম মেনে চললেই, ব্যস্ত জীবনেও শরীর থাকবে ফিট।

জিমে যাওয়া, ভোর-ভোর উঠে দৌড়তে যাওয়ার মতো অভ্যেসগুলি নিঃসন্দেহে ভাল। ক্যালরি ঝরাতে, রোগা হতেও এগুলি সাহায্য করবে নিশ্চয়ই। তবে, রোজকার স্কুল-কলেজ-অফিসের ব্যস্ত জীবনে শরীরচর্চার পিছনে সময় দেওয়া হয়তো তোমাদের অনেকেরই হয়ে ওঠে না। তার জন্য অপরাধবোধে না ভুগে, নীচের টিপ্‌সগুলিতে একটু চোখ বুলিয়ে নাও। সহজ এই কয়েকটি নিয়ম মেনে চললেই, ব্যস্ত জীবনেও শরীর থাকবে ফিট।

  • ফোনের পিছনেই নিশ্চয়ই অনেকটা সময় চলে যায়? সেই সময়টাকেই কাজে লাগাও। এক জায়গায় বসে বা দাঁড়িয়ে ফোনে কথা না বলে, হেঁটে-হেঁটে বলো। হালকা কিছু ফ্রি-হ্যান্ডও করে নিতে পারো। ফোনের কথাবার্তা খুব চাপের হলে এক্সারসাইজ় তোমাকে স্ট্রেস-মুক্ত রাখতেও সাহায্য করবে।
  • লিফ্‌ট ছাড়ো, সিঁড়ি ব্যবহার করো। সহজ এই অভ্যেসটিই শরীরকে ফিট রাখার জন্য যথেষ্ট। রোজ সিঁড়ি দিয়ে ওঠা-নামা হার্ট ভাল রাখবে, ক্যালরি ঝরাবে, কোমর ও পা-কে টোন্‌ড করবে।
  • আজকাল তো এমন অবস্থা হয়েছে, পাশের ঘর থেকে মা-কে অথবা পাশের ক্লাসরুম থেকে বন্ধুকে ডাকতে গেলেও ওয়াট্‌সঅ্যাপ করছ। সেইটুকু না হয় হেঁটেই যাও!
  • জল খাও। দিনে অন্তত ২ লিটার। এমনকী গবেষণা বলছে যে, ঠান্ডা জল ওজন কমাতে সাহায্য করে! আর এই ভীষণ গরমে শরীর সুস্থ রাখতেও জল তো একান্ত প্রয়োজনীয়।
  • মা যে সবসময় বলতে থাকে, নিজের ঘরটা গুছিয়ে রাখতে, সেটা শোনার এবার সময় এসেছে। কাজটা করতে গেলে যেমন বেশ ক্যালরি বার্ন হবে, তেমনই ঘরটা পরিষ্কার থাকলে ধুলো-ময়লা থেকে আসা অ্যালার্জির থেকেও মুক্তি পাবে।
  • রোগা হওয়ার জন্য ক্র্যাশ ডায়েট করার দরকার নেই, কিন্তু রোজকার খাবারে সামান্য কিছু বদল আনো। যেমন ধরো, খিদে পেলে চকোলেটের জায়গায় একটা ফল, ক্রিমের বদলে দুধ দিয়ে কফি, ওয়াইট রাইসের বদলে ব্রাউন রাইস। এ ছাড়া, দারচিনি, সরষে, আদা, গোলমরিচের মতো কিছু মশলা রাখো ডায়েটে।
  • একটু ওজন ক্যারি করার অভ্যেস করো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!