Saturday, October 12
Shadow

ডায়াবেটিস রোগীদের পায়ের ব্যথা কমানোর উপায়

ডায়াবেটিস

 

ডায়াবেটিস দেহের প্রতিটি সিস্টেমকেই ক্ষতিগ্রস্ত করে। দীর্ঘদিনের ডায়াবেটিসে রোগী চোখ, কিডনি, হৃদপিণ্ড, স্নায়ুতন্ত্র, ত্বক, সন্ধি বা জয়েন্ট, প্রজননতন্ত্রসহ দেহের প্রতিটি তন্ত্রই তার স্বাভাবিক কার্যকারিতা হারাবে ও আরো রোগাগ্রস্ত হবে। ডায়াবেটিস রোগীর মাংসপেশির কর্মক্ষমতা ধীরে ধীরে কমে যায়। ডায়াবেটিস নিউরোপ্যাথি হলে হাত ও পায়ের মাংসপেশি প্যারালাইসিসে আক্রান্ত হয়। অনেক ক্ষেত্রে রোগী হাঁটাহাঁটি ও হাতের কর্মক্ষমতা হারিয়ে ফেলে।

ডায়াবেটিস নিউরোপ্যাথি হলো এমন একটি সমস্যা যার ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়ে হাত ও পায়ের স্নায়ু মারাত্নকভাবে ক্ষতিগ্রস্ত হয়। আর ডায়াবেটিস রোগীদের শতকরা ৬০-৭০ ভাগই পায়ের স্নায়ু জটিলতায় ভুগে থাকেন। নিউরোপ্যথিতে তারা পায়ে কম শক্তি এবং ব্যথা অনুভব করেন। এ সময় ডায়াবেটিস রোগীদের পায়ের স্নায়ুকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে মাছের তেল। এছাড়া আরও এমন কিছু কাজ আছে যা করলে ডায়াবেটিসে পায়ের ব্যথা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

ডায়াবেটিসের কারণে পায়ের ব্যথা সাময়িকভাবে কমানোর কিছু উপায় থাকছে আজকের প্রতিবেদনে। চলুন তবে জেনে নেয়া যাক উপায়গুলো-

দারুচিনির চা: দারুচিনির চা একটি সহজ ঘরোয়া উপায় ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের পা ব্যথা নিরাময়ের জন্য। এক গ্লাস পানির মধ্যে এক গ্রাম দারুচিনির গুঁড়া নিন। একে ১৫ মিনিট সেদ্ধ করুন। পায়ে ব্যথা কমাতে প্রতিদিন তিনবেলা এটি খান।

লবঙ্গের তেল: লবঙ্গের তেল কেবল পা ব্যথা কমায় না, এটি রক্ত চলাচল বাড়াতেও সাহায্য করে। ব্যথার স্থানে এটি দিয়ে ম্যাসাজ করুন। ভালো ফলাফলের জন্য দিনে কয়েকবার এই ম্যাসাজ করুন।

ক্যাপসাইসিন ক্রিম: ডায়াবেটিস রোগীরা পায়ের ব্যথা সারাতে ক্যাপসাইসিন ক্রিম ব্যবহার করতে পারেন। এটি এমন এক ধরনের ক্রিম যেটি লাল মরিচ থেকে তৈরি হয়। এটি ব্যবহারে চামড়ায় গরম অনুভূত হতে পারে। তারপরও ব্যথা কমাতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মাছের তেল: যে কোনো ধরনের ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করে মাছের তেল। কাজেই পায়ের স্নায়ুর জটিলতা এড়াতে নিয়মিত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছের তেল খাওয়ার চেষ্টা করুন।

আরামদায়ক জুতা: পায়ের ব্যথায় সবসময় আরামদায়ক জুতা ব্যবহার করুন যাতে পায়ে কোন ধরনের চাপ না পড়ে। এতে করে সহজেই পায়ের ব্যথা কমবে।

চাপমুক্ত থাকুন: অতিরিক্ত মানসিক চাপে ব্যথা এবং প্রদাহ আরো বেড়ে যায়। কাজেই ডায়াবেটিস রোগীরা পায়ের ব্যথায় মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করুন। এতে ব্যথা অনেকটাই কমে আসবে। চাইলে চাপ কমাতে ইয়োগা কিংবা মেডিটেশনও করতে পারেন।

ঠান্ডা ও গরম পানির চিকিৎসা: এটি ডায়াবেটিসের কারণে পায়ে ব্যথা কমাতে সাহায্য করে। গরম পানি রক্তের চলাচল ভালো করে এবং ঠান্ডা পানি প্রদাহ কমায়। প্রথমে হালকা গরম পানিতে তিন মিনিট পা ভেজান। এরপর আরেকটি পাত্রে রাখা ঠান্ডা পানিতে দুই মিনিট পা ভেজান। দিনে দুই থেকে তিনবার এভাবে করুন। এতে ব্যথা অনেকটাই কমে আসবে।

ডাক্তারের পরামর্শ নিন: ডায়াবেটিস রোগীরা ব্যথার সময় পায়ের উপর যদি কোন কালো কিংবা নীল দাগ লক্ষ্য করেন তাহলে তৎক্ষণাত ডাক্তারের পরামর্শ নিন। অন্যথায় বড় ধরনের ঝুঁকির সম্ভবনা রয়েছে।

এগুলো ছাড়াও নিউরোপ্যথিতে ব্যথা কমানোর সবচেয়ে ভালো উপায় হলো শরীরে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা। এতে স্নায়ুগুলো পরবর্তীতে আরও নানা ক্ষতির হাত থেকে রেহাই পায়।

https://www.youtube.com/watch?v=r0t64gzuqtg&t=6s

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!