Sunday, June 30
Shadow

পানিতে থাকা গাছের জন্য সার বানানোর সহজ পদ্ধতি

আমরা অনেকেই পানিতে সরাসরি কিছু গাছ লাগাই। বিশেষ করে মানি প্ল্যান্ট, লেমন লাইম, লাকি ব্যাম্বু.. এসব গাছ বোতলের পানিতে রেখে দিলেই হয়।

কিন্তু অনেকেই জানতে চান যে এই পানিতে রেখে দেওয়া গাছের জন্য আলাদা কোনো সার পাওয়া যায় কিনা। তরল সার পাওয়া যাবে। কিন্তু সঠিক সার বাছাই করা এবং সেটা প্রয়োগ করাটা বেশ জটিল। এবং সাবধান থাকতে হয়। তবে আজ যে সারটা আমরা বানাবো সেটা একদমই সহজ এবং এটি পানিতে সরাসরি ব্যবহার করা যায়। আবার চাইলে সাধারণ টবের গাছেও দিতে পারবেন।

আপাতত একটা জারের মানিপ্ল্যান্টের জন্য আমরা এ সারটা বানাবো। এর জন্য নিয়েছি ৫টা ডিমের খোসা। খোসাগুলো একদম গুঁড়ো করে নেওয়া। গ্রাইন্ডারে গুঁড়ো করে নিতে পারলে সবচেয়ে ভালো হয়। এরপর এ গুড়োগুলো একটি পাাত্রে রেখে তাতে আধা লিটার পানি দিয়ে দিলাম।

এভাবে রেখে দিতে হবে অন্তত পাঁচদিন।

পাঁচদিন পর। এবার আপনার জারের মানিপ্ল্যান্টে যতটুকু পানি থাকবে, ততটুকু এই খোসা ভেজানো পানি দিতে হবে। অর্থাৎ জারে যদি আড়াইশ এমএল পানি থাকে তবে বাকি আড়াইশ মিলি দিতে হবে এই পানি।

আর চাইলে এই খোসা ভেজানো পানি টবে সরাসরি ঢেলে দিতে পারবেন। এই খোসার মধ্যে আবার পানি ভরে রেখে তৈরি করতে পারবেন পরবর্তী ব্যাচ। ১৫-২০ দিন পর এই পানি বদলে দিলেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!