Monday, May 20
Shadow

ফের উত্তপ্ত ইসরায়েল-ফিলিস্তিন

ফের উত্তপ্ত ইসরায়েল-ফিলিস্তিন

ফের উত্তপ্ত ইসরায়েল-ফিলিস্তিন

 

পাল্টাপাল্টি হামলায় আবারো উত্তপ্ত ইসরায়েল-ফিলিস্তিন । চার ফিলিস্তিনিকে হত্যার জেরে শনিবার ইসরায়েলের দক্ষিণাঞ্চলের অবরুদ্ধ গাজা থেকে রকেট নিক্ষেপ করে গাজার শাসকগোষ্ঠী হামাস। জবাবে হামাসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

এর আগে, শুক্রবার ইসরায়েলি বাহিনীর পৃথক হামলায় ৪ ফিলিস্তিনি নিহত হন। গাজা ভূখণ্ড থেকে ইসরায়েলের অভ্যন্তরে চালানো হামাসের রকেট হামলার জবাবেই বিমান হামলা চালানো হয়েছে বলে দাবি ইসরায়েলের সামরিক বাহিনীর।

ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদ এবং নিজেদের ভূমি ফিরে পাওয়ার দাবিতে বিক্ষোভের অংশ হিসেবে শুক্রবার জুমার নামাজর পর আন্দোলনে নামে কয়েক হাজার নিরস্ত্র ফিলিস্তিনি। এসময় টায়ারে আগুনে জ্বালিয়ে বিক্ষোভ করেন তারা।

শান্তিপূর্ণ বিক্ষোভ ছত্রভঙ্গ করতে সীমান্তের ওপার থেকে ফিলিস্তিনিদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোঁড়ে ইসরায়েলি সেনারা। বেশ কিছু ফিলিস্তিনি তাদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ে। এতে উভয়পক্ষ সংঘাতে জড়িয়ে পড়লে রণক্ষেত্রে পরিণত হয় সীমান্ত এলাকা। এসময় ইসরায়েলি সেনার গুলিতে দুই ফিলিস্তিনি নিহত হন, আহত হন অর্ধশত। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিলে স্বজনদের কান্নায় ভারি হয়ে ওঠে সেখানকার পরিবেশ।

একই দিনে, ইসরায়েলি বিমান বাহিনী গাজার শাসকগোষ্ঠী হামাসের অবস্থান লক্ষ্য করে কয়েক দফা বিমান হামলা চালালে এতে দুই জন নিহত হওয়ার খবর প্রকাশ করে আন্তর্জাতিক গণমাধ্যম। এসময় হামাসের সঙ্গে গোলাগুলিতে দুই ইসরায়েলি সেনাও আহত হয়। পরে তাদের হেলিকপ্টারে করে নিরাপদে সরিয়ে নেয়া হয়।

গত বছরের মার্চ থেকে নিজেদের ভূমি পুনরুদ্ধারের দাবিতে ফিলিস্তিনিদের ‘গ্রেট মার্চ অব রির্টান’ আন্দোলনে ইসরায়েলি বাহিনীর হামলায় এ পর্যন্ত আড়াই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো কয়েক হাজার মানুষ। নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর দমন-পীড়নকে মানবাধিকার লংঘন এবং যুদ্ধাপরাধ আখ্যা দিয়ে নিন্দা জানিয়ে আসছে জাতিসংঘ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!