Monday, April 29
Shadow

কম বয়সে চুল পেকে যাচ্ছে?

কম বয়সে

অনেকেরই দেখা যায় খুব কম বয়সে চুল পেকে যায়। কিন্তু জানেন কি কেনো কম বয়সেই চুল পাকে? কম বয়সে চুল পাকার কিছু কারণ:

১। পুষ্টির অভাব

২। মানসিক চাপ

৩। ত্রুটিযুক্ত খাদ্য

৪। ধুমপান

৫। ইলেক্ট্রিক ড্রাইয়ার এবং চুলে অতিরিক্ত ক্যামিকেল ব্যবহার

৬। ঘুম কম হওয়া

৭। জেনেটিক বা হরমোনের সমস্যা

কম বয়সে চুল পাকা রোধে করণীয়ঃ

১। চুল পাকা রোধ করতে তেল, বিশেষ করে নারকেল তেল কার্যকরী ভুমিকা পালন করে। তেল চুলের পুষ্টি জোগায়। সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন তেল গরম করে তা মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করতে পারেন। এতে চুলের গোঁড়া পর্যাপ্ত পুষ্টি পাবে ফলে চুল পাকা রোধ হতে পারে।

২। আমলকী দক্ষিণ পূর্ব এশিয়াতে যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে। নিয়ম হল আমলকী সারারাত ভিজিয়ে রাখুন এবং এ মিশ্রণটি পরের দিন মাথার ত্বকে মাখুন। ভাল ভাবে ম্যাসেজ করুন যাতে এটির পুষ্টি উপাদান মাথার ত্বকে শোষিত হতে পারে।

৩। প্রথম যখন দেখবেন চুল পাকতে শুরু করেছে তখন হেনা, ডিমের কুসুম ও টক দই একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে মাথায় লাগান। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। হেনা ব্যবহারের ফলে চুল পাকা রোধ হবে এবং চুলের সাদা ভাবটা কম বোঝা যাবে।

৪। মাথার ত্বকে পেয়াজের রস মাখুন। ৩০ মিনিট এটি মাথার ত্বকে মেখে রাখুন এবং এরপর মাথার চুল ভাল করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খেয়াল করে সপ্তাহে দুই দিন এটি নিয়মিত মাথায় মাখুন এবং ভাল করে ধুয়ে ফেলুন।

৫। অনেকে চুলে নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। যেমন: জেল, ক্রিম, কালার ইত্যাদি। এসব ব্যবহারে সতর্ক থাকতে হবে। সব সময়ভালো ব্র্যান্ড ব্যবহার করা উচিত।

ঠোঁট শুষ্ক হওয়ার কারণ ও প্রতিকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!