Saturday, May 11
Shadow

শরীর ও মনের কর্মক্ষমতা বাড়ানোর উপায়

করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে না। তবু এরই মধ্যে ঝুঁকি নিয়ে মানুষ কাজে ফিরছে। কিন্তু আগের সেই উদ্দম নেই। ভাটা পড়েছে মনোবলেও। অনেকদিন বাসাবাড়িতে থাকার কারণে কমেছে শারীরিক শক্তি ও মনের জোর। তবে আগের মতো কর্মক্ষমতা ফিরে পেতে সময় লাগলেও অসম্ভব নয়। এজন্য কিছু বিষয় অনুসরণ করতে পারেন। সেগুলো হলো:

স্বাস্থ্যকর খাবার গ্রহণ : যথাসম্ভব পুষ্টিকর খাবার গ্রহণ করুন। পরিমিত ও স্বাস্থ্যকর খাবার শরীর-মন সুস্থ রাখতে সাহায্য করে। মৌসুমি শাকসবজি শরীরের জন্য খুব উপকারী। এছাড়া নিয়মিত খাদ্যতালিকায় বাদাম ও বীজ রাখলে উপকার পাবেন।

শক্তিবর্ধক খাবার খান : বাজারে পাওয়া শক্তিবর্ধক পানীয়ের পরিবর্তে খাদ্যতালিকায় প্রাকৃতিকভাবে শক্তি বাড়ায় এমন খাবার যোগ করুন। বিভিন্ন ধরনের আয়ুর্বেদিক ভেষজ যেমন- অশ্বগন্ধ শক্তি বাড়াতে বিশেষ ভূমিকা রাখে। শরীরের শক্তি বাড়াতে অশ্বগন্ধার ট্যাবলেট, শিকড় বা গুড়া খেতে পারেন।

সময়মতো খাবার খাওয়া : প্রতি বেলার খাবারের মধ্যে কিছুটা পার্থক্য রাখুন। তাহলে হজমে সুবিধা হবে। এতে শরীরে শক্তিও জমা হবে।

ধীরে ধীরে মানিয়ে নেওয়া : আবার কাজে যোগ দেওয়ার কিছুদিন পর্যন্ত আপনার জন্য কঠিন হতে পারে। প্রথমদিকে অলসতা, কম শক্তি পাওয়া এসব সমস্যা হতে পারে। লকডাউনের পর কর্মক্ষেত্রে অনেক ধরনের পরিবর্তন হতে পারে । আপনার শরীর ও মনকে তা মানিয়ে নেওয়ার সময় দিন।

মেডিটেশন করা : যোগব্যায়াম ও মেডিটেশন মানসিক শক্তি বাড়াতে সহায়তা করে। প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট সময় বের করে মেডিটেশন ও যোগব্যায়াম করুন।

ঘুমের সময় ঠিক রাখা : বাড়িতে বসে কাজ করে অনেকেরই ঘুমের সময় ব্যাহত হয়েছে। অনেকেই এই সময় দেরী করে ঘুমিয়েছেন বা দেরী করে উঠেছেন। এখন, আবার ঘুমের পুরানো রুটিনে ফিরে যাওয়ার সময় হয়েছে। সময়মতো ঘুমানোর চেষ্টা করুন। এতে শরীর ও মন ভালো থাকবে।

ব্যায়াম : শরীর ও মন ঠিক রাখতে ব্যায়ামের তুলনা নেই। শারীরিকভাবে সক্রিয় থাকলে সব ধরনের মানসিক চাপ দূর হয়। সেই সঙ্গে স্বাস্থ্যও ভালো থাকে। এ কারণে নিয়মিত ব্যায়াম করুন।

উত্তেজক পানীয় পরিমিত করুন : ক্যাফেইন, চা পাতা, নিকোটিনের মতো কয়েকটি নির্দিষ্ট উত্তেজক উপাদান পরিমিত করুন। ক্যাফেইন জাতীয় খাবার দিনে দুইবারের বেশি গ্রহণ থেকে বিরত থাকুন। এছাড়া চিনি খাওয়া ও ধূমপান থেকে দূরে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!