Tuesday, April 23
Shadow

সুস্থ থাকতে কী খাবেন? প্রতিদিন এ ৭টি খাবার রাখুন

সুস্থ থাকতে কী খাবেন
সুস্থ থাকতে কী খাবেন

প্রতিদিন সুস্থ থাকতে কী খাবেন ?  এ প্রশ্ন নিয়ে এত এত মাথা না ঘামিয়ে জেনে নিন একটি সহজ তালিকা।

সুস্থ থাকতে কী খাবেন

দই
গরম তো চলে এলো। তাই এ সময়ে সুস্থ থাকতে কী খাবেন ? প্রতিদিন এক বাটি দই খান। বাড়তি ওজন ঝরাতেও এটি খেতে পারেন। দইয়ে খুব অল্প ক্যালোরি থাকে। প্রচুর ক্যালসিয়াম থাকে এতে। দই হৃদরোগের ঝুঁকি কমায়। হজমেও সাহায্য করে।।

ডিম
ডিম হতে পারে রোজকার পুষ্টির উৎস। প্রতিদিনের সকালের নাস্তায় ডিম রাখলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে। তবে এর কুসুমটা খাওয়া বাদ দিতে পারেন। রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে ডিম।

মিষ্টি আলু
পুষ্টি সম্পন্ন মিষ্টি আলু আপনার সুস্থ থাকার ডায়েট -এ থাকতে পারে রোজ। এতে আছে ফাইবার, ভিটামিন, মিনারেল ও অ্যান্টি-অক্সিডেন্ট। নিয়মিত মিষ্টি আলু খেলে হজমের সমস্যা ও কোষ্ঠকাঠিন্য দূর হয়।

পিনাট বাটার    
অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন বি৬ সমৃদ্ধ পিনাট বাটার খেলে ভালো থাকে হৃৎপিণ্ড। নাস্তায় রাখতে পারেন এই বাটার। তবে বাড়তি চিনিযুক্ত পিনাট বাটার খাবেন না।

ডাল
ভিটামিন বি, পটাসিয়াম, জিঙ্ক, আয়রন ও ম্যাগনেসিয়ামের উৎস ডাল। এছাড়া উদ্ভিজ্জ প্রোটিনেরও চমৎকার উৎস এটি। ফাইবার সমৃদ্ধ ডাল প্রতিদিন খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

শাকসবজি
পালং শাক, বাঁধাকপি তো খুব একটা দামি নয়। তাই খেতে পারেন নিয়মিত। সবুজ শাকসবজি যত খাবেন তত সুস্থ থাকবেন। ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন এ এবং ফলেট রয়েছে এগুলোতে।

আপেল
প্রতিদিন একটি করে আপেল খেলে অনেক রোগ থেকে বেঁচে থাকা যায়। প্রচুর আঁশ আছে আপেলে। নিয়মিত আপেল খেলে হার্ট অ্যাটাক ও ডায়াবেটিসের ঝুঁকি কমে।

 

সুস্থ থাকতে কী খাবেন

রমজানে যে খাবার খাবেন এবং যে খাবার এড়িয়ে যাবেন

কেন গরমে বেশি করে পানি খাবেন

কী করলে গ্যাস্ট্রিক হবে না

Healthy living

Lifestyle tips

Good foods for health

Healthy eating for the heart

Good foods for a healthy heart.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!