Thursday, March 28
Shadow

প্রথম শ্রেণিতে ভর্তির তথ্য : কীভাবে ১ম শ্রেণিতে ভর্তি হবে

প্রথম শ্রেণিতে ভর্তির তথ্য
প্রথম শ্রেণিতে ভর্তির তথ্য

প্রথম শ্রেণিতে ভর্তির তথ্য : ২০২২ শিক্ষাবর্ষে ১ম শ্রেণিতে ভর্তি হতে হলে শিশুর বয়স ৬ বছর হতেই হবে। এর কম হলে শিশুকে ১ম শ্রেণিতে ভর্তি করানো যাবে না। জাতীয় শিক্ষানীতি ২০১০-এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এ বয়স নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

স্কুলে আবেদন করা যাবে ৮ ডিসেম্বর পর্যন্ত

দেশের সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোয় ২০২২ শিক্ষাবর্ষে আবেদন শুরু হবে ২৫ নভেম্বর থেকে। বেলা ১১টা থেকে শুরু হবে আবেদন। চলবে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত। কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধু অনলাইনে পাওয়া যাবে। সরকারি মাধ্যমিক স্কুলগুলোয় ১৫ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। বেসরকারি স্কুলগুলোয় ১৯ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে নির্বাচন করা হবে।

স্কুলে ভর্তির আবেদন ফি ১১০ টাকা । শুধু টেলিটক প্রি-পেইড ফোন থেকে এসএমএসের মাধ্যমে ফি দেওয়া যাবে।

ঢাকার মাধ্যমিক স্কুল ৩ গ্রুপে

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (তিনটি ফিডার শাখাসহ) তিনটি ভিন্ন গ্রুপে ভাগ করা থাকবে। একজন প্রার্থী একই গ্রুপে সর্বাধিক পাঁচটি স্কুল নির্বাচন করতে পারবে। সারা দেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। এ ক্ষেত্রে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি স্কুল নির্বাচন করতে পারবে একজন শিক্ষার্থী।

ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের স্কুল বা শিফট দ্বিতীয়বার পছন্দ করা যাবে না। ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও নিজ নিজ ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে নিজ নিজ ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের প্রক্রিয়া নিষ্পন্ন করা ছাড়া অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না।

এ ছাড়া সরকারি মাধ্যমিক স্কুলে কর্মরত শিক্ষক–শিক্ষিকা ও কর্মচারীদের ভর্তির উপযুক্ত সন্তানসংখ্যার সমসংখ্যক আসন ওই প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এ ক্ষেত্রে তাঁদের অনলাইনে আবেদনের প্রয়োজন নেই।

শিক্ষক–শিক্ষিকা ও কর্মচারী সরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তির উপযুক্ত সন্তান বালিকা হলে পার্শ্ববর্তী সরকারি বালিকা বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে। একইভাবে শিক্ষক–শিক্ষিকা ও কর্মচারী সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তির উপযুক্ত সন্তান বালক হলে পার্শ্ববর্তী সরকারি বালক বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে। অর্থাৎ সরকারি মাধ্যমিক স্কুলে কর্মরত শিক্ষক–শিক্ষিকার সন্তান ভর্তির যে ২ শতাংশ কোটা নীতিমালায় সংরক্ষিত ছিল, তা তুলে দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঢাকা মহানগরীর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানসংলগ্ন কমপক্ষে একটি এবং সর্বোচ্চ তিনটি প্রশাসনিক থানা ক্যাচমেন্ট এরিয়া হিসেবে নির্ধারণ করা যাবে। এ ছাড়া আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে মহানগর পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলা সদরের সদর উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। এ ক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি স্কুল পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের স্কুল কিংবা শিফট দ্বিতীয়বার পছন্দ করা যাবে না। ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও নিজ নিজ ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে নিজ নিজ ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের প্রক্রিয়া নিষ্পন্ন করা ছাড়া অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না।

ঢাকা মহানগরীসহ সারা দেশের মহানগর পর্যায়ের বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা ও জেলা সদরের সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোয় ডিজিটাল লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন আগামী ১৯ ডিসেম্বর অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

 

অনলাইনে ভর্তি আবেদন করার লিংক : https://gsa.teletalk.com.bd

প্রথম শ্রেণিতে ভর্তির তথ্য বিজ্ঞপ্তি ২০২২

Class 1 admission circular 2022 download (pdf) link : http://dshe.gov.bd/sites/default/files/files/dshe.portal.gov.bd/notices/7f002464_4116_4b06_b92a_81c859218828/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%9E%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BF%20(%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B6%E0%A7%8B%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%A4).pdf

 

প্রথম শ্রেণিতে ভর্তির তথ্য

প্রথম শ্রেণিতে ভর্তি কবে থেকে

প্রথম শ্রেণিতে ভর্তির লটারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!