Monday, July 15
Shadow

শিশুদের মাঝে হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদরোগ বাড়ছে কেন?

গুজরাটে 12 তম শ্রেণীর একজন 17 বছর বয়সী ছাত্র কার্ডিয়াক অ্যারেস্টের কারণে মারা গেছে। তিনি ছুটির সময় সিঁড়ি বেয়ে উঠছিলেন যখন তিনি অস্বস্তি এবং শ্বাসকষ্ট অনুভব করতে শুরু করেছিলেন। প্রচুর ঘামের পর তিনি অজ্ঞান হয়ে পড়েন এবং পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তাকে মৃত ঘোষণা করা হয়। 2023 সালের এপ্রিলে, 13 বছরের একটি মেয়ে হার্ট অ্যাটাকে মারা যায়। ঘটনাটি ঘটেছে তেলেঙ্গানার মাহাবুবাবাদের মারিপেদা মণ্ডলের আব্বাইপালেম গ্রামে। নিহত হয় ষষ্ঠ শ্রেণির ছাত্র।


সাম্প্রতিক বছরগুলিতে, শিশুদের হৃদরোগে আক্রান্ত হওয়ার যন্ত্রণাদায়ক ঘটনা অভিভাবক, চিকিৎসা পেশাদার এবং সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। যদিও বিরল, এই ঘটনাগুলি এই ধরনের ঘটনাগুলির জন্য অবদান রাখে এমন কারণগুলি বোঝার এবং শিশুদের হৃদরোগের স্বাস্থ্য রক্ষা করার জন্য প্রয়োজনীয় সতর্কতা গ্রহণের গুরুত্ব তুলে ধরে, “বলেছে যদিও হার্ট অ্যাটাক সাধারণত বয়স্ক ব্যক্তিদের সাথে যুক্ত হয়, তবে বিভিন্ন কারণ বাচ্চাদের ঝুঁকি বাড়াতে পারে। একটি প্রাথমিক কারণ হল জন্মগত হার্টের ত্রুটি, যা জন্মের সময় উপস্থিত গঠনগত অস্বাভাবিকতা যা হার্টের কার্যকারিতাকে প্রভাবিত করে। এই ত্রুটিগুলি রক্ত ​​প্রবাহে বাধা দিতে পারে বা অনিয়মিত হৃদযন্ত্রের ছন্দের দিকে পরিচালিত করতে পারে, যা শিশুদের হার্ট অ্যাটাকের জন্য সংবেদনশীল করে তোলে। অন্যান্য অবদানকারী কারণগুলির মধ্যে রয়েছে কিছু নির্দিষ্ট চিকিৎসা শর্ত যেমন কাওয়াসাকি রোগ, কার্ডিওমায়োপ্যাথি এবং জেনেটিক ব্যাধি।


লাইফস্টাইল পছন্দগুলিও একটি শিশুর হার্টের স্বাস্থ্যের ক্ষেত্রে একটি ভূমিকা পালন করে। শৈশবকালের স্থূলতা, খারাপ খাদ্যাভ্যাস এবং বসে থাকার অভ্যাসের কারণে, একটি উল্লেখযোগ্য উদ্বেগ। এটি উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং ডায়াবেটিসের মতো অবস্থার দিকে পরিচালিত করতে পারে, যা সবই হৃদরোগের ঝুঁকি বাড়ায়। উপরন্তু, ধূমপান বা সেকেন্ডহ্যান্ড ধূমপানের সংস্পর্শে আসা, পদার্থের অপব্যবহার এবং শারীরিক কার্যকলাপের অভাব শিশুদের হৃদরোগের ঝুঁকিতে অবদান রাখে।
শিশুদের কার্ডিয়াক অবস্থা জন্মগত বা অর্জিত হতে পারে। শিশুদের হৃদযন্ত্রের সমস্যাগুলির লক্ষণ বা লক্ষণগুলির মধ্যে রয়েছে ত্বকের নীল বর্ণ ধারণ করা বা ঠোঁটের চারপাশে নীলাভ বিবর্ণতা, খাওয়াতে অসুবিধা, শ্বাসকষ্ট, দুর্বল বৃদ্ধি, ফ্যাকাশে হয়ে যাওয়া ত্বক, ক্লান্তি, জয়েন্টে ব্যথা, বুকে ব্যথা এবং কখনও কখনও শারীরিক পরিশ্রমের সময় ত্যাগ করার ইতিহাস রয়েছে।
তাই এইসব লক্ষণ যেগুলোর ব্যাপারে অভিভাবকদের সতর্ক থাকতে হবে। অভিভাবকরা যদি বাচ্চাদের মধ্যে এই লক্ষণগুলির মধ্যে কোনটি লক্ষ্য করেন তবে তারা একটি পরীক্ষার জন্য তাদের শিশুরোগ বিশেষজ্ঞের কাছে যেতে পারেন। শিশুরোগ বিশেষজ্ঞ যদি শ্রবণে বা পরীক্ষায় কোনো পদ্ধতিগত ফলাফল খুঁজে পান, তাহলে শিশুরোগ বিশেষজ্ঞ বাচ্চাদের কার্ডিওলজিস্টের কাছে পাঠাবেন যেখানে একটি ইসিও করা হবে একটি ইসিজি করা হবে এবং অন্যান্য নির্দিষ্ট কার্ডিয়াক পরীক্ষা করা যেতে পারে। তাই কার্ডিয়াক অবস্থা নির্ণয় করা উচিত।

পিতামাতাদের নিম্নলিখিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে সচেতন হওয়া উচিত:

  1. নিয়মিত চেক-আপ: আপনার সন্তানের বৃদ্ধি, বিকাশ এবং হার্টের স্বাস্থ্য নিরীক্ষণের জন্য একজন শিশু বিশেষজ্ঞের সাথে নিয়মিত চেক-আপের সময়সূচী করুন। যেকোনো অন্তর্নিহিত অবস্থার প্রাথমিক সনাক্তকরণ হার্ট অ্যাটাক প্রতিরোধে সাহায্য করতে পারে।
  2. স্বাস্থ্যকর অভ্যাস: চিনিযুক্ত খাবার এবং পানীয় সীমিত করার সাথে সাথে ফল, শাকসবজি এবং পুরো শস্য সমৃদ্ধ সুষম খাদ্যকে উত্সাহিত করুন। নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপকে উত্সাহিত করুন এবং একটি স্বাস্থ্যকর জীবনধারা প্রচার করতে স্ক্রিন টাইম সীমিত করুন।
  3. প্রতিরোধ এবং সচেতনতা: আপনার সন্তানকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখার গুরুত্ব, ধূমপান এবং পদার্থের অপব্যবহার এড়ানো এবং ইতিবাচক জীবনধারা পছন্দ করার বিষয়ে শেখান। উপরন্তু, হৃদরোগের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এমন রোগের বিরুদ্ধে সুরক্ষার জন্য তারা বয়স-উপযুক্ত টিকা গ্রহণ করেছে তা নিশ্চিত করুন।
  4. পারিবারিক সমর্থন: এমন একটি পরিবেশের প্রচার করুন যা মানসিক সুস্থতাকে উৎসাহিত করে। যোগাযোগের খোলা লাইন তৈরি করুন, স্ট্রেস ম্যানেজমেন্ট কৌশলগুলিকে উত্সাহিত করুন এবং চ্যালেঞ্জিং সময়ে সহায়তা প্রদান করুন।
    ঝুঁকির কারণগুলিকে সক্রিয়ভাবে মোকাবেলা করার মাধ্যমে, স্বাস্থ্যকর অভ্যাসকে অগ্রাধিকার দিয়ে এবং একটি শিশুর সুস্থতার বিষয়ে সতর্ক থাকার মাধ্যমে, পিতামাতারা তাদের সন্তানদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কমাতে পারেন। মনে রাখবেন, প্রাথমিক হস্তক্ষেপ, নিয়মিত চিকিৎসা পরিচর্যা, এবং একটি লালনপালন পরিবেশ আমাদের ছোটদের মূল্যবান হৃদয় রক্ষায় একটি উল্লেখযোগ্য পার্থক্য করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!