Monday, April 29
Shadow

বাচ্চার পায়খানার সাথে রক্ত গেলে কী করবো

কখনো কখনো বাচ্চার পায়খানার সাথে রক্ত যাওয়ার মতো ঘটনা লক্ষ করা যায়। এটি সাধারণত খুব ক্ষতিকারক না হলেও কিছু ক্ষেত্রে চিন্তার কারণ হতে পারে। সঠিক চিকিৎসা এবং যত্নের মাধ্যমে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

বাচ্চার পায়খানার সাথে রক্ত গেলে কী করবো

বিভিন্ন কারণে বাচ্চার পায়খানার সাথে রক্ত যেতে পারে। এক্ষেত্রে মলের সাথে রক্ত যাওয়ার পাশাপাশি নিমোক্ত ঘটনাগুলো ঘটলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে যদি –

 

  • শিশুর বয়স ১২ সপ্তাহের কম হলে
  • মল কালো দেখালে
  • মলদ্বারে আগে থেকেই সমস্যা থাকলে
  • ডায়রিয়া থাকলে
  • জ্বর বা অন্যান্য অসুস্থতা থাকলে
  • শিশুর পেট ফোলা দেখালে
  • শিশু খেতে না চাইলে

 

যেসব কারণে বাচ্চার পায়খানার সাথে রক্ত যেতে পারে

 

ফুড এলার্জি : অনেক সময় বাচ্চার পায়খানার সাথে রক্ত যাওয়ার কারণ হতে পারে শিশুটি অ্যালার্জিক কোলাইটিসে ভুগছে। এটি এমন একটি সমস্যা যেখানে শিশুটির প্রোটিন জাতীয় খাদ্যের কারণে এলার্জিক রিয়েক্টশন হতে পারে। মায়ের বুকের দুধের সাথে যে প্রোটিন শিশু শরীরে প্রবেশ করে তা থেকে এলার্জিক রিয়েকশন হয়ে কোলনে প্রদাহ ঘটতে পারে এ কারণেই মলের সাথে রক্ত যেতে পারে।

 

অ্যানাল ফিসার : অ্যানাল ফিসার মানে হচ্ছে পায়ুপথে ফাটল বা পায়ুপথের টিস্যু ছিড়ে যাওয়া। এটি বাচ্চার পায়খানার সাথে রক্ত যাওয়ার সাধারণ কারণ। শিশুর মল খুব শক্ত বা অতিরিক্ত পাতলা হলে পায়ুপথের ভঙ্গুর টিস্যুগুলো আঘাতের কারনে ক্ষতিগ্রস্ত হতে পারে সে থেকেই শিশুর মলের সাথে রক্ত যেতে পারে।

 

অন্ত্রে সংক্রমণ : ক্যাম্পাইলোব্যাক্টর জেজুনি, ই কোলাই, সালমোনেলা, শিগেলা, স্ট্যাফাইলোকক্কাস এবং ইয়েরসিনিয়া সহ বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার কারণে অন্ত্রে সংক্রমন ঘটতে পারে। এর ফলে সৃষ্ট প্রদাহ থেকে বাচ্চার পায়খানার সাথে রক্ত যেতে পারে।

 

বুকের দুধের সাথে রক্ত থাকলে : অনেক সময় মায়ের বুকের সাথে রক্ত থাকলে তা শিশু পান করলে শিশুর পায়খানার সাথে রক্ত যেতে পারে।

 

কেলাইটিস : কোলাইটিস একধরনের অন্ত্রের ব্যাধি। এর কারণে কোলনের অভ্যন্তরীণ আস্তরণের প্রদাহ হতে পারে যার ফলে বাচ্চার পায়খানার সাথে রক্ত যেতে পারে। তবে এ অবস্থাটি বেশ বিরল।

 

 

বাচ্চার পায়খানার সাথে রক্ত গেলে কী করতে হবে

  • সমস্যাটি কোষ্ঠকাঠিন্যের কারণে হলে যেসব খাবারে কোষ্ঠকাঠিন্য হতে পারে তা বাদ দিয়ে তরল খাদ্য খাওয়াতে হবে।
  • বিটের রস, লাল জেলি বা লাল রংয়ের যেকোনো খাবার শিশু খেয়ে থাকলে খাবারগুলো পরীক্ষা করুন।
  • অনেক সময় নাক থেকে রক্তপাত বা কফের সাথে রক্ত গিলে ফেলেও বাচ্চার পায়খানার সাথে রক্ত যেতে পারে। তাই শিশুর নাক, গলা ও পরীক্ষা করতে হবে।

 

Why water is dripping from kid’s eyes

শিশুর কৃমির সমস্যা : যেভাবে বুঝবেন শিশুর কৃমি হয়েছে

শীতকালে ঠান্ডা সমস্যা থেকে আপনার শিশুকে দূরে রাখুন

শিশুদের মানসিক স্বাস্থ্য নিয়ে অবহেলা নয়

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!