Thursday, December 2
Shadow

ভিটামিন বি ১২-এর ঘাটতিতে দেখা দেয় ডিমেনশিয়ার লক্ষণ

ডিমেনশিয়ার লক্ষণ dementia symptom

ভিটামিন বি-১২ এর ঘাটতিতে হতে পারে ভুলে যাওয়ার রোগ ডিমেনশিয়া ।  ভিটামিন বি-১২ রক্তের গঠন ও স্নায়ুতন্ত্রের কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। আমাদের শরীর নিজে থেকে এটি তৈরি করতে পারে না।  আবার এটি  উদ্ভিদে পাওয়া যায় না বললেই চলে। এদিকে ডিমেনশিয়া একবার দানা বাঁধলে তা মানবদেহে নানা প্রভাব ফেলে। রক্তাল্পতা থেকে শুরু করে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রও নষ্ট করে দেয়। তাই জেনে রাখুন ডিমেনশিয়ার লক্ষণ গুলো

 

ডিমেনশিয়ার লক্ষণ :  বিভ্রান্তি

ভিটামিন বি-১২ সুস্থ রক্ত ​​কোষ তৈরির করে, যা শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন বহন করে। লোহিত রক্তকণিকার অভাব মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ কমিয়ে দেয় যা রোগীর মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করে। মাঝে মাঝে মাথাও ঘুরতে পারে।

 

ডিমেনশিয়ার লক্ষণ : হতাশা

গবেষণায় দেখা গেছে, বি১২ এর ঘাটতিতে সৃষ্ট হোমোসিস্টিনের উচ্চমাত্রা কিছু মস্তিষ্কের টিস্যু তৈরিতে বাধা দিতে পারে। এতে মস্তিষ্কের কিছু কাজে বাধা তৈরি করে যা মেজাজ পরিবর্তন এবং বিষণ্নতার জন্য দায়ী।

 

ডিমেনশিয়ার লক্ষণ : মনোযোগের অভাব

ডিমেনশিয়ার আরেকটি অন্যতম লক্ষণ কাজের প্রতি মনোযোগ কমে যাওয়া। ভিটামিন বি১২-এর ঘাটতিতে এমনটা দেখা দেয়। মগজে পর্যাপ্ত অক্সিজেনের অভাবেই এমনটা হয়।

 

ডিমেনশিয়ার লক্ষণ :  এটা-ওটা ভুলে যাওয়া

কথা বলার সময় সঠিক শব্দ খুঁজে পেতে সমস্যা হওয়া বা প্রায়ই কোনও কিছু এক জায়গায় রাখার পর তা ভুলে যাওয়াও কিন্তু ভিটামিন বি১২ এর অভাব ও ডিমেনশিয়ার প্রাথমিক লক্ষণ। ভিটামিনটির ঘাটতি কতদিন ধরে এবং এতে জটিলতা কোন পর্যায়ে গেছে তার ওপর নির্ভর করে এ লক্ষণ দীর্ঘমেয়াদী বা স্বল্পমেয়াদী হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!