Sunday, April 28
Shadow

শিশুর স্বাস্থ্যকর টিফিন

শিশুরশিশুদের টিফিনে এমন খাবারই দেয়া উচিত, যা কিনা ক্ষুধা মেটায় ও স্বাস্থ্যকর। বেশির ভাগ সময়ই দেখা যায়, টিফিন পছন্দ না হলে শিশুরা খাবারভর্তি বাটি নিয়ে বাড়ি ফেরে। অনেক সময় হয়তো স্বাস্থ্যকর খাবারই তাকে দেয়া হয়। কিন্তু নেহাত অপছন্দ বা একঘেয়ে হয়ে গেছে বলে সে আর তা খেতে চায় না। টিফিনে স্বাদ আর স্বাস্থ্য দুটোকেই যদি ধরে রাখা যায়, তাহলে মন্দ হয় না। তাই যেভাবে শিশুর টিফিনকে স্বাস্থ্যকর করবেন-

ফলই হবে মজাদার: সকালবেলা টিফিন তৈরির সময় স্ট্রবেরি, কলা, কমলা, আপেল ইত্যাদি ফল ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি বাটিতে দই ও মধু একসঙ্গে ফেটে নিন। এবার আপেল, কলা ও কমলার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করুন। স্ট্রবেরি টুকরো করে নিন। ইচ্ছে হলে আঙ্গুর দিতে পারেন। এবার দইয়ের মিশ্রণটি কাটা ফলগুলোর সঙ্গে ভালোভাবে মিশিয়ে টিফিনবক্সে ভরে দিন।

স্বাস্থ্যকর রোল: মুরগির বুকের মাংস, ডিম, মাশরুম, ব্রোকলি, পুঁইশাক, পনির, টুনা, ছোলার ডাল ইত্যাদি দিয়ে স্বাস্থ্যকর রোল তৈরি করে দিন। ক্ষুধা নিবারক এ খাবার স্বাস্থ্যকর। ছোট ছোট তিনটি পরোটা বানিয়ে অল্প ঘি-তে ভেজে নিন। পরোটা ছড়িয়ে তার ওপর সসের প্রলেপ দিন। এবার রান্না করা মিক্সড ভেজিটেবল দিয়ে পরোটা রোল করে নিন। রোলে প্রয়োজনীয় প্রোটিনের জোগান দিয়ে সবজির সঙ্গে ডিম ও যেকোনো মাংস দিতে পারেন।

ডিম খেতেই হবে: দুটি ডিম সিদ্ধ করুন। কড়াইয়ে আগের দিন রান্না করা মাংসের দু-তিন টুকরো আরেকটু কষিয়ে নিন। প্লেটে ঢেলে ঠাণ্ডা হতে দিন। ডিমের খোসা ছাড়িয়ে আড়াআড়িভাবে দুই টুকরো করে কুসুম বের করে নিন। একটি বাটিতে ডিমের কুসুম, টক দই, লেবুর রস, অল্প একটু সরিষা বাটা, লবণ ও হালকা মরিচ দিয়ে ভালোভাবে মেশান। এবার ডিমের সাদা অংশের ওপর মিশ্রণের খানিকটা দিয়ে কষানো মাংস দিন। এর পর শেষবারের মতো দই ও কুসুমের মিশ্রণ দিয়ে টিফিনবক্সে রাখুন। এবার প্যানে একটু বাটার ঢেলে দুই পিস পাউরুটি সেঁকে নিয়ে টিফিনবক্সে ভরে দিন।

সবজিও হবে মজাদার: শাকসবজি দিয়ে শিশুকে স্যান্ডউইচ তৈরি করে দেয়া যেতে পারে। প্যানে ঘি অথবা বাটার ঢেলে তাতে পাউরুটি এপিঠ-ওপিঠ বাদামি করে নিন। পাউরুটির পিসগুলো তুলে রেখে একই প্যানে গোটা জিরা দিন। সঙ্গে আদা ও রসুন বাটা দিন। নাড়াচাড়া করে টমেটো কুচি ও লবণ দিয়ে ঢেকে কিছুক্ষণ চুলায় রাখুন। সিদ্ধ হয়ে গেলে গাজর কুচি, বেগুন, ক্যাপসিকাম ইত্যাদি পছন্দমতো সবজি নিয়ে রান্না করুন। সব শেষে ধনেপাতা ও পাঁচফোড়ন দিয়ে নামিয়ে ফেলুন। এবার ভাজা পাউরুটির ওপর সবজি দিয়ে আরেক পিস পাউরুটি দিয়ে ঢেকে দিন।

বাদ যাবে না দুধও: স্বাস্থ্যকর খাবারের সঙ্গে শিশুকে টিফিন হিসেবে মজাদার মিল্কশেক দিতে পারেন। দুধ, ভেনিলা আইসক্রিম, চকোলেট ও চকোলেট বিস্কুট ব্লেড করে বানাতে পারেন মজাদার চকোলেটি মিল্কশেক। ফল হিসেবে শেকে যোগ করা যেতে পারে স্ট্রবেরি, কলা, আম, তরমুজ ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!