Sunday, April 28
Shadow

বিশ্বের বিচিত্র ১০টি আইন

জেনে নিন অজানা সব আইন
জামাল হোসেন: পৃথিবীতে অনেক দেশ আছে এক এক দেশের আইন এক এক রকম। আইন তৈরির সময় সমাজ, সমাজের মানুষ, পরিবেশ সকল দিক বিবেচনা করে করতে হয়। তাই অনেক সময় আমাদের কাছে অনেক সময় অন্য দেশের আইন অন্য রকম এবং অবিশ্বাস লাগে। তাই আজ জানবো কিছু এমনি কিছু আইনের কথা।  
(১) ভিকিংদের সংস্কৃতি ছিল, তারা একসাথে বসে নতুন আইন তৈরি করে এই আইনের ব্যপারে সকলের সম্মতি নিয়ে নিতো। তারা এটাকে ‘চিন্তা’।
(২) দক্ষিন কোরিয়াতে বিয়ের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির সংখ্যা গুরুত্বপূর্ণ। কারণ এই দেশে প্রচুর নকল অতিথির এজেন্ট আছে যারা এইসব অনুষ্ঠানে নকল অতিথি সাপ্লাই করে।
(৩) পন্যের গায়ে “মেইড ইন (দেশের নাম)” দেয়ার নিয়ম ১৮৮৭ সালে প্রথম চালু করে ইউনাইটেড কিংডম।
(৪) একজন মহিলা ওয়ালমার্টের বিরুদ্ধে ২ সেন্টের মামলা করে এবং সে জিতেও যায়।
(৫) ২০১১ সালে জাতিসংঘ ঘোষণা করে যে ইন্টারনেট ব্যবহার করা মানুষের অধিকার। ইন্টারনেট থেকে মানুষকে বিচ্ছিন্ন করা আন্তর্জাতিক আইনের পরিপন্থী।
(৬) জাপানে বিয়ার ক্যানের উপর অন্ধদের জন্য ডট প্রিন্টে লেখা থাকে এটি বিয়ার নাকি কমল পানিয়। জাপানে এই নিয়ম করা হয়েছে যাতে ক্রয় করার সময় অন্ধরা প্রতারিত না হয় এই ভেবে যে কোনটা বিয়ার কোনটা কমল পানিয়।
(৭) আমেরিকাতে কংগ্রেস দ্বারা অনেক আইন পাশ করা হয়েছে যখন দেশের অর্থনীতি খুব খারাপ ছিল।
(৮) শিকাগোর একজন লোক তার বান্ধবির নামে একটি গাড়ি ক্রয় করে। যখন তাদের সম্পর্ক ভেঙ্গে যায় তখন সে তার ঐ গাড়ি অ’হেরি বিমানবন্দরে অবৈধ ভাবে পার্ক করে। তারপর ঐ গাড়ির পারকিং ফি  মোট ১,০০,০০০ ডলার আসে ৬৭৮ টিকিটের জন্য। যা পরিসধ করার জন্য তার বান্ধবিকে বলা হয়।
(৯) প্রতি রাতে আমেরিকার সংবিধান, অধিকার বিল এবং স্বাধীনতার ঘোষণা পত্র একটি বোমা প্রতিরোধী বক্সে রেখে দেয়া হয়।
(১০) এটা অবৈধ যদি কোন শিক্ষক ঘণ্টা দেয়ার পরও শাস্তি দেয়ার জন্য ছাত্রদের শ্রেণী কক্ষে আটকে রাখে। সমষ্টিগত শাস্তি জেনেভা কনভেনশনের আইন লঙ্ঘন করে।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!