Friday, April 19
Shadow

জেনে নাও বাড়িতে জিম বানাতে কী-কী লাগবে

জিম
বাড়িতে যদি থাকে কিছুটা ফাঁকা জায়গা তা হলেই অল্প কিছু gym instruments কিনে নিজেই বানিয়ে নিতে পার নিজের ছোট্ট একটা জিম। কী-কী কিনবে?

ফিট থেকেও সুন্দর ফিগার তো সব ১৯ ২০-দেরই কাম্য। আর তার জন্য জিমের চেয়ে ভাল বিকল্প কিছুই নেই। কিন্তু এটাও তো ঠিক যে নিয়মিত জিমে যাওয়ার সময় বা সুযোগ হয়তো  তোমাদের অনেকেরই হয়ে ওঠে না। তা হলে উপায়? বাড়িতে জিম! না-না, প্রচুর জায়গা বা জিমের মতো বিশাল-বিশাল সরঞ্জামের প্রয়োজন নেই। বাড়িতে যদি থাকে কিছুটা ফাঁকা জায়গা তা হলে অল্প কিছু gym instruments কিনে নিজেই বানিয়ে নিতে পার নিজের ছোট্ট একটা জিম। কী-কী কিনবে? দেখে নাও ১৯ ২০-এর টিপ্‌স।

 

ডাম্বেল:

বাড়িতে শরীরচর্চা শুরু করতে হলে প্রথমেই একজোড়া ডাম্বেল কিনে নিতে হবে। যে কোনও সাধারণ স্টোরেই পেয়ে যেতে পার ডাম্বেল। এর ফলে ওয়েট লিফটিং, ওয়েট ট্রেনিং করা যাবে সহজেই। বিভিন্ন ওজনের ডাম্বেল পাওয়া যায়। প্রয়োজন অনুযায়ী বিশেষজ্ঞের পরামর্শ মেনেই ব্যবহার করো।

 

ফিটনেস জিম বল:

বাড়িতে পর্যাপ্ত জায়গা থাকলে কিনে নিতে পার এক্সারসাইজ় বল। এই বলের সাহায্যে এক্সারসাইজ় করতে পারলে একদিকে যেমন পেশির শক্তিবৃদ্ধি ঘটবে, অন্যদিকে পেশির ভারসাম্য ও সামঞ্জস্যও রক্ষা পাবে।

 

পুল আপ বার:

বাড়িতেই নিয়মিত শরীরচর্চা করে সুন্দর ও সবল ট্রাইসেপ্‌স তৈরি করে নিতে পার। এর জন্য তোমাকে একটি পুলআপ বার নিয়ে আসতে হবে। দাম মোটামুটি সাধ্যের মধ্যেই। কিনতে না চাইলে বাড়িতেই মেটাল ফার্নিশিং থেকে মেকশিফট্ পুলআপ বার বানিয়ে নিতে পার। বাড়িতে থেকে শারীরিক কসরতেই বানিয়ে ফেলতে পারবে মনের মতো ট্রাইসেপ্‌স।

 

এক্সারসাইজ বাইক:

শরীরচর্চার জন্য জিমে গিয়ে অনেকেই সাইক্লিং করে। সেই জিমের সাইকেলটি বাড়িতেও কিনে এক্সারসাইজ় করতে পার। নিতান্তই যদি সম্ভব না হয়, রাস্তায় সাইকেল চালানোর অভ্যেস করে নাও। নিয়মিত কয়েক কিলোমিটার সাইকেল চালাও। শরীরে রক্ত সঞ্চালন ঠিক থাকবে। পেশির সুস্থতা বজায় রাখতে পারবে।

 

ট্রেডমিল:

জিমে গিয়ে ট্রেডমিলে দৌড়ে অনেকেই নিজেকে ঝরঝরে রাখে। শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলে। বাড়িতে জায়গা পারমিট করলে তুমিও কিনে নিতে পার একটি ট্রেডমিল। যদিও এই যন্ত্র যথেষ্ট ব্যয়সাপেক্ষ। তবে ট্রেডমিল কেনার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিতে ভুলো না যেন। ট্রেডমিল কেনার আগে যন্ত্রের টেকনলজিও ভাল করে খুঁটিয়ে দেখে নিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!