Sunday, April 28
Shadow

ফিট থাকো ফ্রি হ্যান্ড এ

ফ্রি হ্যান্ড শরীর সুস্থ রাখতে কিন্তু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ়ই যথেষ্ট। কোনও যন্ত্রপাতির প্রয়োজন নেই, তাই বাড়িতেই সুবিধা মতো করে নিতে পার এই ফ্রি হ্যান্ডগুলি।

ঘরে বসে ফিট থাকার নানা উপায় ইতিমধ্যেই তোমাদের জন্য হাজির করেছে ১৯ ২০…যোগাসন থেকে শুরু করে বাড়িতেই জিম তৈরির টিপ্‌স। তবে সব কিছু হয়তো সবার পক্ষে সম্ভব হচ্ছে না। বিশেষ করে বাড়িতে যথেষ্ট জায়গা না থাকলে দ্বিতীয়টি তো করতেই পারছ না! তবে চিন্তা নেই, শরীর সুস্থ রাখতে কিন্তু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ়ই যথেষ্ট। কোনও যন্ত্রপাতির প্রয়োজন নেই, তাই বাড়িতেই সুবিধে মতো করে নিতে পার এই ফ্রি হ্যান্ডগুলি।

 

অ্যারোবিক

এই এক্সারসাইজ়টি খুবই মজার। গানের তালে-তালে ফ্রি হ্যান্ড কসরতই অ্যারোবিক। অ্যারোবিকে মিউজ়িকের সঙ্গে ছন্দ মিলিয়ে হাত পা ও শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গ নাড়াচাড়া করতে হয়, তাই এটি পুরো শরীরের জন্যই খুব কার্যকর। বাজারে অ্যারোবিকের সিডি কিনতে পাওয়া যায়। খুব সহজেই তাই এটা বাড়িতে করতে পার।

 

যোগাসন

আগেই কিনে নাও একটা ভাল ইয়োগা ম্যাট। আসন শুরুর আগে ঘরে মিনিট পাঁচেক হেঁটে নাও, বা চোখ বন্ধ করে জোরে শ্বাস নিয়ে আসন শুরু করো। করতে পার বজ্রাসন, ত্রিকোণাসন, অর্ধকোণাসন, প্রাণায়াম ইত্যাদি।

 

স্কিপিং

ছোটবেলায় স্কিপিং প্রায় সকলেই করেছ। বাজারে দড়ি বা প্লাস্টিকের স্কিপিং রোপ পাওয়া যায়। একটা কিনে সহজেই অনুশীলন করতে পার বাড়িতে। একদিনে বেশি স্কিপিং না করে আস্তে-আস্তে বাড়াও। তবে যারা বেশি মোটা তাদের স্কিপিং না করাই ভাল।

 

স্ট্যান্ড জগিং

স্ট্যান্ড জগিংয়ের জন্য কোনও যন্ত্রের প্রয়োজন হয় না। এক জায়গায় দাঁড়িয়ে কোনও কিছু ধরে তুমি জগিং করতে পার। এতে তোমার পুরো শরীরের এক্সারসাইজ় হবে। শরীরে মেদ কমানোর জন্য খুবই ভাল স্ট্যান্ড জগিং।

 

পুশআপ

উপুড় হয়ে কাঁধ থেকে পা পর্যন্ত সোজা রেখে হাতের উপর ভর দিয়ে এটি করা হয়। এতে বডি শেপে আসে, হাতের জোর বাড়ে এবং মেদ কমাতেও সাহায্য করে।

 

শোল্ডার সার্কল

সোজা হয়ে দাঁড়িয়ে সামনে তাকাও। ডান হাত ভাঁজ করে ডান কান বরাবর তোলো। তারপর একটি নির্দিষ্ট তালে হাতটি উপরে, নীচে, পিছনে ঘোরাও। তারপর একইভাবে বাঁ হাত ঘোরাও। নিঃশ্বাস স্বাভাবিক রেখে অন্য হাতও একইরকম করে ঘোরাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!