Friday, March 29
Shadow

টিন স্বাস্থ্য : বর্ষাকালে সুস্থ থাকার ৫টি টিপ্‌স

টিন স্বাস্থ্য
বর্ষাকাল মানেই যত রাজ্যের রোগ এসে শরীরে ঢুকে পড়বে। কিন্তু ঘোর বর্ষাতেও শরীরটা তো ঠিক রাখতেই হবে। তাই ১৯ ২০ নিয়ে এল বর্ষায় সুস্থ থাকার ৫টি টিপ্‌স।

টিন স্বাস্থ্য

বর্ষাকাল মানেই যত রাজ্যের রোগ এসে শরীরে ঢুকে পড়বে। সুস্থ থাকাটাই চ্যালেঞ্জ! তার উপর ঘুম থেকে উঠেই দেখলে ঝমঝম বৃষ্টি। একটু যে মর্নিং ওয়াকে যাবে, সেই উপায়ও নেই! কিন্তু ঘোর বর্ষাতেও শরীরটা তো ঠিক রাখতেই হবে। তাই ১৯ ২০ নিয়ে এল বর্ষায় সুস্থ থাকার ৫টি টিপ্‌স।

খাবারে সতর্কতা:

বর্ষায় খাবারের প্রতি থাকতে হবে সতর্ক। বেশি ভাজা খাবার না খাওয়াই ভাল। কারণ, আর্দ্র আবহাওয়ায় আমাদের হজম ক্ষমতা কমে যায়। তাই বেশি মাছ, মাংস না খেয়ে হালকা, সহজপাচ্য খাবার খাও। স্বাস্থ্যকর, সুষম ডায়েট মেনে চলা এই সময়ে খুবই গুরুত্বপূর্ণ। কাঁচা শাকসবজি থেকে ব্যাকটেরিয়াল সংক্রমণ ছড়াতে পারে। তাই শাকসবজি ভাল করে ধুয়ে রান্না করে তবেই খাও। যতই খারাপ লাগুক, বেশি করে নিম, করলার মতো তেতো সবজি খেতেই হবে।

 

কাটা ফল থেকে দুরে:

রাস্তায় যেসব ফলের জুস এবং কাটা ফল বিক্রি হয় সেগুলো খাওয়ার আগে একবার নিশ্চিত হয়ে নাও, আদৌ এগুলো স্বাস্থ্যসম্মত কিনা। কারণ এসব খাবারে ব্যাক্টেরিয়ার পরিবার বাস করতে পারে যা তোমার ডায়রিয়া কিংবা অন্য যে কোনও পেটের সমস্যার কারণ হতে পারে।

 

পর্যাপ্ত পরিমাণে জল খাও:

বর্ষায় যথেষ্ট পরিমাণে জল খাও। ক্যাফেইন জাতীয় খাবার, অর্থাৎ চা, কফি, কোল্ডড্রিংক্স জাতীয় খাবার আমাদের শরীরের তরল কমিয়ে জলশূন্য করে তোলে। তাই এগুলো এড়িয়ে চলতে হবে। সুস্থ থাকতে আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী চা ইত্যাদি হার্বাল টি খেতে পার। এইসব চায়ে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে।

 

জল জমা রাস্তা থেকে দূরে থাকো:

জল জমা রাস্তা এড়িয়ে চলার চেষ্টা করো। এর ফলে নানা রকম ভাইরাল সংক্রমণ হতে পারে, যার মধ্যে রয়েছে ‘লেপ্টোসিরোসিস’। এর ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে হাত ও পায়ের পাতা এবং নখে ছত্রাক সংক্রমণ হতে পারে।

 

মানানসই পোষাক:

খাবারের পাশাপাশি, বর্ষার সঙ্গে মানানসই জামা-কাপড়ের কথাটাও মাথায় রেখো। সব সময় রোদ-বৃষ্টির হাত থেকে বাঁচতে ছাতা সঙ্গে রাখতে পার। এছাড়া সুতি, লিনেন ইত্যাদি পোষাক পরো, যেগুলি সহজে শুকিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!