Friday, April 26
Shadow

বাগেরহাটের দর্শনীয় সব জায়গা : বাগেরহাটে কোথায় ঘুরতে যাবেন

বাগেরহাটের দর্শনীয় সব জায়গা : বাগেরহাটে কোথায় ঘুরতে যাবেন : আজকের ভ্রমণের গন্তব্য বাগেরহাট। সেখানে আছে দারুণ সব দর্শনীয় স্থান ও স্থাপনা।

বাগেরহাটের দর্শনীয় স্থান
বাগেরহাট, এই দক্ষিণ জেলায় ঐতিহাসিক ভবন এবং প্রকৃতির ভূখণ্ড সহ মুষ্টিমেয় পর্যটন আকর্ষণ রয়েছে। নিঃসন্দেহে সুন্দরবন, বাংলাদেশের ম্যানগ্রোভ ভান্ডার সবচেয়ে বেশি মনোযোগ আকর্ষণ করে। অন্যদের মধ্যে, কিছু ধর্মীয় স্থাপনা, ঘোরা দীঘির মতো কিছু নির্জন জলাশয় এবং দুবলার চর নামে একটি শান্ত দ্বীপ রয়েছে। এই জেলাটি চিংড়ির খামারের জন্যও বিখ্যাত। বাগেরহাটের সুপেয় পানির দৈত্যাকার চিংড়ি অতুলনীয় স্বাদের জন্য ‘সাদা সোনা’ ডাকনাম অর্জন করেছে। এখানে বিভিন্ন ধরণের শুষ্ক মাছও উৎপাদিত হয় এবং এই বিশেষ দিকটি ভোজনরসিকদের মধ্যে জনপ্রিয়তা অর্জনে সহায়তা করে।

 

ষাট গম্বুজ মসজিদ

প্রায় 500 বছর আগে, মুসলিম ভক্ত হযরত খান জাহান বাগেরহাটে বিস্ময়কর কারুকার্য দ্বারা আচ্ছাদিত এই মসজিদটি নির্মাণ করেছিলেন। এই মসজিদটি মধ্যযুগীয় স্থাপত্যে একটি বিশেষ স্থান দখল করে আছে এর অনন্য নকশা এবং লাল ইটের উপর পাতার অলঙ্করণের জন্য। যদিও এটি ষাট গম্বুজ মসজিদ নামে পরিচিত, প্রকৃতপক্ষে এর মোট 74টি গম্বুজ রয়েছে।

 

হযরত খাজা খানজাহান আলী মাজার রহ

হযরত খান জাহান আলী, ইসলাম প্রচারের জন্য 15 শতকে বাংলাদেশে এসেছিলেন এবং বাগেরহাট তাঁর প্রভাবের জন্য অনেক খ্যাতি অর্জন করেছিলেন। এই মুসলিম ভক্ত বিখ্যাত ষাট গম্বুজ মসজিদ নির্মাণ করেন। খাঞ্জেলী দীঘির উত্তর তীরে তাঁর সমাধি নির্মিত, যার আকার বর্গাকার এবং আয়তন ৪২ x ৪২ ফুট। দেয়ালগুলি 25 ফুট উঁচু, ছাদে একটি গম্বুজ রয়েছে।

ঘোড়া দিঘী বাগেরহাট

ঘোড়া দিঘী
খুলনার বাগেরহাটে অবস্থিত এই মনোমুগ্ধকর ঘোরা দীঘি। হযরত খান জাহান আলী এই দীঘি খনন করেন। বছরের বেশিরভাগ সময় এটি গোলাপী এবং উজ্জ্বল জলের লিলি দিয়ে আচ্ছাদিত থাকে। 40 একর পর্যন্ত বিস্তৃত এই বর্গাকার আকৃতির বড় পুকুরে অন্যান্য জলজ উদ্ভিদও দেখা যায়। গভীরতা প্রায় 24 ফুট।

সিঙ্গাইর মসজিদ
সিংগাইর মসজিদ বাগেরহাটের সদর উপজেলায় অবস্থিত। এটি খুলনা-বাগেরহাট মহাসড়কের পাশে সুন্দরঘোনা গ্রামে অবস্থিত ১৫ শতকে নির্মিত একটি প্রত্নতাত্ত্বিক স্থান। এটি বিখ্যাত ষাট গম্বুজ মসজিদের মাত্র 25 মিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। মুঘল শাসনামলে খান জাহান আলী এই মসজিদটি নির্মাণ করেন বলে ধারণা করা হয়।

 

কোদলা মঠ
এটি বাগেরহাটের অযোধ্যা গ্রামে অবস্থিত। ঐতিহাসিক রাজা প্রতাপ আদিত্য 17 শতকে এটি তৈরি করেছিলেন। মথ একটি বর্গাকার ভিত্তির উপর দাঁড়িয়ে আছে এবং ইটের লাল রং এর সৌন্দর্য সম্পূর্ণ করে। অলঙ্কার আলংকারিক ইট এছাড়াও ব্যবহার করা হয়। কিছু ইট দেখতে সাধারণ এবং অন্যগুলো সুন্দরভাবে মূর্ত। গণিতটি 18.29 মিটার উঁচু।

 

দুবলার চর
সুন্দরবন অঞ্চলে ৬৬ বর্গকিলোমিটার আয়তনের এই দ্বীপটি একটি বিখ্যাত পর্যটন কেন্দ্র। এই চরটি শুটকি মাছ ধরা ও প্রক্রিয়াজাতকরণের জন্য বিখ্যাত। এটি রাশ মেলা এবং পবিত্র স্নানের জন্য বিখ্যাত, প্রায় 200 বছর আগের দুটি হিন্দু উৎসব। বাগেরহাট থেকে দুবলার চর পর্যন্ত একদিনের ভ্রমণ একটি উত্তেজনাপূর্ণ সমুদ্রযাত্রা হতে পারে।

সুন্দরবন
সুন্দরবন পৃথিবীর বৃহত্তম সংলগ্ন ম্যানগ্রোভ বন। এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি সংরক্ষিত বন। প্রায় 700 প্রজাতির বন্যপ্রাণী সহ জীববৈচিত্র্যে সমৃদ্ধ এই বন। সুন্দরবনের জলপথে রঙিন পাখির জীবন অবশ্যই পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় আকর্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!