Wednesday, April 24
Shadow

নরসিংদী, ময়মনসিংহ, সুনামগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার কয়েকটি দর্শনীয় স্থান

নরসিংদী, ময়মনসিংহ, সুনামগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার কয়েকটি দর্শনীয় স্থানের সঙ্গে পরিচয় করিয়ে দেব আজ। জায়গাগুলো ভ্রমণপিপাসুদের ক্ষণিকের বিনোদনের খোরাক যোগাবে। দিনে দিনেই ঘুরে আসা যাবে এ জায়গাগুলো থেকে। 

 

নারান্দী বাজার জামে মসজিদ, নরসিংদী

নারান্দী বাজার জামে মসজিদ

নারান্দী বাজার জামে মসজিদ নরসিংদী জেলার মনোহরদী উপজেলায় অবস্থিত। এটি উনবিংশ শতাব্দীতে নির্মিত হয়েছিল। এটি 125 ফুট লম্বা এবং 30 ফুট চওড়া। তিনটি গম্বুজ আছে। পাশ দিয়ে বয়ে চলেছে ব্রহ্মপুত্র নদ। সাদা রঙ এর বাইরের অংশ এবং করিডোরকে উন্নত করে। ভেতরের অংশে রঙিন নকশা শোভা পায়। সাদা ভেতরের দেয়াল তার সৌন্দর্য নির্ধারণ করে। অনেকগুলো বাঁকা আকৃতির দেয়াল আছে। সিলিং ফুলের নকশা দিয়ে পূর্ণ। লাল এবং সবুজ রঙ বাইরের দেয়ালের রূপরেখা। সহজ শিল্পকর্ম এটি এত সুন্দর করে তোলে। প্রাকৃতিক সৌন্দর্য এই মসজিদ এলাকায় বাড়তি আকর্ষণ যোগ করে।

 

 

অর্কিড গার্ডেন, ময়মনসিংহ

অর্কিড গার্ডেন ময়মনসিংহ

ময়মনসিংহের ফুলবাড়ীতে অর্কিড গার্ডেন অবস্থিত। এটি অন্যান্য অনেক ফুলের তুলনায় দীর্ঘস্থায়ী হয়। এই বাগান বাণিজ্যিক উদ্দেশ্যেই বানানো। 2002 সালে এ বাগান নির্মিত হয়েছিল। 17 একর জমি জুড়ে রয়েছে এটি। কর্তৃপক্ষ এখানে বিভিন্ন ধরনের অর্কিড জন্মায়। থাই অর্কিড সবচেয়ে বেশি জন্মায়। এটি সাদা এবং বেগুনি রঙের হয়। অর্কিড ফুলের জন্য উচ্চ আর্দ্রতা এবং বায়ুপ্রবাহ প্রয়োজন। তারা সরাসরি শেষ বিকেলের সূর্যের রশ্মি গ্রহণ করতে পারে না এরা। কর্তৃপক্ষ এখানে তাই ছায়ার ব্যবস্থা রেখেছে। দর্শনার্থীরা এখানে হলুদ, লাল এবং ল্যাভেন্ডার অর্কিড দেখতে পাবেন। থাই অর্কিড বেশিরভাগ জায়গা জুড়ে আছে। এছাড়াও রয়েছে বিরল সাদা অর্কিড। ভালো চাষের জন্য নেট শেড পুরো বাগান ঢেকে দেয়।

 

 

হাসন রাজা যাদুঘর, সুনামগঞ্জ

হাসন রাজা যাদুঘর

হাসন রাজা জাদুঘর সুনামগঞ্জের তেঘরিয়ায় অবস্থিত। এটি তার বাড়ির কাছে। জাদুঘরে হাসন রাজার একটি বড় ছবি প্রদর্শন করা হয়েছে। তার পোশাক আছে শোকেসে। আরেকটি শোকেসে হাসন রাজার ব্যবহৃত জিনিসপত্র রয়েছে। আছে শীশা, কাঠের স্যান্ডেল এবং প্রাচীন খাবার। জাদুঘরে তার বইয়ের তাকও রয়েছে। হাসন রাজার পানপাত্র ও পারিবারিক ছবিও রয়েছে। দর্শকরা তার রেডিও এবং ক্যাসেটও দেখতে পাবেন। শোকেসে তার ঘড়ি, প্লেট, অ্যান্টিক শোপিস এবং পনির বোর্ডও প্রদর্শিত হয়। একটি শোকেসে তার বাদ্যযন্ত্র রয়েছে। প্রাচীন লোহার টুকরা এবং জলের পাত্রও এখানে রয়েছে। এই স্থানটি হাসন রাজার স্মৃতির সাথে মিশে গেছে।

 

মণিপুরী ঐতিহ্যবাহী উৎসব তর্পন

তর্পণ উৎসব

তর্পন মনিপুরী জনগণের একটি বিখ্যাত ঐতিহ্যবাহী আচার। হিন্দু ধর্মাবলম্বীরা আশ্বিন মাসে এটি উদযাপন করে। মণিপুরিরা এই দিনে তাদের প্রার্থনার ঘর সাজায়। তারা তাদের মৃত পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। মহিলারা নৈবেদ্য আইটেম প্রস্তুত. তারা খাদ্য সামগ্রী কেটে প্রক্রিয়াজাত করে। পরিবারের পুরুষ প্রধান তার মৃত বাবা-মাকে “তারপন” অফার করে। তারা রান্না না করা চাল, ফুল, মৌসুমি ফল, পদ্মবীজ, পান এবং অন্যান্য কিছু দিয়ে একটি থালা সাজান। তারা উঠান জল এলাকায় থালা নিতে. প্রধান পুরুষ বলে পবিত্র উচ্চারণ। তারা সমস্ত আইটেম মিশ্রিত করে এবং তাদের মৃত পূর্বপুরুষদের কাছে অর্পণ করে। একটি উৎসবের আভা ছড়িয়ে পড়ে চারদিকে। সঙ্গীতশিল্পীরা স্থানীয় যন্ত্র এবং সঙ্গীত বাজায়। মানুষ মন্দিরে প্রার্থনা করে। হিন্দু পুরোহিত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে ঠিকমতো পোশাক পরে। তিনি মানুষকে দোয়া করেন। তারপর মানুষ পবিত্র মিষ্টান্ন পরিবেশন করে। সবাই একসাথে নিরামিষ আইটেম এবং সাদা ভাতের খাবার খায়।

 

ধরন্তি হাওর, ব্রাহ্মণবাড়িয়া

ধরন্তি হাওর

ধরন্তি হাওর ব্রাহ্মণবাড়িয়ার শোরাইলে অবস্থিত। এটি বাংলাদেশের বৃহত্তম জলাভূমি এলাকাগুলির মধ্যে একটি। হাওরের পশ্চিমে মেঘলা নদী অবস্থিত। এর পূর্বদিকে তিতাস নদী। পুরো এলাকা জুড়ে পানি। বর্ধিত জল দৃশ্য এর সৌন্দর্য বৃদ্ধি করে। এখানে জল এবং আকাশ এক হয়ে মিশে যায়। এর জল একটি নীল-সবুজ দৃষ্টিভঙ্গি শোভা পায়। জেলেরা এখানে মাছ ধরতে আসে। অনেক ধরনের নৌকা আছে। হাঁস পুরো জায়গায় ঘুরে বেড়ায়। এখানে বিভিন্ন পাখি দেখা যায়। দর্শনার্থীরা এখানে অতুলনীয় প্রাকৃতিক সৌন্দর্য দেখতে পাবেন। কর্তৃপক্ষ এখানে দীর্ঘ রাস্তা তৈরি করেছে। এটি শোরাইল-নাসিরনগর উপজেলাকে সংযুক্ত করেছে। দুই পাশে সবুজ ঘাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!