Thursday, March 28
Shadow

কবুতরের রোগ ও কিছু প্রতিকার

কবুতর পালনের কবুতর পালন কবুতরের রোগ kabutorকবুতরের রোগ : ক্যানকার

প্রোটোজোয়ান নামক একটি ক্ষুদ্র জীবের কারণে কবুতরের রোগ ক্যানকার হয় এবং এটি শ্বাসকষ্টের সমস্যা সৃষ্টি করে। এটি এমন একটি রোগ যা পাখি থেকে পাখিতে সহজেই সংক্রমণ হয় তবে কয়েক মিনিটেরও বেশি সময় ধরে এটি পাখির বাইরে বেঁচে থাকতে সক্ষম হয় না। পানির বাটি ভাগ করে নেওয়ার সময় এ রোগে আক্রান্ত হতে পারে।

ক্যানকারের নোডুলগুলি নাড়িতে বাসা বেঁধে কবুতর বা কবুতরের সাইনাসেও পাওয়া যেতে পারে। শরীরের কোন অংশে এটি পাওয়া যায় তার উপর নির্ভর করে ক্যানকারের লক্ষণগুলি পৃথক হবে তবে যেহেতু এটি সাধারণত গলায় প্রভাবিত করে, তাই বেশিরভাগ কবুতর টনসিলের নোডুলের কারণে শ্বাস নিতে অসুবিধে হয়। নাকের অন্যান্য লক্ষণগুলি, দৃশ্যমান নোডুলস এবং শ্বাস প্রশ্বাসের সমস্যাগুলির পাশাপাশি ডায়রিয়া, ওজন হ্রাস, অলসতা এবং মুখ এবং ক্লোকা থেকে রক্তপাত অন্তর্ভুক্ত। রোগের চিকিত্সা না করা হলে এবং লক্ষণগুলি মৃত্যুর কারণ হতে পারে তবে লক্ষণগুলি আরও খারাপ হয়।

ক্যানকার ক্ষত অন্যান্য সংক্রমণের মতো দেখায় (যেমন একটি ফোড়া) তবে ক্যানকার কেবল কবুতরের দেহের এমন কিছু অংশকে প্রভাবিত করবে যা পাচকের সাথে সম্পর্কিত বা নিকটে রয়েছে। এর অর্থ একটি ডানাতে থাকা ক্ষতটি অবশ্যই নষ্ট হয়ে উঠবে না। জীবটি মলগুলিতেও অণুবীক্ষণিকভাবে দেখা যেতে পারে।

 

কবুতরের রোগ : কৃমি

অন্যান্য অনেক ধরণের প্রাণীর মতো কবুতরের কৃমি হতে পারে। করতে পারে। গোলকৃমি, টেপওয়ার্ম এবং চুলকোড়াগুলি কবুতরের পাচনতন্ত্রে বেড়ে ওঠে এবং ডায়রিয়া, দুর্বলতা, অন্যান্য রোগের সৃষ্টি হতে পারে। রেসার কবুতরের পারফরম্যান্সেও দেখা দিতে পারে সমস্যা। কখনও কখনও আপনি কবুতরের মলগুলিতে পোকার কীটগুলি দেখতে পান ও ডিম পাওয়া যায়।

কবুতরগুলি খাওয়ার ফলে এবং অন্যান্য পাখির সংক্রমিত খাবার খাওয়ার ফলে কবুতর কৃমিতে আক্রান্ত হতে পারে। আপনার কবুতরের বিষ্ঠার নিয়মিত  পরীক্ষায় এই পরজীবীদের জন্য স্ক্রিন করার পরামর্শ দেওয়া হয়। এর  চিকিত্সাতে এমন ওষুধ অন্তর্ভুক্ত থাকে যা অন্যান্য কবুতরের medicineষধের মতো পানিতে যোগ করা যায়।

 

কবুতরের রোগ : কোক্সিডিয়া

কৃমিগুলির মতোই, কোক্সিডিয়া একটি অন্ত্রের প্রোটোজোয়ান যা কবুতর এবং অন্যান্য প্রাণীদের মধ্যে পাওয়া যায় এবং ডায়রিয়া, পুষ্টির শোষণ হ্রাস, দুর্বলতা, অলসতা এবং ওজন হ্রাস ঘটায়। কোক্সিডিয়া কবুতর থেকে কবুতরে সহজেই সংক্রামিত হয় যখন তারা সংক্রামিত ড্রপগুলি আক্রমন করে এবং বেশিরভাগ কবুতরের লোফ্টগুলিতে প্রায়শই ছোট, গ্রহণযোগ্য পরিমাণে পাওয়া যায়। যদি একটি কবুতর স্বাভাবিকভাবে আচরণ করে এবং একটি অল্প পরিমাণ কোক্সিডিয়া পাওয়া যায় তবে এটি প্রায়শই চিকিত্সা করা হয় না

কোক্সিডিয়া একটি মাইক্রোস্কোপিক জীব তাই আপনি এটি একটি মাইক্রোস্কোপ ব্যতীত দেখতে সক্ষম হবেন না, তাই আপনার কবুতর দ্বারা নিয়মিত মলদ্বার পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয় যাতে আপনার কবুতরের প্রচুর পরিমাণে কোক্সিডিয়া না থাকে। প্রোটোজোয়ান অল্প পরিমাণে গ্রহণযোগ্য হওয়া সত্ত্বেও, যদি আপনার কবুতরের কোক্সিডিয়া এবং আলগা ড্রপিংস (কোক্সিডিয়ায় সর্বাধিক সাধারণ ইঙ্গিত) বা অন্যান্য উপসর্গ থাকে তবে তাদের চিকিত্সার জন্য ওষুধ গ্রহণ করা উচিত।

 

কবুতরের রোগ : হেক্সামিটা

প্রোটোজোয়ানের সাথে খুব মিল যা কবুতরগুলিতে ক্যানকার সৃষ্টি করে, কবুতরের পাচনতন্ত্রেও এই জীবটি পাওয়া যায়।  হেক্সামিটা বেশিরভাগ কবুতরের পক্ষে ক্যানকারের মতো ততটা গুরুতর নয় তবে এটি সনাক্ত করা কোনও পাখির সাথে চিকিত্সা করার পরামর্শ দেওয়া হয়।   এটি ডায়রিয়ার কারণ হতে পারে।

 

কবুতরের উকুন, মাইট এবং মাছি

বাইরের পরজীবী যেমন উকুন, মাইট এবং মাছিগুলি আপনার পোষা কবুতরকে বিরক্ত করে । এই বিরক্তিকর কীটপতঙ্গগুলি কেবল আপনার কবুতরকে কামড়ায় এবং জ্বালাতন করে না তবে এগুলি আরও মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। আপনার কবুতরের অপরিচ্ছন্ন অঞ্চলে খসখসে চেহারা, পালকের শাখায় ছোট ছোট ছিদ্র এবং চুলকানি পাখিগুলি সমস্ত বাহ্যিক পরজীবীর লক্ষণ। পরজীবীর ধরণের উপর নির্ভর করে ওষধিযুক্ত স্প্রেগুলি সাধারণত সংক্রমণযুক্ত কবুতরের উপরে ব্যবহার করা হয়।

 

কবুতরের শ্বাসতন্ত্রের সংক্রমণ

ক্যানকার ব্যতীত, শ্বাসকষ্টের সংক্রমণ সম্ভবত সবচেয়ে ভয়ঙ্কর ধরণের সমস্যা যা কবুতর মালিকদের মুখোমুখি হয়। শ্বাসতন্ত্রের সংক্রমণ অত্যন্ত সংক্রামক। স্ট্রেসড, পুরানো এবং কচি পাখি সংক্রমণে সবচেয়ে বেশি সংবেদনশীল।

শ্বাস প্রশ্বাসের সংক্রমণ পাখির পক্ষে শ্বাস ফেলা এবং উড়ে যাওয়া শক্ত করে তোলে যাতে তারা কম সক্রিয় থাকে । যদি চিকিত্সা না করা হয় তবে শ্বাসকষ্টের সংক্রমণযুক্ত একটি কবুতরটি মুখের শ্বাস প্রশ্বাসের শ্বাসকষ্ট হবে, শ্বাস নেওয়ার সময় আরও চেষ্টা করবে, চোখ বন্ধ করে বসে থাকবে, খাওয়া হবে না এবং শেষ পর্যন্ত মারা যাবে।

অনেকগুলি জিনিস ছত্রাক, ভাইরাস, ব্যাকটিরিয়া এবং মাইটগুলি সহ কবুতরে শ্বাস প্রশ্বাসের সংক্রমণ ঘটায়। সংক্রমণগুলি ফুসফুস, এয়ার স্যাক, সাইনাস এবং শ্বাস নালীর অন্যান্য অংশগুলিকে জড়িত করতে পারে। মুখের বা চোয়ানের অভ্যন্তরে কাছাকাছি থেকে দৃশ্যমান স্রাব হতে পারে, বা শ্বাসকষ্টে সংক্রমণ থাকলে আপনার কবুতরের হাঁচি এবং / অথবা কাশির কথা শুনতে পাবেন। আক্রমণাত্মক চিকিত্সা, পরিবেশগত পরিষ্কার করা সহ অন্তর্নিহিত পরজীবীর চিকিত্সা যা আপনার কবুতরটিকে অসুস্থ হওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে, সংক্রমণের কারণ খুঁজে বের করতে এবং আপনার কবুতরের medicষধ খাওয়ানো শ্বাসকষ্টের সংক্রমণ নির্মূল করার জন্য গুরুত্বপূর্ণ।

কবুতরের ক্ল্যামিডিয়া

কবুতরের ক্ল্যামিডিয়ার বিভিন্ন স্ট্রেন রয়েছে এবং কিছু পাখি লক্ষণ দেখায় না। তবে যদি আপনার কবুতরটি মানসিক চাপে থাকে তবে তাদের এই ভাইরাস ধরতে পারে।

এই রোগটি নিরাময় করা যায় না। ভাইরাসজনিত সংক্রমণ শ্বাসকষ্টের কবুতরগুলির সত্যিকারের উদ্বেগ হ’ল কবুতর যাদের ক্ল্যামিডিয়া রয়েছে তাই তাদের পরিবেশটি আদর্শ (স্যাঁতসেঁতে, ওঠানামা তাপমাত্রা ইত্যাদি বর্জন করে) এগুলি নিশ্চিত করার সময় সাধারণত লক্ষণাত্মকভাবে চিকিত্সা করা হয়।

কবুতরের রোগ : মাইকোপ্লাজমা

শ্বাস প্রশ্বাসের সংক্রমণেরও একটি কারণ, মাইকোপ্লাজমা তাদের শ্বাস নালীতে কবুতরগুলিকে সংক্রামিত করতে পারে .7 একটি মাইকোপ্লাজমা সংক্রমণের লক্ষণগুলি ক্ল্যামিডিয়া এবং অন্যান্য শ্বাস প্রশ্বাসের সংক্রমণের মতোই তাই শ্বাসকষ্টের অংশের উপর নির্ভর করে যেটি সংক্রামিত, আপনি অনুনাসিক স্রাব, কাশি, হাঁচি এবং অন্যান্য লক্ষণগুলি দেখতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!