Thursday, May 2
Shadow

চিনি ছাড়া শীতের পিঠা বানাবেন কীভাবে

ঝাল ভাপা পিঠা

যা লাগবে : সিদ্ধ চালের গুঁড়া ৩ কাপ, ধনিয়াপাতা কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, গাজর কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পানি আধা কাপের একটু বেশি।

যেভাবে করবেন : চালের গুঁড়ায় আধা চা চামচ লবণ মিশিয়ে আধা কাপ পানি দিয়ে ঝুরঝুরে করে মেখে নিন। এবার মোটা ছিদ্রযুক্ত যে কোনো চালনি দিয়ে চেলে নিন। ধনিয়াপাতা, গাজর, পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি সামান্য লবণ দিয়ে মেখে নিন। ভাপা পিঠা তৈরির হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। বাটিতে চেলে নেয়া চালের গুঁড়া দিয়ে ভেতরে ধনিয়াপাতার পুর ভরে পিঠা বানিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন হাঁস বা গরুর ভুনা মাংসের সঙ্গে।

হাতেকাটা চালের সেমাই

যা লাগবে : আতপ চালের গুঁড়া ২ কাপ, পানি ২ কাপ, লবণ ১ চিমটি, দুধ ২ লিটার, নারিকেল কোরানো ১ কাপ (ইচ্ছা), এলাচ ৩-৪টি, দারুচিনি ২ ইঞ্চি পরিমাণ, তেজপাতা ২টি, মৌরি ১ টেবিল চামচ, জিরোক্যাল ১২-১৫ স্যাশে।

যেভাবে করবেন : চালের গুঁড়া শুকনা খোলায় টেলে নিন। চুলায় হাঁড়িতে পানি ফুটিয়ে লবণ দিয়ে কাই করে নিন। কাই ভালো করে মথে নিন। অল্প পরিমাণ কাই নিয়ে রুটির পিঁড়িতে লতি পাকিয়ে নিন। লতি থেকে হাতের তালুর সাহায্যে সেমাই বানিয়ে নিন। সেমাইয়ের সঙ্গে হালকা চালের গুঁড়া ছিটিয়ে রাখুন। না হয় একসঙ্গে লেগে যাবে। হাঁড়িতে দুধ, এলাচ, দারুচিনি তেজপাতাসহ জ্বাল দিন। দুধ কমে দেড় লিটার আন্দাজ হলে ধাপে ধাপে সেমাই দিন। একবার দিলে লেগে যাবে। সেমাই দেয়ার পর ফুটলে নারিকেল দিন।

মৌরি টেলে নিয়ে গুঁড়া করে সেমাইতে দিন। এবার জিরোক্যাল দিয়ে ফুটিয়ে নিন। সেমাই সিদ্ধ ও ঘন হলে নামিয়ে নিন।

শীতের পিঠা ক্ষীরশা পাটিসাপটা

যা লাগবে : পোলাওয়ের চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১ কাপ, সুজি আধা কাপ, লবণ ১ চিমটি, লিকুইড দুধ দেড় কাপ বা প্রয়োজনমতো, জিরোক্যাল ১০ স্যাশে বা স্বাদমতো, ঘি ২ টেবিল চামচ।

সুগার ফ্রি ক্ষীরশা ২ কাপ, ঘি/তেল পরিমাণমতো (ফ্রাইপ্যানে ব্রাশ করার জন্য)

যেভাবে করবেন : ঘি/তেল ও ক্ষীরশা ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে পাতলা বেটার তৈরি করে ঢেকে রাখুন ২ ঘণ্টা। চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে ঘি/তেল ব্রাশ করে গরম হলে ডালের চামচে দুই চামচ গোলা দিয়ে দিন। পাতলা করে ছড়িয়ে দিন।

রুটি শুকিয়ে এলে লম্বা করে ক্ষীরশা বিছিয়ে দিন। এবার পার্টির মতো মুড়ে চুলা থেকে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম অথবা ঠাণ্ডা।

শীতের পিঠা দুধপুলি

যা লাগবে : (কাই তৈরি) চালের গুঁড়া ২ কাপ, পানি ২ কাপ, লবণ ১ চিমটি। যেভাবে করবেন : চালের গুঁড়া শুকনা খোলায় টেলে নিন। এবার হাঁড়িতে পানি ও লবণ দিয়ে ফুটিয়ে চালের গুঁড়া দিয়ে কাই করে নিন। যা লাগবে (পিঠা তৈরি) : পরিমাণমতো কাই, ক্ষীরশা ২ কাপ, দুধ ২ লিটার, এলাচ ৩-৪টি, জিরোক্যাল ১০-১৫ স্যাশে। যেভাবে করবেন : পরিমাণমতো কাই নিয়ে হাতের তালুতে রেখে ঘোলের মতো তৈরি করে নিন। এবার ভেতরে ক্ষীরশার পুর ভরে চেপে মুখ বন্ধ করে দিন। এভাবে সবগুলো তৈরি করুন। চুলায় দুধ দিয়ে জ্বাল করুন। এলাচ দিন। দুধ অর্ধেক হলে পিঠাগুলো দিয়ে দিন। জিরোক্যাল দিয়ে জ্বাল দিয়ে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম বা ঠাণ্ডা।

শীতের পিঠা সুগার ফ্রি ক্ষীরশা

যা লাগবে : লিকুইড দুধ ১ লিটার, পোলাওয়ের চালের গুঁড়া ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, এলাচ ৩-৪টি, জিরোক্যাল ৫ স্যাশে (স্বাদ অনুযায়ী)। যেভাবে করবেন : দুধ জ্বাল দিয়ে ৩০০ মিলি পরিমাণ করে নিন। দুধের সঙ্গে এলাচ দিন। অবশিষ্ট উকরণ দিয়ে জ্বাল করে থকথকে হলে নামিয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!